বাংলা নিউজ > ঘরে বাইরে > Kashmir Bus Attack: বাসে ‘জঙ্গি হামলা’র পরেই কাশ্মীরে যৌথ অভিযান, কড়া বিবৃতি লেফটেনান্ট গভর্নরের

Kashmir Bus Attack: বাসে ‘জঙ্গি হামলা’র পরেই কাশ্মীরে যৌথ অভিযান, কড়া বিবৃতি লেফটেনান্ট গভর্নরের

কাশ্মীরে দুর্ঘটনাগ্রস্ত বাস। (PTI)

রবিবার সন্ধে সওয়া ৬টা নাগাদ ৫৩ আসনের বাসটি রাস্তা থেকে ছিটকে গভীর খাদে পড়ে যায়।

জম্মুর কাটরায় শিব খোরি গুহা মন্দির থেকে মাতা বৈষ্ণোদেবী মন্দিরে তীর্থযাত্রীদের বহনকারী একটি বাসে জঙ্গিদের গুলিতে এক শিশুসহ কমপক্ষে ৯ তীর্থযাত্রী নিহত ও ৩৩ জন আহত হয়েছেন।

রবিবার সন্ধ্যা সওয়া ৬টা নাগাদ ৫৩ আসনের বাসটি রাস্তা থেকে ছিটকে গভীর খাদে পড়ে যায়।

রিয়াসি জেলার রানসু এলাকা থেকে আসা একটি যাত্রীবাহী বাসে হামলা চালায় একদল জঙ্গি। হামলার কারণে বাসের চালক নিয়ন্ত্রণ হারালে বাসটি পৌনির কান্দা এলাকার কাছে গভীর খাদে পড়ে যায়। রিয়াসির এসএসপি মোহিতা শর্মা জানিয়েছেন, দুর্ঘটনায় ৯ জনের মৃত্যু হয়েছে এবং ৩৩ জন আহত হয়েছেন।

জম্মু ও কাশ্মীরের লেফটেনান্ট গভর্নমেন্ট মনোজ সিনহা জানিয়েছেন, রিয়াসি জঙ্গিদের খোঁজে যৌথ অভিযান শুরু হয়েছে। যারা এই ঘটনার পেছনে রয়েছে তাদের রেয়াত করা হবে না। মেডিক্যাল কলেজে আহতদের দেখতে গিয়ে তিনি বলেন, ৯জন মারা গিয়েছেন। ৩৫জন আহত। পুলিশ, সিআরপিএফ, আর্মি যৌথ অপারেশনে নেমেছে। যারা করেছে তাদের কঠোর শাস্তি দেওয়া হবে। আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অমিত শাহের সঙ্গে কথা বলেছি। কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে। 

এই ঘটনার শেষ আপডেটগুলি জেনে নিন

১। লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা মৃতদের পরিবারপিছু ১০ লক্ষ টাকা এবং আহতদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন।

২। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অমিত শাহ, কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে এবং প্রিয়াঙ্কা গান্ধী ভদ্র, জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা, মেহবুবা মুফতি এবং গুলাম নবি আজাদ এই কাপুরুষোচিত হামলার নিন্দা করেছেন এবং প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেছেন।

৩. এই ঘটনাকে মানবতার বিরুদ্ধে অপরাধ আখ্যা দিয়ে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেন, 'জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলায় তীর্থযাত্রীদের বহনকারী বাসে সন্ত্রাসবাদী হামলার ঘটনায় আমি উদ্বিগ্ন। এই কাপুরুষোচিত কাজ মানবতার বিরুদ্ধে অপরাধ এবং কঠোর ভাষায় এর নিন্দা জানাতে হবে। নিহতদের পরিবারের পাশে রয়েছে জাতি। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি।

৪. প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও সন্ত্রাসবাদী হামলার ফলে উদ্ভূত পরিস্থিতির পর্যালোচনা করেছেন এবং লেফটেন্যান্ট গভর্নর সিনহাকে ক্রমাগত পরিস্থিতির উপর নজর রাখতে এবং ক্ষতিগ্রস্থ পরিবারগুলিকে সম্ভাব্য সমস্ত সহায়তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন। 'মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী পরিস্থিতি পর্যালোচনা করেছেন এবং আমাকে ক্রমাগত পরিস্থিতির উপর নজর রাখতে এবং পরিবারগুলিকে সম্ভাব্য সমস্ত সহায়তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন," সিনহা এক্স-এ একটি পোস্টে বলেছেন। লেফটেন্যান্ট গভর্নর আরও বলেন, নিরাপত্তা বাহিনী সন্ত্রাসীদের খুঁজে বের করতে যৌথ অভিযান শুরু করেছে এবং হামলার পেছনে জড়িতদের শিগগিরই শাস্তি দেওয়া হবে।

