বাংলা নিউজ > ঘরে বাইরে > এয়ার ইন্ডিয়ার মালিকানা পেতে চলেছে টাটা গোষ্ঠী? দাবি নিয়ে মুখ খুলল কেন্দ্র
এয়ার ইন্ডিয়ার মালিকানা পেতে চলেছে টাটা গোষ্ঠী (ফাইল ছবি) (MINT_PRINT)
এয়ার ইন্ডিয়ার মালিকানা পেতে চলেছে টাটা গোষ্ঠী (ফাইল ছবি) (MINT_PRINT)

এয়ার ইন্ডিয়ার মালিকানা পেতে চলেছে টাটা গোষ্ঠী? দাবি নিয়ে মুখ খুলল কেন্দ্র

  • টাটার হাতে উঠতে চলেছে এয়ার ইন্ডিয়ার মালিকানা, এমই দাবি করা হয় মিডিয়াতে। তবে এই দাবি উড়িয়ে দেয় কেন্দ্র।

এয়ার ইন্ডিয়া দরপত্র জমা দেওয়ার শেষদিন নিজেদের দর জমা করেছিল টাটা গোষ্ঠী। শেষ বেলার সেই দরপত্রেই বাজিমাত করতে পারে টাটা গোষ্ঠী। এমনই দাবি করা হয় ব্লুমবার্গের তরফে। খবর অনুযায়ী, এয়ার ইন্ডিয়ার নয়া মালিক হতে চলেছে টাটা গোষ্ঠী। এক মন্ত্রিগোষ্ঠী এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে। তবে এখনও সরকারি ঘোষণার অপেক্ষা রয়েছে। তবে ব্লুমবার্গের খবর প্রকাশ হওয়ার পরই কেন্দ্রের তরফে জানানো হয়, এই বিষয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। উল্লেখ্য, টাটা গোষ্ঠী ছাড়াও এয়ার ইন্ডিয়া কেনার জন্য স্পাইস জেটের প্রতিষ্ঠাতা অজয় সিংও দরপত্র জমা করেছিলেন।

জানা গিয়েছে এয়ার ইন্ডিয়া কেনার বিষয়ে ইতিমধ্যেই উচ্চপর্যায়ের বৈঠক হয়েছে মন্ত্রিগোষ্ঠী এবং আমলাদের। সরকারি প্রতিনিধিদের সঙ্গে দেখা করেছেন টাটা গ্রুপ ও অজয় সিংয়ের প্রতিনিধিরাও। ব্লুমবার্গের খবর অনুযায়ী, সরকার নির্ধারিত সংরক্ষিত মূল্যের থেকে ৩ হাজার টাকা বেশ দর জমা করা হয়েছে টাটা গোষ্ঠীর তরফে। অজয় সিংয়ের হাঁকা দরের থেকে টাটা গোষ্ঠীর দর পাঁচ হাজার কোটি টাকা বেশি। তবে সরকার বা কোনও সংস্থার তরফে এই বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

উল্লেখ্য, ১৯৩২ সালে টাটা এয়ারলাইন্স শুরু করেছিল টাটারা। পরবর্তীতে ১৯৪৬ সালে সেই সংস্থার নাম বদল করে এয়ার ইন্ডিয়া করা হয়েছিল। ১৯৫৩ সালে টাটার সংস্থাটি অধিগ্রহণ করে কেন্দ্র। পরে অবশ্য ১৯৭৭ সাল পর্যন্ত সংস্থার চেয়ারম্যান হিসাবে কাজ করেন জেআরডি টাটা। এই মুহূর্তে বাজারে এয়ার ইন্ডিয়ার ঋণের পরিমাণ ৪৩ হাজার কোটি টাকা। বর্তমানে ৪ হাজার ৪০০ অভ্যন্তরীণ উড়ান ও ১ হাজার ৮০০ আন্তর্জাতিক বিমান চালায় এয়ার ইন্ডিয়া।

বন্ধ করুন