বাংলা নিউজ > ঘরে বাইরে > Income Tax New Rules: এপ্রিল মাস থেকে বদলে যাচ্ছে আয়কর সংক্রান্ত এই ১০ নীতি! অবশ্য জেনে রাখুন

Income Tax New Rules: এপ্রিল মাস থেকে বদলে যাচ্ছে আয়কর সংক্রান্ত এই ১০ নীতি! অবশ্য জেনে রাখুন

আসুন জেনে নেওয়া যাক, ১ এপ্রিল ২০২৩ থেকে কার্যকর হচ্ছে, এমন কিছু নতুন নিয়ম। ছবি: রয়টার্স (Reuters)

আয়কর স্ল্যাব থেকে ট্যাক্স রিবেটের সীমা বাড়ছে। সেই সঙ্গে কিছু ডেট(Debt) মিউচুয়াল ফান্ডে আর কোনও LTCG ট্যাক্স সুবিধা পাবেন না। আসুন জেনে নেওয়া যাক, ১ এপ্রিল ২০২৩ থেকে কার্যকর হচ্ছে, এমন কিছু নতুন নিয়ম।

চলতি অর্থবর্ষ থেকে আয়কর বিধিতে বেশ কিছু পরিবর্তন আসছে। আয়কর স্ল্যাব থেকে ট্যাক্স রিবেটের সীমা বাড়ছে। সেই সঙ্গে কিছু ডেট(Debt) মিউচুয়াল ফান্ডে আর কোনও LTCG ট্যাক্স সুবিধা পাবেন না। আসুন জেনে নেওয়া যাক, ১ এপ্রিল ২০২৩ থেকে কার্যকর হচ্ছে, এমন কিছু নতুন নিয়ম।

১) নয়া আয়কর নীতিই ডিফল্ট হয়ে যাচ্ছে

১ এপ্রিল ২০২৩ থেকে, নতুন আয়কর নীতিই ডিফল্ট কর ব্যবস্থা হিসাবে কাজ করবে। করদাতারা যদিও চাইলে পুরনো কর নীতি বেছে নিতে পারবেন। বেতনভোগী এবং পেনশনভোগীদের ক্ষেত্রে ১৫.৫ লক্ষ টাকার বেশি করযোগ্য আয়ের ক্ষেত্রে নতুন সিস্টেমে স্ট্যান্ডার্ড ডিডাকশন হল ৫২,৫০০ টাকা। ২০২০-২১ সালের বাজেটে সরকার একটি ঐচ্ছিক আয়কর ব্যবস্থা নিয়ে এসেছিল। আরও পড়ুন: AIS for Taxpayer: ফোন থেকেই দেখে নিন আয়করের সব তথ্য, এল নতুন সরকারি অ্যাপ

২) কর ছাড়ের সীমা বাড়িয়ে ৭ লক্ষ টাকা করা হয়েছে

কর ছাড়ের সীমা ৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৭ লক্ষ টাকা করা হয়েছে। এর অর্থ এই যে, কোনও ব্যক্তির আয় ৭ লক্ষ টাকার কম হলে, সেক্ষেত্রে আয়করে ছাড়ের ক্লেম করার জন্য তাঁকে কোনও বিনিয়োগ করতে হবে না। সম্পূর্ণ আয়ই করমুক্ত হবে।

৩) স্ট্যান্ডার্ড ডিডাকশন

পুরানো কর ব্যবস্থার অধীনে চাকুরিজীবীরা ৫০,০০০ টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন পেতেন। তাতে কোনও পরিবর্তন নেই। পেনশনভোগীদের ক্ষেত্রে, অর্থমন্ত্রী নতুন ট্যাক্স ব্যবস্থায় স্ট্যান্ডার্ড ডিডাকশনের সুবিধা প্রসারিত করার ঘোষণা করেছেন।

