বাংলা নিউজ > ঘরে বাইরে > TATA-র এই ফান্ডে মাত্র ১০ হাজার টাকার SIP-তেই ৪ বছরে ৮ লাখ রিটার্ন!

TATA-র এই ফান্ডে মাত্র ১০ হাজার টাকার SIP-তেই ৪ বছরে ৮ লাখ রিটার্ন!

ফাইল ছবি: পিক্সাবে (Pixabay)

ভ্যালু রিসার্চ এবং মর্নিংস্টার উভয়েই এই ফান্ডকে ৩ স্টার রেটিং দিয়েছে। গত ২০১৮ সালের ১২ নভেম্বর এই ফান্ড চালু করা হয়। এখনও পর্যন্ত প্রথম ৪ বছর পূর্ণ হয়েছে। আর তাতে এখনও পর্যন্ত ভালই রিটার্ন পাচ্ছেন বিনিয়োগকারীরা। ১০ হাজার টাকার মাসিক SIP-তে এখন ৮.৩৯ লক্ষ টাকার রিটার্ন মিলছে। 

বর্তমানে মিউচুয়াল ফান্ডের বাজারে অন্যতম আলোচিত নাম টাটা স্মল ক্যাপ ফান্ড। এটি একটি ওপেন-এন্ডেড ইক্যুইটি স্কিম। মূলত স্মল -ক্যাপ সংস্থাগুলিতে ইক্যুইটি জাতীয় ইনসট্রুমেন্টে এই ফান্ড থেকে বিনিয়োগ করা হয়। এর মাধ্যমে ক্ষুদ্র সংস্থাগুলিতে দীর্ঘমেয়াদী মূলধন প্রদান করা হয়।

ভ্যালু রিসার্চ এবং মর্নিংস্টার উভয়েই এই ফান্ডকে ৩ স্টার রেটিং দিয়েছে। গত ২০১৮ সালের ১২ নভেম্বর এই ফান্ড চালু করা হয়। এখনও পর্যন্ত প্রথম ৪ বছর পূর্ণ হয়েছে। আর তাতে এখনও পর্যন্ত ভালই রিটার্ন পাচ্ছেন বিনিয়োগকারীরা। ১০ হাজার টাকার মাসিক SIP-তে এখন ৮.৩৯ লক্ষ টাকার রিটার্ন মিলছে। এর ফলে ফান্ডের বার্ষিক রিটার্ন দাঁড়াচ্ছে প্রায় ৩০.৬৫%। আরও পড়ুন: High return SIP: ১০ হাজার টাকার SIP-তে ২৮ লাখ টাকার রিটার্ন!

টাটা স্মল ক্যাপ ফান্ডের ফান্ডের পারফরম্যান্স

নিফটি স্মলক্যাপ 250 TRI সূচক অনুযায়ী রিটার্ন ভ্যালু ৪.৫০% । এদিকে সেই রিটার্নের তুলনায় গত বছর এই ফান্ডে ১৬.১৮% রিটার্ন মিলেছে। এর ফলে কেউ যদি ১০ হাজার টাকার মাসিক SIP করে থাকেন, তাহলে এই সময়ে তাঁর মোট বিনিয়োগ ১.২০ লক্ষ টাকা থেকে বেড়ে ১.৩০ লক্ষ টাকা হয়ে যাবে। গত ৩ বছরে নিফটি স্মলক্যাপ 250 TRI সূচকে রিটার্ন ছিল ২৯.৭৫%। সেই হিসাবেই বাজিমাত করেছে টাটা স্মল ক্যাপ ফান্ড। এই ৩ বছরে এই ফান্ড ৩৪.৮৯% বার্ষিক SIP রিটার্ন দিয়েছে। ফলস্বরূপ, ১০ হাজার টাকার মাসিক SIP করে মোট ৩.৬০ লক্ষ টাকা বিনিয়োগ করলে এখন সেটি বেড়ে ৫.৯০ লক্ষ টাকায় পৌঁছে যাবে।

ফান্ড চালুর পর থেকে গত ৪ বছরে নিফটি স্মলক্যাপ 250 TRI সূচক ২৫.৫০% রেট দিয়েছে। এদিকে সেই তুলনায় ৩০.৬৫% বার্ষিক SIP রিটার্ন দিয়েছে টাটা স্মল ক্যাপ ফান্ড। ফলে মাসিক ১০ হাজার টাকার SIP করা থাকলে আপনার মোট ৪.৭০ লক্ষ টাকার বিনিয়োগে ৮.৩৯ লক্ষ টাকা রিটার্ন পাবেন।

