বাংলা নিউজ > ঘরে বাইরে > Tata-Disney Pact: টাটা প্লে-তে ডিজনির শেয়ার কিনছে টাটা গোষ্ঠী, এরপরই আম্বানির সঙ্গে হাত মেলাবে মার্কিন সংস্থা?

Tata-Disney Pact: টাটা প্লে-তে ডিজনির শেয়ার কিনছে টাটা গোষ্ঠী, এরপরই আম্বানির সঙ্গে হাত মেলাবে মার্কিন সংস্থা?

টাটার সঙ্গে চুক্তি ডিজনির, এরপরই আম্বানির সঙ্গে হাত মেলাবে মার্কিন সংস্থা (AFP)

এবার টাটা প্লে-তে নিজেদের শেয়ার ডিজনি বিক্রি করছে টাটা গোষ্ঠীকে। এই চুক্তি সম্পন্ন হলে মুকেশ আম্বানির ভায়াকম ১৮-এর সঙ্গে সংযুক্তিকরণের ওপর নজর দিতে পারবে ডিজনি। এদিকে জিডনি এবং টাটার এই চুক্তিতে টাটা প্লে-র বাজার মূল্য ১ বিলিয়ন ডলার নির্ধারণ করা হয়েছে।

টাটা প্লে-তে ডিজনির অংশীদারিত্ব আছে। সেটা রিলায়েন্স অধিগ্রহণ করতে পারে বলে মনে করা হচ্ছিল। তবে এবার টাটা প্লে-তে নিজেদের শেয়ার ডিজনি বিক্রি করছে টাটা গোষ্ঠীকে। এই চুক্তি সম্পন্ন হলে মুকেশ আম্বানির ভায়াকম ১৮-এর সঙ্গে সংযুক্তিকরণের ওপর নজর দিতে পারবে ডিজনি। এদিকে জিডনি এবং টাটার এই চুক্তিতে টাটা প্লে-র বাজার মূল্য ১ বিলিয়ন ডলার নির্ধারণ করা হয়েছে। রিপোর্ট অনুযায়ী, বর্তমানে টাটা প্লে-র ২৯.৮ শতাংশ অংশীদারিত্ব ডিজনির কাছে ছিল। এই পুরোটাই টাটা এবার কিনে নিচ্ছে। (আরও পড়ুন: সরকারের লক্ষ্মীলাভ, ডিভিডেন্ড বাবদ রেকর্ড ২.১ লাখ কোটি টাকা দেবে RBI)

আরও পড়ুন: ইউরোপের ধাঁচে আমূল বদলে যাবে কলকাতার মেট্রো ব্যবস্থা, জানলে হতবাক হবেন যাত্রীরা

আরও পড়ুন: বাকি ২ দফার ভোট, এরই মাঝে BJP-র সম্ভাব্য আসন সংখ্যা জানালেন মার্কিন বিশেষজ্ঞ 

এদিকে রিপোর্ট অনুযায়ী, গত ২০২৩ সালের ডিসেম্বরেই লন্ডনে প্রাথমিক চুক্তি স্বাক্ষরিত হয়েছিল রিলায়েন্স এবং ডিজনি-স্টারের মধ্যে। ডিজনি স্টার এবং রিলায়েন্সের মার্জারের ফলে বিনোদন জগতে এটাই হতে চলেছে সবথেকে বড় মার্জার। এর আগে সোনি ও জি-র মার্জারের সিদ্ধান্ত নিয়েছিল। তবে দুই বছর আগে এর ঘোষণা হলেও সম্প্রতি সেই চুতি ভেস্তে যায়। এদিকে রিলায়েন্স ও ডিজনি স্টারের মার্জার তার থেকেও বড় আকারের হবে বলে জানা যাচ্ছে। এই আবহে দেশের স্ট্রিমিং ব্যবসাতেও বড় ধরনের পরিবর্তন আসতে পারে। রিপোর্ট অনুযায়ী, রিলায়েন্স এবং ডিজনির সংযুক্তিকরণে যে নয়া সংস্থা স্থাপিত হবে, তার ৬১ শতাংশ মালিকানা থাকতে পারে রিলায়েন্সের হাতে। আর বাকিটা থাকতে পারে ডিজনির হাতে। তবে চুক্তি চূড়ান্ত হওয়ার সময়ে মালিকানার এই ভাগাভাগিতে কিছুটা পরিবর্তন আসতে পারে বলে জানানো হয়েছে রিপোর্টে। (আরও পড়ুন: ঋণে পাওয়া ছাড়ের ওপর কি আয়কর দিতে হবে ব্যাঙ্ক কর্মীদের? বড় রায় সুপ্রিম কোর্টের)

আরও পড়ুন: লিভ এনক্যাশমেন্ট নিয়ে বড় রায় আদালতের, চাকরিজীবীদের মুখে ফুটবে হাসি?

