বাংলা নিউজ > ঘরে বাইরে > Tata Motors Car Price Hike: ইস্পাত-অ্যালুমিনিয়ামের মূল্যবৃদ্ধির জের, গাড়ির দাম বাড়াতে চলেছে টাটা
বাণিজ্যিক গাড়ির দাম ১ এপ্রিল থেকে বাড়াতে চলেছে টাটা। (REUTERS)

Tata Motors Car Price Hike: ইস্পাত-অ্যালুমিনিয়ামের মূল্যবৃদ্ধির জের, গাড়ির দাম বাড়াতে চলেছে টাটা

  • ২০২২ সালের শুরুতেও একবার গাড়ির দাম বাড়িয়েছিল টাটা।

দেশে বাণিজ্যিক গাড়ির অন্যতম বৃহত্তম সংস্থা টাটা মোটরস গাড়ির দাম বাড়াতে চলেছে আগামী মাস থেকে। সংস্থা সূত্রে জানা গিয়েছে, ১ এপ্রিল থেকে বিভিন্ন মডেলের বাণিজ্যিক গাড়ির দাম ২ থেকে ২.৫ শতাংশ করে বাড়বে। ইস্পাত, অ্যালুমিনিয়াম এবং অন্যান্য মূল্যবান ধাতুর মতো পণ্যের দাম বৃদ্ধির কারণেই গাড়ির দাম বাড়াতে হচ্ছে সংস্থাকে। তাছাড়া অন্যান্য আরও কাঁচামালেরও মূল্যবৃদ্ধি ঘটেছে এই সময়ে।

গাড়ির মূল্যবৃদ্ধির প্রসঙ্গে টাটার তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘কোম্পানিবর্ধিত খরচের চাপ কমাতে উত্পাদনের বিভিন্ন স্তরে এবং বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য পদক্ষেপ করতে শুরু করেছে। তবে এই সময় সামগ্রিক ভাবে কাঁচামালের খরচ তীব্র গতিতে বৃদ্ধি পেয়েছে। এর জেরে ন্যূনতম মূল্য বৃদ্ধি অপরিহার্য হয়ে উঠেছে।’ এর আগে ২০২২ সালের শুরুতেও একবার বাণিজ্যিক গাড়ির দাম বাড়িয়েছিল টাটা।

এদিকে আগামী পাঁচ বছরে টাটা ইলেক্ট্রিট ভেহিকেল সেক্টরে ১৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করার কথা ভাবছে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই এই সেকশনে টাটার নেক্সন গাড়িটি ইতিমধ্যেই শীর্ষ রয়েছে। নেক্সন ছাড়া আরও ১০টি গাড়ি এই সেকশনে আনার কথা ভাবছে টাটা। টাটা মোটরসের প্যাসেঞ্জার ভেহিকেলস বিজনেসের প্রেসিডেন্ট শৈলেশ চন্দ্র এই বিষয়ে বলেন, ‘আমরা বিভিন্ন ধরণের বডি স্টাইল, দাম, ড্রাইভিং রেঞ্জের বিকল্প সহ প্রায় ১০টি পণ্য নিয়ে কাজ করতে চলেছি।’ তিনি আরও জানান, কোম্পানি ইভি বিভাগে প্রাইভেট ইক্যুইটি প্রধান TPG থেকে ১ বিলিয়ন মার্কিন তহবিল সংগ্রহ করেছে। এর জেরে এই ব্যবসার মোট মূল্যায়ন দাঁড়িয়েছে ৯.১ বিলিয়ন ডলার।

বন্ধ করুন