টাটা স্মল ক্যাপ ফান্ড

ছবি: টাটা
ছবি: টাটা (TATA)

টাটা স্মল ক্যাপ ফান্ড ম্যানিংয়ের মূলে আছেন চন্দ্রপ্রকাশ পাদিয়ার (১৯ অক্টোবর ২০১৮ থেকে)। ফান্ড পরিচালনার ক্ষেত্রে তাঁর প্রায় ২১ বছরের অভিজ্ঞতা আছে। সেই সঙ্গে অ্যাসিস্ট্যান্ট ফান্ড ম্যানেজার সতীশ চন্দ্র মিশ্র (১ নভেম্বর ২০১৯ থেকে)। তাঁর অভিজ্ঞতা প্রায় ১৫ বছর। এই তহবিল নিফটি স্মলক্যাপ 250 TRI-এর প্রেক্ষিতে বেঞ্চমার্ক করা হয়েছে। ৩১ অক্টোবর ২০২২ পর্যন্ত তহবিলের AUM ২,৬৬৪.২৪ কোটি টাকা। মাসিক গড় AUM ২,৬২৩.৩৬ কোটি টাকা। আরও পড়ুন: Changes from October 1: ক্রেডিট কার্ড থেকে পেনশন যোজনা-ষষ্ঠীতে বদলে গেল এই ৬ নিয়ম

তহবিলের বিনিয়োগের ক্ষেত্রে শীর্ষ ১০টি সেক্টর হল মূলধন পণ্য, পরিষেবা, আর্থিক পরিষেবা, উপভোক্তা পণ্য, রাসায়নিক, স্বাস্থ্য পরিষেবা, অটোমোবাইল এবং গাড়ির যন্ত্রাদি, উপভোক্তা পরিষেবা, টেক্সটাইল, নির্মাণ, নির্মাণ সামগ্রী, তেল, গ্যাস এবং জ্বালানি, মিডিয়া, বিনোদন এবং তথ্য প্রযুক্তি। ফান্ডের শীর্ষ ১০টি হোল্ডিং হল Allcargo Logistics Ltd, IDFC, Dcb ব্যাঙ্ক, Basf ইন্ডিয়া, Kirloskar Pneumatic কোম্পানি, রেডিংটন (ইন্ডিয়া), টিউব ইনভেস্টমেন্টস অফ ইন্ডিয়া, গ্রিনপ্লাই ইন্ডাস্ট্রিজ, Agro Tech Foods এবং গুজরাট পিপাভাভ পোর্ট। স্মল-ক্যাপ স্টকে ৯৪.২৬% এবং মিড-ক্যাপ স্টকে ৫.৭৪% ইক্যুইটি এক্সপোজার রয়েছে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ঝলক দিখলা জা ১১ জিতেছেন, কত টাকা পেলেন ‘বিগ বস’-খ্যাত মনীষা রানি? মাটির মানুষ অরিজিৎকে প্রথম দেখেই ভয় পেয়েছিলেন ইমন? বললেন, 'মনে হচ্ছিল যেন...' কেউ ধোনি হতে পারবেন না- জুরেলের প্রশংসা করার পরেই হঠাৎ কেন এমন বললেন গাভাসকর? বিনামূল্যে শহরে করা হবে ফেরুল পরিষ্কার, বড় সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা সিজন চেঞ্জে এই খাবার না খেলেই বিপদ! ‘‌উনি আমাদের মধ্যে নেই– জেলে আছেন’‌, পার্থকে খোঁচা দিয়ে দীর্ঘ পোস্ট হিরণের ক্লাবের জমির উপর থাবা পড়ল প্রোমোটারের, তুমুল উত্তেজনা দেখা দিল নেতাজিনগরে নতুন শুরু প্রশ্মিতা-অনুপমের, গ্র্যান্ড রিসেপশনে উপল-জয়দের সঙ্গে এলেন কারা? রাহুল শেষ কবে রঞ্জি খেলেছিল? শ্রেয়সের পাশে দাঁড়িয়ে BCCI-কে একহাত নিল KKR কর্তা WTC 2023-25 Points Table: এক নম্বরে ভারত, অস্ট্রেলিয়া জিততেই শীর্ষে রোহিতরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.