বাংলা নিউজ > ঘরে বাইরে > Terrorist attack in Mali: আফ্রিকার মালিতে বড়সড় জঙ্গি হামলা, সেনা-সহ নিহত ৬৪ সাধারণ নাগরিক

Terrorist attack in Mali: আফ্রিকার মালিতে বড়সড় জঙ্গি হামলা, সেনা-সহ নিহত ৬৪ সাধারণ নাগরিক

আফ্রিকার মালিতে বড়সড় জঙ্গি হামলা (AFP)

Terrorist attack in Mali: বড়সড় জঙ্গি হামলার সম্মুখীন হল মালি। আফ্রিকার উত্তর দিকের এই দেশে বৃহস্পতিবার জঙ্গি হামলা হয়। মাঝ নদীতে ডুবিয়ে দেওয়া হয় যাত্রীবোঝাই বোট।

বড়সড় জিহাদি হামলা আফ্রিকার ‘মালি’তে। ‘মালি’র নাইজার নদীতে এই হামলা হয়। ঘটনাটি ঘটে বৃহস্পতিবার। ওই দিন উত্তর মালির নাইজার নদীতে একটি সেনা ঘাঁটিতে হামলা হয়। পাশপাশি একটি যাত্রীবাহী বোটতেও হামলা করে জিহাদিরা। মালি সরকার জানিয়েছে, হামলায় মোট ৬৪ জন নিহত হন। এর মধ্যে ৪৯ জন ছিলেন এলাকার সাধারণ নাগরিক। অন্য দিকে, ১৫ জন সেনা আর্মি ক্যাম্পে কর্মরত ছিলেন। ইতিমধ্যেই এই ঘটনায় সরকার তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন।

(আরও পড়ুন: না লাগল শুক্রাণু, না লাগল ডিম্বাণু! কীভাবে মানুষের ভ্রুণ বানালেন বিজ্ঞানীরা)

মালিতে দিন দিন বেড়েই চলেছে জিহাদি কার্যকলাপ। গত মাসের শেষ থেকেই মালির উত্তর দিকের রাজ্য টিমবকটু অবরোধ করা হয়েছে। এমনকি যানবাহনের উপরও হামলা করা হচ্ছে। সম্প্রতি ওই দেশের জাতীয় সংবাদমাধ্যমে এই খবর প্রচারিত হয়। যদিও তা যাচাইয়ের কোনও সুযোগ নেই। বড়সড় হামলার দিন একটি যাত্রীবাহী বোট গাও থেকে মপতি যাচ্ছিল‌। সেই পথেই জিহাদিরা হামলা করে বোটর উপর।  নাইজার নদীর বুকেই এই হামলা করা হয়। হামলায় নিহত হন ৪৯ জন সাধারণ নাগরিক। 

(আরও পড়ুন: কোন কোন উপসর্গ দেখলেই বুঝবেন রেবিস? এই রোগ সম্পর্কে কীভাবে সতর্ক করবেন শিশুদের)

প্রসঙ্গত মালির ওই অংশে রাস্তাঘাট ও রেলের অবস্থা একেবারেই শোচনীয়। ফলে যাতায়াতের জন্য অধিকাংশ যাত্রীই জলপথ ব্যবহার করেন। সেই সুযোগকেই এই দিন কাজে লাগায় হামলাকারী জঙ্গিরা। নাইজার নদীর জলপথ দেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ জলপথ। সেই জলপথ দিয়ে বোট যাওয়ার সময় অতর্কিতে আক্রমণ করা হয়। মৃত্যু হয় ৪৯ জনের। অন্যদিকে উত্তর মালির গাও অঞ্চলের একটি সেনা ক্যাম্পেও হামলা চালায় এই জঙ্গিবাহিনী। প্রসঙ্গত সেখান থেকেই আসছিল এই যাত্রীবোঝাই বোটটি। নিহত হন ১৫ জন সৈনিক। 

ওই বোটটির মাঝি কমোনাভ সংবাদমাধ্যম এএফপিকে জানিয়েছে, কমপক্ষে তিনটি রকেট ছুঁড়ে হামলা করা হয়। বোটের ইঞ্জিন লক্ষ করে সেগুলি ছোঁড়া হয়‌। ওই আক্রমণেই নৃশংসভাবে হত্যা করা হয় সাধারণ মানুষদের। আর্মিরা বাঁচানোর চেষ্ট করলেও নিহত হন ৪৯ জন।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল 2 ওভার শেষে Afghanistan-র স্কোর 9/0 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে কমবে বৃষ্টি, কবে থেকে ফের বাড়বে? তখন ৪০ কিমিতে ঝড়ও উঠবে কোন ৮-৯ জেলায়? জোড়া ম্যাচে ল্যাজেগোবরে হয়েও সেমিতে উঠতে পারে বাংলাদেশ, খোলা রয়েছে পথ- কীভাবে? ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা রোনাল্ডোর স্বার্থত্যাগ,পর্তুগালের আগ্রাসী ফুটবল,তুরস্ককে হারিয়ে শেষ ষোলোয় পেপেরা হাওড়া ব্রিজ টপকে গঙ্গায় ঝাঁপ দিতে যাচ্ছিলেন যুবক, ঝপ করে বেঁধে ফেলল পুলিশ সুপার এইটের জোড়া ম্যাচ জিতেও সেমি নিশ্চিত নয় ভারতের! রয়েছে ছিটকে যাওয়ার আশঙ্কা

T20 WC 2024

ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.