বাংলা নিউজ > ঘরে বাইরে > Tata Steel-এর শেয়ার হু-হু করে বাড়ছে! কারণটি জানুন
 ফাইল ছবি: রয়টার্স (REUTERS/Phil Noble)

Tata Steel-এর শেয়ার হু-হু করে বাড়ছে! কারণটি জানুন

টাটা স্টিলের শেয়ার কিনতে হুড়োহুড়ি পড়ে গিয়েছে বলা যায়। ইন্ট্রাডে-তে দুপুর ১২টা ৪৯ নাগাদ ১০১.১৫ টাকায় পৌঁছে গিয়েছে টাটা স্টিলের শেয়ার। সকাল ৯.১৫ নাগাদ যা ৯৭.৮৫ টাকা ছিল। অর্থাত্ এখনও পর্যন্ত ৫.৪২% বৃদ্ধি হয়েছে।

শেয়ার বিভক্ত অবস্থায় ট্রেডিং শুরু। শুক্রবারই(২৯ জুলাই ২০২২) টাটা স্টিলের শেয়ার ১:১০ অনুপাতে স্প্লিট হওয়ার রেকর্ড ডেট। আর তার আগের দিন বৃহস্পতিবার, এক্স-স্প্লিটে ট্রেডিং শুরু হয়। টাটা স্টিলের শেয়ার কিনতে হুড়োহুড়ি পড়ে গিয়েছে বলা যায়। ইন্ট্রাডে-তে দুপুর ১২টা ৪৯ নাগাদ ১০১.১৫ টাকায় পৌঁছে গিয়েছে টাটা স্টিলের শেয়ার। সকাল ৯.১৫ নাগাদ যা ৯৭.৮৫ টাকা ছিল। অর্থাত্ এখনও পর্যন্ত ৫.৪২% বৃদ্ধি হয়েছে।

ছবি: গুগল ফিন্যান্স
ছবি: গুগল ফিন্যান্স (Google Finance)

চলতি বছরের মে মাসে গত অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকের আর্থিক রিপোর্ট প্রকাশ করে সংস্থা। তখনই টাটা স্টিলের বোর্ড ১০-টু-১ অনুপাতে শেয়ার বিভক্ত করার প্রস্তাবে অনুমোদন করে।

টাটা স্টিল জানায়, এটি পুঁজিবাজারে লিকুইডিটি বাড়াবে। শেয়ারহোল্ডারদের ভিত্তি প্রসারিত করার জন্য এবং ছোট বিনিয়োগকারীদের কাছে শেয়ারগুলিকে আরও আকর্ষণীয় করে তুলতে এই সিদ্ধান্ত।

এই স্টক বিভাজনের ফলে সংস্থার বর্তমান শেয়ারহোল্ডারদের আরও বেশি সংখ্যক শেয়ার ইস্যু হয়ে যাবে।

স্টক বিভাজনের ফলে এক একটি শেয়ারের দাম হ্রাস পায়। কিন্তু এতে সংস্থার বাজার মূলধন পরিবর্তিত হয় না।

চলতি সপ্তাহের শুরুতে, টাটা স্টিল এপ্রিল-জুন ত্রৈমাসিকে নিট মুনাফায় ২১% কমার রিপোর্ট করে। কাঁচামালের দাম এবং ব্যয়বৃদ্ধির কারণে মুনাফা হ্রাস পেয়েছে।

বন্ধ করুন