৪) আয়কর স্ল্যাবে পরিবর্তন

নতুন করের হার,

০-৩ লক্ষ টাকা - শূন্য

৩-৬ লক্ষ টাকা - ৫%

৬-৯ লক্ষ টাকা - ১০%

৯-১২ লক্ষ টাকা - ১৫%

১২-১৫ লক্ষ টাকা - ২০%

১৫ লক্ষ টাকার উপরে - ৩০%

৫) LTA

বেসরকারী কর্মীদের ছুটি নগদীকরণ একটি নির্দিষ্ট সীমা পর্যন্ত ছাড় দেওয়া হয়। এই সীমা ২০০২ সাল থেকে এখনও পর্যন্ত ৩ লক্ষ টাকা ছিল। এখন তা বাড়িয়ে ২৫ লক্ষ টাকা করা হয়েছে।

৬) মার্কেট লিংকড ডিবেঞ্চার (MLDs)

এছাড়া ১ এপ্রিলের পরে মার্কেট লিঙ্কড ডিবেঞ্চারে (MLDs) বিনিয়োগ স্বল্পমেয়াদী মূলধন সম্পদ(short term capital) হিসাবে গণ্য হবে।

৭) Debt মিউচুয়াল ফান্ডে LTCG কর সুবিধা নেই

১ এপ্রিল থেকে, Debt মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের উপর স্বল্পমেয়াদী মূলধন লাভ(short term capital gains)-এর কর আরোপ করা হবে। এই পদক্ষেপের ফলে বিনিয়োগকারীদের দীর্ঘমেয়াদী কর সুবিধা থেকে বঞ্চিত হবেন।

৮) জীবন বিমা পলিসি

৫ লক্ষ টাকার উপর বার্ষিক প্রিমিয়ামের জীবন বিমা পলিসি থেকে প্রাপ্ত আয় করযোগ্য হবে।

৯) সিনিয়র সিটিজেনদের সুবিধা

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের জন্য সর্বোচ্চ বিনিয়োগের সীমা ১৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৩০ লক্ষ টাকা করা হবে।

মান্থলি ইনকাম স্কিমে সর্বোচ্চ বিনিয়োগের সীমা একক অ্যাকাউন্টের ক্ষেত্রে ৪.৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৯ লক্ষ টাকা করা হবে। যৌথ অ্যাকাউন্টের ক্ষেত্রে ৭.৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ১৫ লক্ষ টাকা করা হবে।

১০) সাধারণ সোনা থেকে ই-গোল্ড করার ক্ষেত্রে সুবিধা

২০২৩ সালের বাজেট পেশ করার সময়, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছিলেন, যদি সাধারণ​সোনাকে ই-গোল্ডে রূপান্তরিত করা হয়, সেক্ষেত্রে কোনও মূলধন লাভ হিসাবে তা গণ্য করা হবে না। ফলে কর আরোপেরও গল্প নেই। ১ এপ্রিল ২০২৩ থেকে এই নীতি কার্যকর হবে। আরও পড়ুন: PPF থেকে FD, আয়কর বাঁচাতে এই ৬টি বিনিয়োগ অবশ্যই মাথায় রাখুন

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল IND vs ENG 4th Test: ভাবিনি দ্বিতীয় দিনেই বল এত নীচু হবে- কাঁদুনি মামব্রের বলিপাড়ার কাঞ্চন-শ্রীময়ী! ২৬ বছরের ছোট বিদেশিনীকে বিয়ে করলেন ‘স্টাইল’ অভিনেতা EPL 2023 (Arsenal vs Newcastle United) Live Updates: বান্ধবীকে 'বিয়ে' করেছিলেন কোন্নগরে সন্তান খুনে অভিযুক্ত মা, আগ্রাতে হানিমুন! দিদি নম্বর ১-এ মমতা আসতেই কেন চর্চায় বং গাই? দিদিকে পাশে পেয়ে উচ্ছ্বসিত ডোনা WPL 2023-24: প্রথম ভারতীয় হিসেবে WPL-এ ৫ উইকেট আশার,ঘরের মাঠে থ্রিলার জিতল RCB রাশিয়ার পরমাণু শক্তির আধুনিকীকরণ নিয়ে পুতিনের কণ্ঠে প্রচ্ছন্ন হুঙ্কার সন্দেশখালি আন্দোলনের মুখকে নিয়েই ড্যামেজ কন্ট্রোলে মন্ত্রী, আশায় সুজয় স্যার ‘মদ’ খেয়ে' স্কুলের সামনে পড়ে শিক্ষক! হিন্দি বিভাগের স্যারের ‘কীর্তিতে’ থ সকলে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.