বাড়ি > ঘরে বাইরে > ‘ভেন্টিলেটর চাইল তেলাঙ্গানা, অথচ মোদীর নির্দেশে পেল কলকাতা’, অভিযোগ স্বাস্থ্যমন্ত্রী
১,০০০ ভেন্টিলেটর চেয়েছিল তেলাঙ্গানা, পেয়েছে মোটে ৫০ টি। অভিযোগ সে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীর। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
১,০০০ ভেন্টিলেটর চেয়েছিল তেলাঙ্গানা, পেয়েছে মোটে ৫০ টি। অভিযোগ সে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীর। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

‘ভেন্টিলেটর চাইল তেলাঙ্গানা, অথচ মোদীর নির্দেশে পেল কলকাতা’, অভিযোগ স্বাস্থ্যমন্ত্রী

  • কেন মোদী সেই কাজ করেছেন, সেই ব্যাখ্য়া দেননি তেলাঙ্গানার স্বাস্থ্যমন্ত্রী।

কেন্দ্রের কাছে ১,০০০ ভেন্টিলেটর চেয়েছিল তেলাঙ্গানা। অথচ মাত্র ৫০ টি ভেন্টিলেটর পেয়েছে কে চন্দ্রশেখর রাওয়ের সরকার। রবিবার এমনই অভিযোগ করলেন তেলাঙ্গানার স্বাস্থ্যমন্ত্রী ইতালা রাজেন্দ্র। তাঁর দাবি, তেলাঙ্গানার কোটার ভেন্টিলেটর পশ্চিমবঙ্গে পাঠিয়েছে কেন্দ্র। আর পুরোটাই প্রধানমন্ত্রীর অঙ্গুলিহেলনে হয়েছে।

রবিবার তেলাঙ্গাবার স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘কতবার আপনার (নরেন্দ্র মোদী সরকার) আইসিএমআর (ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ) নির্দেশিকা পরিবর্তন করবে, সেটা নিয়ে অবশ্যই ভাবনাচিন্তা করুন। আমরা ১,০০০ ভেন্টিলেটর চেয়েছিলাম। কিন্তু আপনারা মাত্র ৫০ টি দিয়েছেন। প্রধানমন্ত্রীর নির্দেশে আমাদের মেশিনগুলি আইসিএমআর কলকাতায় পাঠিয়ে দিয়েছে। আমরা বরাত দিলাম। কিন্তু আপনারা সেখানে পাঠিয়ে দিলেন।’

কেসিআরের মন্ত্রিসভার সদস্যের দাবি, রাজনীতির স্বার্থে বিজেপির নেতারা কেন্দ্রের কাছে রাজ্যের নামে অভিযোগ করছেন। অথচ সাহায্যের বেলায় হাত তুলে নিচ্ছে। রাজেন্দ্রের কথায়, 'আপনারা আমাদের উপযুক্ত পরিকাঠামো এবং আর্থিক অনুদান দিচ্ছেন না। কিন্তু আমাদের রাজ্য সরকার বন্দোবস্ত করে নিয়েছে। বিজেপি নেতারা দায়িত্বজ্ঞানহীনভাবে রাজ্যের নামে কেন্দ্রের কাছে অভিযোগ করছেন। যে বিজেপি নেতারা দায়িত্বজ্ঞানহীনভাবে মন্তব্য এবং অভিযোগ করছেন, তাঁদের পরিণত হওয়া এবং (এটা) বন্ধ করার আর্জি জানাচ্ছি।'

শুধু রাজ্যের নেতারা নন, বিজেপির সর্বভারতীয় সভাপতি তেলাঙ্গানার বিরুদ্ধে মিথ্যা বিবৃতি দিচ্ছেন বলে অভিযোগ রাজেন্দ্রর । তিনি বলেন, ‘উনি বললেন, তেলাঙ্গানা করোনা নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে, রাজ্য পর্যাপ্ত পরীক্ষা করছে না এবং তা যদি করা হত, তাহলে দেশের থেকে বেশি রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বেশি হত বলেছিলেন। এই ধরনের অভিযোগের তীব্র নিন্দা করছি।’ পাশাপাশি ছ'বছর ক্ষমতা থাকা সত্ত্বেও বিজেপি সরকার দেশের উন্নতি করতে পারেনি বলে অভিযোগ করেন রাজেন্দ্র।

বন্ধ করুন