বাংলা নিউজ > ঘরে বাইরে > Tata Steel Share: ৪৭% মুনাফা বৃদ্ধির পরই দাম বাড়ল Tata Steel-র শেয়ারের, এখন কি কেনা উচিত?
বুধবার শেয়ার বাজার খুলতেই উত্থান হল টাটা স্টিলের। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)
বুধবার শেয়ার বাজার খুলতেই উত্থান হল টাটা স্টিলের। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

Tata Steel Share: ৪৭% মুনাফা বৃদ্ধির পরই দাম বাড়ল Tata Steel-র শেয়ারের, এখন কি কেনা উচিত?

  • গত ত্রৈমাসিকে টাটা স্টিলের মুনাফা বেড়েছে ৪৭ শতাংশ। সার্বিকভাবে ৯,৭৫৬ কোটি টাকার মুনাফা ঘরে তুলেছে টাটা স্টিল। সেই রিপোর্ট সামনে আসার পর বুধবার শেয়ার বাজারে উত্থানের সাক্ষী থাকল টাটা স্টিল। সেই পরিস্থিতিতে আপনার কি টাটা স্টিলের শেয়ার কেনা উচিত?

বুধবার শেয়ার বাজার খুলতেই উত্থান হল টাটা স্টিলের। মূলত বেশি আয়ের সুবাদে গত অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে (২০২২ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত) যে সংস্থার মুনাফা বেড়েছে ৪৭ শতাংশ। সার্বিকভাবে ৯,৭৫৬ কোটি টাকার মুনাফা ঘরে তুলেছে টাটা স্টিল। 

তারইমধ্যে ১:১০ অনুপাতে ‘স্টক স্প্লিট’-র প্রস্তাব দিয়েছে টাটা স্টিল। অর্থাৎ মূলধন একই রেখে বর্তমান শেয়ারহোল্ডারদের জন্য আরও বেশি শেয়ার জারি করার প্রস্তাব দেওয়া হয়েছে। যখন কোনও সংস্থা স্টক স্প্লিটের ঘোষণা করে, তখন ওই সংস্থার শেয়ারের সংখ্যা বৃদ্ধি পায়। শেয়ার বৃদ্ধি পাওয়ায় শেয়ারপিছু দাম কমে যায়। তাতে বিনিয়োগকারীর আকর্ষণ আরও বৃদ্ধি পায়। সেইসঙ্গে ‘ডিভিডেন্ড’-রও প্রস্তাব দিয়েছে টাটা স্টিলের বোর্ড।

আরও পড়ুন: Share Market: আদানি পাওয়ার নাকি টাটা পাওয়ার? কোন শেয়ারে ভালো রিটার্ন পাবেন?

বিষয়টি নিয়ে ইনভেস্টমেন্ট ব্যাঙ্কিং সংস্থা জেফারিসের তরফে জানানো হয়েছে, টাটা স্টিল মনে করছে যে কোক কয়লার দামের উত্থান-পতন হবে। সেখানে সমুদ্রজাত লৌহ আকরিকের (শিলা এবং খনিজ) দাম নির্দিষ্ট স্তরের মধ্যে ঘোরাফেরা করবে এবং ইউরোপের শক্তির খরচ বেশি পড়বে বলে মনে করছে টাটা স্টিল। সেই পরিস্থিতিতে টাটা স্টিলের প্রতিটি শেয়ারের ‘প্রাইস টার্গেট’ ১,২৪০ টাকায় ‘হোল্ড রেটিং’ দিয়েছে ইনভেস্টমেন্ট ব্যাঙ্কিং সংস্থা।

টাটা স্টিলের ভবিষ্যৎ নিয়ে 'হিন্দুস্তান টাইমস' গ্রুপের 'লাইভ মিন্ট'-এ ব্রোকারেজ সংস্থা মোতিলাল ওসওযালের তরফে জানানো হয়েছে, ইউরোপের বাণিজ্যে যে ইতিবাচক দিক ধরা পড়েছে, তাতে কিছুটা অবাক হয়েছে বাজার। পরবর্তী একটি বা দুটি ত্রৈমাসিকেও আয় জোরদার হতে পারে। তবে চিনের অর্থনৈতিক বৃদ্ধির গতি ক্রমশ কমে যাওয়ায় মনে করা হচ্ছে যে চাপের মুখে পড়বে লোহার দাম। সেইসঙ্গে মাসদুয়েক পরে ভারতে বর্ষা এসে যাবে। যা বর্তমান স্তরের থেকে দাম বৃদ্ধির সম্ভাবনা রুখে দেবে।

আরও পড়ুন: Rata Tata Viral Speech: 'জীবনের শেষ কয়েকটা বছর অসমকে উৎসর্গ করলাম', ভাইরাল রতন টাটার বক্তব্য: ভিডিয়ো

অন্য়দিকে, 'হিন্দুস্তান টাইমস' গ্রুপের 'লাইভ মিন্ট'-এ প্রফিটমার্ট সিকিউরিটিজের অবিনাশ গোরক্ষকর জানিয়েছেন, টাটা স্টিলের বার্ষিক পরিসংখ্যান বেশ ভালো। সারা বছর ধরেই ধাতুর দামের সহায়তা পেয়েছে টাটার গুরুত্বপূর্ণ সংস্থা। টাটা স্টিল যে ‘স্টক স্প্লিটের’ প্রস্তাব দিয়েছে, তার ফলে ক্ষুদ্র বিনিয়োগকারীদের আগ্রহ বাড়বে। সেই পরিস্থিতিতে টাটা স্টিলের বাণিজ্যের বহর বাড়বে। স্বল্পকালীন সময় টাটা স্টিলের শেয়ার কিছুটা উত্থানের সাক্ষী থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

(বিশেষ দ্রষ্টব্য: বিশেষজ্ঞদের মত ব্যক্তিগত। তা হিন্দুস্তান টাইমস বাংলার মতামত নয়।)

বন্ধ করুন