বাংলা নিউজ > ঘরে বাইরে > সিডিএস বিপিন রাওয়াতের কপ্টার দুর্ঘটনা তদন্তে কী উঠে আসছে?
প্রয়াত চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত (ANI Photo) (ANI)
প্রয়াত চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত (ANI Photo) (ANI)

সিডিএস বিপিন রাওয়াতের কপ্টার দুর্ঘটনা তদন্তে কী উঠে আসছে?

  • এই কপ্টার দুর্ঘটনার তদন্তের নেতৃত্বে রয়েছেন ভারতীয় সেনার এয়ার মার্শাল মানবেন্দ্র সিং।

এগিয়ে চলেছে সিডিএস বিপিন রাওয়াতের হেলিকপ্টার দুর্ঘটার তদন্ত। সূত্রের খবর, বুধবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে দেখা করে তদন্তে উঠে আসা বিষয়গুলি জানায় তদন্তকারী দল। উল্লেখ্য, গত ৮ ডিসেম্বর দেশের প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াত সহ ১৩ জন এক হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যান। অত্যাধুনিক নিরাপত্তাবলয়ে থাকা সিডিএস-এর কপ্টার কীভাবে দুর্ঘটনার শিকার হয়েছিল, তা নিয়ে ধোঁয়াশা, প্রশ্ন থেকেই যাচ্ছে।

উল্লেখ্য, গত মাসে তামিলনাড়ুর কুন্নুরের কাছে এই দুর্ঘটনাটি ঘটে। তারপর প্রায় ১ মাস কাটতে চলল। প্রশ্ন উঠছে, রাশিয়ার বিমান এমআই ১৭ ভিফাইভের এই কপ্টারে কোন ত্রুটি থেকে গিয়েছিল, যার জন্য এমন এক দুর্ঘটনার শিকার হলেন ওই ১৩ জন? সূত্রের খবর, ইতিমধ্যেই সেই তদন্তের প্রক্রিয়া উপসংহারের পথে এগিয়ে যেতে শুরু করেছে। তার আগে তদন্তকারী দল এদিন প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে দেখা করে সমস্ত বিষয় সম্পর্কে রাজনাথ সিংকে অবহিত করে। বেশ কিছু রিপোর্ট বলছে, কোনও প্রযুক্তিগত কারণে এই দুর্ঘটনা ঘটেনি। বরং কপ্টার একটি রেল লাইনকে অবলম্বন করে এগিয়ে যেতে গিয়ে নিচু স্তর দিয়ে উড়তে থাকে। আর তার জেরেই বিপত্তি। যদিও বিষয়টি নিয়ে কোনও সরকারি বক্তব্য উঠে আসেনি। এদিকে, জানা গিয়েছে, এই তদন্তের নেতৃত্বে রয়েছেন ভারতীয় সেনার এয়ার মার্শাল মানবেন্দ্র সিং। বহু বছর তিনি হেলিকপ্টার পাইলট হিসাবে সেনায় রয়েছেন। আর এমন ধরনের দুর্ঘটনার তদন্তে এদেশে তাঁর জুরি মেলা ভার বলে মনে করেন অনেকেই।

বেশ কিছু রিপোর্টে বলা হচ্ছে, মেঘের মধ্যে সিডিএস-এর হেলিকপ্টার ঢুকে পড়াতেই বিপদ বেড়ে যায় । যদিও হেলিকপ্টার নিয়ন্ত্রণে যোগ্য ব্যক্তিরা ছিলেন, তবে রিপোর্ট বলছে, পরিস্থিতিগত কিছু অসতর্কতার পরিণামেই এই দুর্ঘটনা ঘটে যেতে পারে। উল্লেখ্য, গত ৮ ডিসেম্বরের কপ্টার দুর্ঘটনায় সিডিএস বিপিন রাওয়াত সহ মৃত্যু হয় তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াতের। শহিদ হন ব্রিগেডিয়ার এলএস লিড্ডর,লেফ্টনেন্ট কর্নেল হরজিন্দর সিং, গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং। জানা যাচ্ছে, কপ্টার দুর্ঘটনার তদন্তকারী অফিসাররা এই ঘটনা ঘিরে যাবতীয় পরিস্থিতি খতিয়ে দেখছেন। এই ঘটনায় কোনও গাফিলতি জড়িয়ে রয়েছে কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে তদন্তে।

 

বন্ধ করুন