বাড়ি > ঘরে বাইরে > নয়া সংসদ ভবন নির্মাণের বিড প্রক্রিয়ায় জয়ী টাটা প্রোজেক্টস
প্রস্তাবিত নয়া সংসদ ভবন
প্রস্তাবিত নয়া সংসদ ভবন

নয়া সংসদ ভবন নির্মাণের বিড প্রক্রিয়ায় জয়ী টাটা প্রোজেক্টস

  • কেন্দ্রের সেন্ট্রাল ভিস্টা প্রজেক্টের প্রথম ধাপে নয়া সংসদ ভবন তৈরী হচ্ছে

ঢেলে সাজানো হবে নয়াদিল্লির সংসদ চত্বর। খুব সম্ভবত সেই কাজের দায়িত্ব পাবে টাটা প্রোজেক্টস লিমিটেড। যদিও আনুষ্ঠানিক ভাবে সেই ঘোষণা করেনি কেন্দ্র। কিন্তু বিডিং প্রক্রিয়ায় তাদের দেওয়া দাম সবচেয়ে কম ছিল, তাই নিয়ম অনুযায়ী তারাই বরাত পাবে সেটা বলাই যায়। 

প্রসঙ্গত, টেকনিকাল রাউন্ডে উত্তীর্ণ হয়েছিল তিনটি সংস্থা। এরপর আর্থিক বিড প্রক্রিয়ায় অংশ নেয় শুধু এল অ্যান্ড টি ও টাটা প্রোজেক্টস লিমিটেড। এদের মধ্যে টাটা দর হেঁকেছিল ৮৬১.৯০ কোটি সংসদ চত্বর নির্মাণের জন্য। এল অ্যান্ড টি হেঁকেছে ৮৬৫ কোটি। তারাই যে সবচেয়ে কমের বিড করেছেন, সেটা নিশ্চিত করেছেন টাটার মুখপাত্র। 

সরকারি সূত্রে জানানো হয়েছে জয়ী সংস্থাকে কয়েকদিনের মধ্যে লেটার অফ অ্যাওয়ার্ড পাঠানো হবে। সবচেয়ে কম দর হেঁকেছে যে সংস্থা, তাকেই খুব সম্ভবত এই বরাত দেওয়া হবে বলে সরকারি সূত্রে খবর। 

সাতটি সংস্থা প্রাথমিক ভাবে আগ্রহ দেখালেও তাদের মধ্যে তিনটিকে শর্টলিস্ট করা হয়। তবে শাপুরজি পালুনজি চূড়ান্ত পর্যায়ে অংশ নেইনি। বিড ডকুমেন্টে বলা আছে ২১ মাসের মধ্যে কাজ শেষ করতে হবে। 

এই বাদল অধিবেশন শেষ হলেই কাজ শুরু হতে পারে। নয়া ডিজাইন অনুযায়ী বিল্ডিংয়ের ওপর থাকবে জাতীয় এমব্লেম। প্রায় ৬০ হাজার মিটার স্কোয়ার অঞ্চলের ওপর এই বিল্ডিং তৈরী করা হবে। কেন্দ্রের সেন্ট্রাল ভিস্টা প্রজেক্টের প্রথম ধাপে নয়া সংসদ ভবন তৈরী হচ্ছে। এরপর ধাপে ধাপে পুরো রাজপথের খোলনলচে বদলে দেওয়ার পরিকল্পনা আছে মোদী সরকারের। 

বন্ধ করুন