৫. কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পরপরই অমিত শাহ এই হামলার নিন্দা করে বলেন, কাপুরুষোচিত সন্ত্রাসবাদী হামলায় জড়িতদের রেয়াত করা হবে না এবং আইনের ক্রোধের মুখোমুখি হতে হবে। শাহ বলেছিলেন যে পরিস্থিতি খতিয়ে দেখতে তিনি এলজি সিনহা এবং ডিজিপি আর আর সোয়াইনের সাথে কথা বলেছেন।

৬. দুর্ঘটনাটিকে ‘সন্ত্রাসবাদী হামলার স্পষ্ট ঘটনা’ বলে অভিহিত করে রিয়াসির এসএসপি শর্মা বলেছেন যে যত তাড়াতাড়ি সম্ভব একটি উদ্ধার অভিযান শুরু করা হয়েছিল এবং আহত তীর্থযাত্রীদের নিকটবর্তী হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছিল। এসএসপি আরও জানিয়েছেন, মৃত ও আহতদের পরিচয় এখনও জানা যায়নি, তবে তারা সম্ভবত উত্তরপ্রদেশের বাসিন্দা।

৭. স্থানীয়রা ঘটনাস্থলে ছুটে এসে ক্ষতিগ্রস্তদের সহায়তা করেন। প্রত্যক্ষদর্শীরা হামলার মর্মান্তিক বিবরণ শেয়ার করেছেন, একজন বেঁচে যাওয়া ব্যক্তি বর্ণনা করেছেন যে কীভাবে বাসটি গিরিখাত থেকে পড়ে যাওয়ার আগে ২৫ থেকে ৩০টি গুলি করে ব্যারেজ করা হয়েছিল। আরেকজন প্রত্যক্ষদর্শীর কথা, লাল মাফলার পরা এক মুখোশধারী হামলাকারীকে বাসে গুলি চালাতে দেখেছেন।

৮. আধিকারিক আরও জানিয়েছেন যে তারা সাধারণত উচ্চ সতর্কতায় থাকেন এবং সংলগ্ন অঞ্চলে ঘন ঘন এলাকা আধিপত্য টহল দিয়ে শিব খোরি মন্দিরটি পুরোপুরি সুরক্ষিত করেছেন। এসএসপি আরও বলেন, 'আমরা গ্রাম প্রতিরক্ষা রক্ষীদের জন্য গুলি চালানোর অনুশীলনও শুরু করেছি এবং তাদের সকলকে সতর্ক করা হয়েছে।

পুলিশ, সেনাবাহিনী এবং সিআরপিএফ সমন্বয়ে একটি যৌথ সুরক্ষা বাহিনীও সাইটে একটি অস্থায়ী অপারেশন সদর দফতর স্থাপন করেছে এবং আক্রমণকারীদের লক্ষ্য করার জন্য একটি বহুমাত্রিক অভিযান শুরু করেছে।

রিয়াসি সহ জম্মু ডিভিশনের বিভিন্ন এলাকায় বিভিন্ন গোষ্ঠী সন্ত্রাসবাদী হামলার বিরুদ্ধে বিক্ষোভ দেখায় এবং সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি জানায়।

এজেন্সিগুলির ইনপুট সহ

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

শাহরুখ-সলমন নন! এই অভিনেতাকে বিয়েতে আমন্ত্রণ জানাতে নিজে হাজির অনন্ত আম্বানি কামিন্স-জাম্পা-স্টইনিসের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী রেকর্ড হেজেলউডের কত বলে ১১৬ রান করলে সেমিতে উঠবে বাংলাদেশ? বৃষ্টিতে ওভার কমলে কী হবে অঙ্কটা? ‘জানলে কাজটা নিতাম না’! কার কাছে কই-তে মেইন থেকে সাইড রোল, ক্ষোভ বাসবদত্তার মনে? Euro: একেবারে শেষ মুহূর্তের গোলে স্পেনের সঙ্গে নকআউটে ইতালি,ছিটকে গেল ক্রোয়েশিয়া মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ জুনের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ জুনের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ জুনের রাশিফল

T20 WC 2024

কামিন্স-জাম্পা-স্টইনিসের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী রেকর্ড হেজেলউডের অজিদের হারিয়ে T20 WC-এ সর্বাধিক জয়ের নজির গড়ল ভারত, ছাপিয়ে গেল শ্রীলঙ্কাকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.