বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘বিশ্বাসযোগ্য সোর্স’ ছাড়া টেলিকম প্রযুক্তি নয়, বাদ পড়তে পারে চিনা সংস্থারা
রবিশংকর প্রসাদ
রবিশংকর প্রসাদ

‘বিশ্বাসযোগ্য সোর্স’ ছাড়া টেলিকম প্রযুক্তি নয়, বাদ পড়তে পারে চিনা সংস্থারা

এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে মন্ত্রিসভার বৈঠকে। 

ফের চিনের ওপর ডিজিটাল স্ট্রাইক। এবার কিছুটা ঘুরে পথে। মোদী ক্যাবিনেটের নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী এবার থেকে টেলিকম পরিষেবাদাতাদের বিশ্বাসযোগ্য সোর্স থেকে মাল কিনতে হবে। এর ফলে দেশের টেলিকম প্রযুক্তিকে আরও সুরক্ষিত করা যাবে বলেই মনে করা হচ্ছে। এর সরাসরি প্রভাব চিনের ওপর পড়বে বলেই বিশেষজ্ঞদের অনুমান। 

এদিন রবিশংকর প্রসাদ বলেন যে দেশের সুরক্ষার কথা মাথায় রেখে টেলিকম সেক্টরের জন্য একটি জাতীয় নিরাপত্তা নির্দেশিকা তৈরি করা হয়েছে। এর আওতায় সরকার বলে দেবে কারা বিশ্বাসযোগ্য সোর্স ও কোনগুলি বিশ্বাসযোগ্য পণ্য, যেগুলি ব্যবহার করা যাবে টেলিকম নেটওয়ার্ক তৈরি করার ক্ষেত্রে। এই সংক্রান্ত মেথোডোলজি ঠিক করবে ন্যাশনাল সাইবার সিকিউরিটি কোর্ডিনেটর। যেগুলি বিশ্বাসযোগ্য প্রোডাক্ট সেগুলিকেই ব্যবহার করতে হবে টেলিকম পরিষেবাদাতাদের। 

হাল আমলে টেলিকম থেকে বিদ্যুৎ, বিভিন্ন ক্ষেত্রে চিনা মাল বর্জনের পথে গিয়েছে কেন্দ্র। ভয় হল যে এই সব মালে বিভিন্ন ম্যালওয়্যার ফিট করে দিতে পারে প্রতিবেশী দেশ, যেটার মাধ্যমে বিভিন্ন সংবেদনশীল তথ্য তাদের কাছে চলে যেতে পারে। 

ঠিক হয়েছে একটি কমিটি এই বিশ্বাসযোগ্য সোর্সের ছাড়পত্র দেবে। নেতৃত্বে থাকবেন উপ জাতীয় সুরক্ষা পরামর্শদাতা। একই ভাবে কোন কোন স্থান থেকে কিছু কেনা যাবে না সেই তালিকাও সরকার দিয়ে দেবে। কেন্দ্রীয় মন্ত্রী বলেন যে ইতিমধ্যেই যে সব মাল ব্যবহার করা হচ্ছে, সেগুলি বদল করার কোনও কথা বর্তমানে নির্দেশিকায় নেই। 

ভারতীয় সংস্থাগুলি যাতে ট্রাস্টেড সোর্সের মধ্যে থাকে, তার জন্য সরকার সচেষ্ট হবে বলেও আশ্বাস দেন রবিশংকর প্রসাদ। 

বন্ধ করুন