বাংলা নিউজ > ঘরে বাইরে > IAS Cadre Rules : মমতার পথে হেঁটে এবার মোদীকে চিঠি তেলাঙ্গানার মুখ্যমন্ত্রীরও

IAS Cadre Rules : মমতার পথে হেঁটে এবার মোদীকে চিঠি তেলাঙ্গানার মুখ্যমন্ত্রীরও

মমতা বন্দ্যোপাধ্যায় ও কে চন্দ্রশেখর রাও। ছবি সৌজন্য পিটিআই ও এএনআই।

নতুন যে আইএএস ক্যাডার রুল সংক্রান্ত প্রস্তাবনা দেওয়া হচ্ছে তাতে মোটের উপর রাজ্যের ক্ষমতা খর্ব হওয়ার দিকেই ইঙ্গিত করা হচ্ছে বলে মনে করা হচ্ছে।

'আইএএস ক্যডর রুলস' এর সংস্কার ঘিরে কেন্দ্র যে প্রস্তাব এনেছে তা বাতিল করার আবেদন জানিয়ে সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লেখেন তেলাঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। উল্লেখ্য, 'অল ইন্ডিয়া সার্ভিস ক্যাডার রুলস, ১৯৫৪ '-র সংস্কার ঘিরে একটি প্রস্তাব এনেছে কেন্দ্র। যার চরম বিরোধিতা করে চিঠি লিখে নিজের অবস্থান স্পষ্ট করেছেন কে চন্দ্রশেখর রাও।

উল্লেখ্য, নতুন যে আইএএস ক্যাডার রুল সংক্রান্ত প্রস্তাবনা দেওয়া হচ্ছে তাতে মোটের উপর রাজ্যের ক্ষমতা খর্ব হওয়ার দিকেই ইঙ্গিত করা হচ্ছে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, কেন্দ্র চায়,সেন্ট্রাল ডেপুটেশন রিজার্ভে থাকা অফিসারদের সংখ্যা বেড়ে যাক। এজন্য রাজ্যসরকারগুলি যাতে যোগ্য আধিকারিকদের সেন্ট্রাল ডেপুটেশনের জন্য উপলব্ধ করে, তার বার্তা স্পষ্ট হচ্ছে নয়া আইনের প্রস্তাবনা থেকে। নয়া আই কার্যকরী হলে রাজ্য সরকারের মতামত ছাড়াই সেন্ট্রাল ক্যাডারের অফিসারদের যেকোনও জায়গায় বদলি করা হতে পারবে কেন্দ্র। এক্ষেত্রে সেন্ট্রাল ডেপুটেশনে নিযুক্ত হওয়া আইএএস অফিসারদের ঘিরে রাজ্য সেভাবে মুখ খুলতে পারবে না বলে মনে করা হচ্ছে। নিজের চিঠিতে কে চন্দ্রশেখর রাও লিখেছেন, 'এই পদক্ষেপ ভয়ঙ্কর। যা সাংবিধানিক পরিকাঠামোর বিরোধী, এবং সমবেত যুক্তরাষ্ট্রীয় কাঠামোর বিরোধী।' এর আগে এই ইস্যুতে পশ্চিমবঙ্গ সহ রাজস্থান, কেরলের মতো অবিজেপি রাজ্যগুলিও নিজেদের অবস্থান স্পষ্ট করে এই সংস্কারের বিরোধিতা করে। উল্লেখ্য়, মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রস্তাবিত আইনের বিরোধিতা করে এর আগেই প্রধানমন্ত্রীকে একটি চিঠি লেখেন। সেখানে মমতা লেখেন, রাজ্যসরকারের মেরুদণ্ড আইএএস অফিসাররা। এই নয়া নিয়মের জেরে অফিসারদের মধ্যে ভীতি তৈরি হবে। বাংলার মুখ্যমন্ত্রীর দাবি, এই নিয়ম কার্যকরী হলে দেশের যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো ধ্বংস করা হবে।

 

সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লেখা চিঠিতে বারবার এই প্রস্তাবিত আইনের বিরোধিতায় সরব হন কে চন্দ্রশেখর রাও। তিনি লেখেন, আইএএস, আইপিএস, ও আইএফএস অফিসারদের ক্ষেত্রে অলইন্ডিয়া সার্ভিসের ঘরানায় এরফলে ক্ষয় ধরতে শুরু করবে। যা কাম্য নয়। ফলে অবিলম্বে এই প্রস্তাবনা বাতিলের ডাক দিয়েছেন কে আরএস চন্দ্রশেখর রাও। এই আই কার্যকরী হলে রাজ্যগুলির কাছে পর্যাপ্ত অফিসার থাকবে না বলেও তিনি নিজের চিঠিতে উল্লেখ করেছেন।

বন্ধ করুন