আরও পড়ুন: কয়লা দুর্নীতিতে নাম জড়াল আদানির, কংগ্রেস বলল - 'ক্ষমতায় এলে তদন্ত হবে'

আরও পড়ুন: রাজ্যে ষষ্ঠ পে কমিশনের সরকারি কর্মীদের জন্য সুখবর, বড় দাবি শাসকদলের শীর্ষ নেতার

এদিকে রিপোর্ট অনুযায়ী, এই চুক্তির অধীনে থাকবে জিও সিনেমা। ডিজনি প্লাস হটস্টারও এই চুক্তির আওতায় পড়বে। আপাতত ডিজনির এই ওটিটি প্ল্যাটফর্ম লোকসানে চলছে। আইপিএল, ভারতে অনুষ্ঠিত ক্রিকেট সিরিজ দেখানোর অধিকার হারিয়েছে তারা। ভারতে ওটিটি মাধ্যমে ওয়ার্নার ব্রাদার্সের শো এবং সিনেমা দেখানোর অধিকারও হটস্টারের থেকে জিও সিনেমার হাতে গিয়েছে। জানা গিয়েছে, এই মার্জারের জন্য দুই পক্ষই বিগত বেশ কয়েক মাস ধরে দর কষাকষি চালিয়ে গিয়েছে। এরপর গিয়ে গতবছরের শেষ লগ্নে লন্ডনে টার্মশিটে সই করে দুই সংস্থার কর্তারা। লন্ডনের সেই বৈঠকে ডিজনির তরফ থেকে লন্ডনের বৈঠকে উপস্থিত ছিলেন সংস্থার প্রাক্তন আধিকারিক কেভিন মায়া এবং মুকেশ আম্বানির আস্থাভাজন মনোজ মোদী। (আরও পড়ুন: রাজনৈতিক উদ্দেশ্যে ৭৭টি মুসলিম শ্রেণিকে OBC সংরক্ষণ দেওয়া গণতন্ত্রকে অপমান: HC)

আরও পড়ুন: ময়দানে মেট্রোর ভবিষ্যৎ কী? হাই কোর্টে দীর্ঘ শুনানির পর যা জানা গেল...

আরও পড়ুন: বুথভিত্তিক তথ্য জনসমক্ষে প্রকাশের আইনি বাধ্যবাধকতা নেই,এতে বিভ্রান্তি বাড়বে: EC

প্রসঙ্গত, এই দুই সংস্থা এক হলে দেশে খেলা দেখার অভিজ্ঞতা পুরোপুরি বদলে যেতে পারে বলে মনে করা হচ্ছে। বর্তমানে টিভিতে আইপিএল সম্প্রচারের অধিকার রয়েছে স্টারের কাছে। আর অনলাইন স্ট্রিমিং করে জিও সিনেমা। এদিকে ভারতে যত আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ হবে, তা দেখানোর অধিকার আছে স্পোর্টস ১৮-এর কাছে। এই আবহে নতুন সংস্থা একচেটিয়া ভাবে ভারতীয় ক্রিকেট সম্প্রচারের দুনিয়ায় রাজ করবে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

স্কুলের পানীয় জলে মদের গন্ধ, ট্যাঙ্ক খুলতে মিলল বোতল, আরামবাগে তোলপাড় কাণ্ড টাকা কাটলেও... জনপ্রিয় শেয়ার ব্রোকারেজ অ্যাপ 'Groww'-এর বিরুদ্ধে বিস্ফোরক অভিযাগ অস্ট্রেলিয়াকে হারিয়ে আফগানিস্তানের ইতিহাস গড়ার ম্যাচে গুলবদিনের একাধিক নজির URU vs PAN: পানামাকে ৩-১ গোলে হারিয়ে কোপা আমেরিকা ২০২৪-র অভিযান শুরু করল উরুগুয়ে স্বরা ভাস্করকে বডি শেমিং করায় ক্ষমা চাইলেন ফুড ভ্লগার নলিনী, প্রতিক্রিয়া নায়িকার কলেজে বাহিনী, পরীক্ষা শিকেয় ওঠার জোগাড়, পিছতে পারে সেমিস্টারও আর প্লাস্টিকের পাত্র না, গ্রাহকদের স্বাস্থ্যের কথা ভেবে বড় সিদ্ধান্ত নিল Zomato মেধাবী জঙ্গি হাবিবুল্লার ১৪ দিনের পুলিশ হেফাজত, টেলিগ্রাম অ্যাপে চলত কার্যকলাপ NEET UG রি-টেস্টের জন্যে তৈরি ছিল সেন্টার, তবে একজন পরীক্ষার্থীও এলেন না! সরকার গঠনের জন্য 'বহুমতের' প্রয়োজন, আর দেশ চালাতে সহমত: মোদী

T20 WC 2024

Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.