বাড়ি > ঘরে বাইরে > বিপুল ক্ষতি সামলাতে বড়সড় ছাঁটাই করবে টাটা গ্রুপ, বলছে রিপোর্ট
কোনও কর্মীকে ছাঁটাই করা হবে না এবং লোকসান সামলাতে কোনও সম্পত্তি বিক্রি করা হবে না বলে এর আগে ঘোষণা করেছিল টাটা গ্রুপ।
কোনও কর্মীকে ছাঁটাই করা হবে না এবং লোকসান সামলাতে কোনও সম্পত্তি বিক্রি করা হবে না বলে এর আগে ঘোষণা করেছিল টাটা গ্রুপ।

বিপুল ক্ষতি সামলাতে বড়সড় ছাঁটাই করবে টাটা গ্রুপ, বলছে রিপোর্ট

  • ইতিমধ্যে লকডাউনের মধ্যেই গ্রুপের মালিকানাধীন সংস্থা থেকে ছাঁটাই হয়েছেন ১,০০০ কর্মী।

করোনা সংক্রমণ রোধে আরোপিত লকডাউনে বড়সড় লোকসানের জেরে বেশ কিছু সংখ্যক কর্মীকে ছাঁটাই করতে চলেছে টাটা গ্রুপ। ইতিমধ্যে গ্রুপের মালিকানাধীন সংস্থা থেকে ছাঁটাই হয়েছেন ১,০০০ কর্মী।

লকডাউনের ফলে ভাটা পড়েছে আয়ে। বিপুল ক্ষতির মোকাবিলা করতে কিছু দিনের মধ্যে বড়সড় কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করতে চলেছে টাটা গ্রুপ। এই তথ্য জানিয়েছে টাইমস নিউজ নেটওয়ার্ক। 

জানা গিয়েছে, লকডাউনের জেরে বিমান পরিষেবা, গাড়ি শিল্প ও এরোস্পেস সংক্রান্ত একাধিক ব্যবসা ক্ষতিগ্রস্ত হয়েছে গ্রুপের। দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া পরিস্থিতিতে অস্তিত্ব টিকিয়ে রাখতে তাই বাধ্য হয়েই ছাঁটাইয়ের পথে হাঁটতে হচ্ছে টাটা গ্রুপকে। 

শোনা যাচ্ছে, ছাঁটাই তালিকার প্রথমেই রয়েছেন টাটার গাড়ি উৎপাদন ব্যবসায় যুক্ত চুক্তিবদ্ধ কর্মীরা। মনে করা হচ্ছে, টাটা মোটর্সের জাগুয়ার ল্যান্ড রোভার শাখায় কর্মরত উৎপাদন বিভাগের চুক্তিবদ্ধ কর্মীদের মাথাতেই প্রথমে ছাঁটাইয়ের খাঁড়া ঝুলছে। 

এ ছাড়া নেদারল্যান্ডসে টাটা গ্রুপের ইস্পাত উৎপাদন ব্যবসা থেকে ১,০০০ থেকে ৯,০০০ কর্মীকে ছাঁটাই করা হতে পারে বলেও শোনা গিয়েছে। এর আগেই ওই সমস্ত কর্মীর ২০% পর্যন্ত বেতন ছাঁটাইয়ের ঘোষণা করে গ্রুপ।

প্রসঙ্গত, লকডাউনের গোড়ার দিকে এই টাটা গ্রুপই ঘোষণা করেছিল যে, কোনও কর্মীকে ছাঁটাই করা হবে না এবং লোকসান সামলাতে কোনও সম্পত্তি বিক্রি করা হবে না। কিন্তু টাইমস নেটওয়ার্কের এই রিপোর্ট সেই ঘোষণার পরিপন্থী।

এর আগে গত ১৬ জুন ব্রিটেনের বৃহত্তম গাড়ি উৎপাদন সংস্থা জাগুয়ার ল্যান্ড রোভার ব্র্যান্ড ৩০% লোকসান দেখার পরে ১,০০০ কর্মীকে ছাঁটাই করেছে টাটা মোটর্স। 

ভারতে ২০২০ আর্থিক বর্ষের চতুর্থ মাসিকে ৯,৮৯৪ কোটি টাকা ক্ষতি হয়েছে টাটা মোটর্সের। এক বছর আগে এই কোয়ার্টারেই ১,১০০ কোটি টাকা লাভ করেছিল সংস্থা। 

ভারতের ঠিক কোন ব্যবসা থেকে ছাঁটাই শুরু করতে পারে টাটা গ্রুপ, সে সম্পর্কে এখনও কিছু জানা না গেলেও এই প্রক্রিয়া দ্রুত শুরু হতে চলেছে বলে খবর।

বন্ধ করুন