বাংলা নিউজ > ঘরে বাইরে > ত্রিপুরায় আগামী বছর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শুরু ১০ মে থেকে
ফাইল ছবি
ফাইল ছবি

ত্রিপুরায় আগামী বছর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শুরু ১০ মে থেকে

  • করোনার পরিস্থিতি বিগড়ে গেলে অবশ্য দিনক্ষণ বদল হতে পারে। 

করোনা পরিস্থিতি যদি নিয়ন্ত্রণে থাকে তাহলে আগামী বছর দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা ১০ মে থেকে শুরু হবে বলে জানিয়েছেন ত্রিপুরার শিক্ষামন্ত্রী রতন লাল নাথ। 

বুধবার রাতে ত্রিপুরা বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (টিবিএসই)-র কর্তাদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী। তারপর তিনি জানান যে সাত ডিসেম্বর থেকে দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হয়েছে। ৩০ মার্চ অবধি চলবে ক্লাস। তারপর হবে টেস্ট পরীক্ষা। এরপর দশম মে থেকে নবম জুন অবধি হবে বোর্ড এক্সাম। তবে এর মধ্যে করোনার পরিস্থিতি বিগড়োলে দিনক্ষণ বদলে যেতে পারে বলেও জানিয়েছেন তিনি।  

এবছর উত্তীর্ণ হওয়ার জন্য বিষয়পিছু পরীক্ষার্থীদের ৩৩ পেতে হবে। জানুয়ারি ১৭-২২-এর মধ্যে পরীক্ষার্থীদের আবেদনপত্র পাঠাতে হবে বোর্ডের কাছে। প্র্যাক্টিকাল পরীক্ষা হবে ১৫-৩০ মার্চের মধ্যে। প্রি বোর্ড এক্সাম হবে পয়লা এপ্রিল থেকে ২০ এপ্রিলের মধ্যে। সেটার ফলাফল প্রকাশিত হবে ৩০ এপ্রিলের মধ্যে। প্রি বোর্ড পরীক্ষায় ফলাফলের ১০ নম্বর যুক্ত হবে বোর্ড পরীক্ষায়। ৫ নম্বর যুক্ত হবে সাপ্তাহিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্ট থেকে। 

পরীক্ষায় অকৃতকার্য হলে আছে বছর বাঁচাও প্রকল্পের সুযোগ। কিন্তু তাতেও না পাশ করতে পারলে পরের বছর কমপার্টমেন্টাল পরীক্ষা দিতে হবে বা কেউ নতুন করে দশ বা দ্বাদশে ভর্তি হয়েও পরীক্ষা দিতে পারে। 

বন্ধ করুন