বাংলা নিউজ > ঘরে বাইরে > Tata To Overtake Ford Factory: বন্ধ কারখানায় শুরু হবে EV উৎপাদন, মার্কিন সংস্থা ফোর্ডের প্ল্যান্ট অধিগ্রহণ করার পথে টাটা
বন্ধ কারখানায় শুরু হবে EV উৎপাদন, ফোর্ডের প্ল্যান্ট অধিগ্রহণ করার পথে টাটা (REUTERS)

Tata To Overtake Ford Factory: বন্ধ কারখানায় শুরু হবে EV উৎপাদন, মার্কিন সংস্থা ফোর্ডের প্ল্যান্ট অধিগ্রহণ করার পথে টাটা

  • Tata To Overtake Ford Factory: সানন্দে ফোর্ড কোম্পানির প্যাসেঞ্জার ভেহিকেল ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টটি চলতি বছরের এপ্রিলের মধ্যেই কাজ বন্ধ করে দিয়েছিল। এই আবহে সেই প্ল্যান্টটিকেই অধিগ্রহণ করার পথে হাঁটতে চলেছে টাটা।

গুজরাটের সানন্দে অবস্থিত ফোর্ড মোটর কোম্পানির প্ল্যান্ট অধিগ্রহণ করার পথ মসৃণ হল টাটা মোটরসের জন্য। এই প্ল্যান্টে ফোর্ড যাত্রীবাহী গাড়ি তৈরি করে। উল্লেখ্য, ফোর্ড মোটর কোম্পানি গত বছরের শেষে ভারত ছাড়ার ঘোষণা করেছিল। বিশেষজ্ঞদের মতে, কোম্পানিটি প্ল্যান্টের ক্ষমতা পুরোপুরি কাজে লাগায়নি। সূত্রের খবর, সানন্দে ফোর্ড কোম্পানির প্যাসেঞ্জার ভেহিকেল ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টটি চলতি বছরের এপ্রিলের মধ্যেই কাজ বন্ধ করে দিয়েছিল। এই আবহে সেই প্ল্যান্টটিকেই অধিগ্রহণ করার পথে হাঁটতে চলেছে টাটা।

সূত্রের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, কারখানা অধিগ্রহণের প্রস্তাবে গুজরাট মন্ত্রিসভা ইতিমধ্যেই এনওসি দিয়েছে। সূত্র জানিয়েছে যে সোমবার মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেলের সামনে টাটা মোটরস এবং ফোর্ডের মধ্যে এমওইউ স্বাক্ষরিত হয়। শ্রমিক সমস্যা, আর্থিক জটিলতা এবং অধিগ্রহণ সংক্রান্ত বেশ কিছু সুনির্দিষ্ট বিষয়ে সংস্থাগুলি এখনও আলোচনা চালিয়ে যাচ্ছে। এই বিষয়গুলিতে উভয় কোম্পানি সম্মত হলে, দুই গাড়ি প্রস্তুতকারক সংস্থার মধ্যে একটি নির্দিষ্ট চুক্তি হতে পারে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ঘোষিত ভারত সরকারের প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ স্কিমের অধীনে নির্বাচি ২০টি বিভিন্ন কোম্পানির মধ্যে ফোর্ড ইন্ডিয়া অন্যতম। কিন্তু কোম্পানিটি এখন এই স্কিমের থেকে তাদের আবেদন প্রত্যাহার করতে পারে কারণ এটি আর ভারতে বিনিয়োগ করবে না। এর আগে এই মাসের শুরুর দিকে, ফোর্ড বিশ্ববাজারের জন্য ভারতে ইভি তৈরির পরিকল্পনাও ত্যাগ করেছে বলে জানা গিয়েছে। এই আবহে এই কারখানাটি টাটাদের হস্থাগত হলে রাজ্য সরকার সমস্ত ধরনের ছাড় (অবশিষ্ট সময়ের জন্য) দেবে ভারতীয় সংস্থাকে। নতুন প্ল্যান্টে বৈদ্যুতিক যানবাহন তৈরি করার পরিকল্পনা করছে টাটা।

বন্ধ করুন