বাংলা নিউজ > ঘরে বাইরে > মুম্বই হামলার অন্যতম চক্রী,পাক জঙ্গি সংগঠনের মাথা, হাফিজকে ৩১ বছরের কারাদণ্ড

মুম্বই হামলার অন্যতম চক্রী,পাক জঙ্গি সংগঠনের মাথা, হাফিজকে ৩১ বছরের কারাদণ্ড

পাক জঙ্গি সংগঠনের মাথা হাফিজ সৈয়দকে ৩১ বছররে কারাদণ্ড।( সংগৃহীত)

এর আগে অ্যান্টি টেররিজম কোর্ট ২০২০ সালে তাকে ১৫ বছরের জন্য কারাদন্ডের নির্দেশ দিয়েছিল। সন্ত্রাসে অর্থনৈতিক মদত দেওয়ার অভিযোগ উঠেছিল তার বিরুদ্ধে।

কুখ্যাত জঙ্গি সংগঠন লস্কর ই তইবার অন্যতম প্রতিষ্ঠাতা, পাকিস্তানি জঙ্গি, হাফিজ সৈয়দকে ৩১ বছরের কারাদন্ডের নির্দেশ দিল পাক আদালত। পাকিস্তানি মিডিয়া রিপোর্ট সূত্রে এই খবর মিলেছে। দুটি মামলায় এই নির্দেশ দেওয়া হয়েছে। ওই অভিযুক্ত ব্যক্তি জামাত উদ দাওয়া নামে অপর জঙ্গি সংগঠনেরও প্রধান। পাকিস্তানের অ্যান্টি টেররিজম কোর্ট ওই সৈয়দকে কারাদন্ডের পাশাপাশি জামিনেরও নির্দেশ দিয়েছে।

এদিকে এর আগে অ্যান্টি টেররিজম কোর্ট ২০২০ সালে তাকে ১৫ বছরের জন্য কারাদন্ডের নির্দেশ দিয়েছিল। সন্ত্রাসে অর্থনৈতিক মদত দেওয়ার অভিযোগ উঠেছিল তার বিরুদ্ধে। এদিকে ২০০৮ সালে মুম্বইতে জঙ্গি হামলার পেছনে হাত ছিল এই সইদেরই। অভিযোগ এমনটাই। মূলত অর্থনৈতিক সহায়তা করেছিল ওই জঙ্গি। যার জেরেই মুম্বইতে জঙ্গি হামলায় প্রাণ হারিয়েছিলেন ১৬৬জন। তার পেছনে কলকাঠি নেড়েছিল এই কুখ্যাত জঙ্গি। এবার তাকেই ৩১ বছরের জন্য জেলে পাঠানোর নির্দেশ পাক আদালতের।

এদিকে রাষ্ট্রসংঘের জারি করা জঙ্গি তালিকাতেও নাম রয়েছে সৈয়দের। আমেরিকা তার মাথার দাম রেখেছিল ১০ মিলিয়ন মার্কিন ডলার। আন্তর্জাতিক জঙ্গি হিসাবেই তাকে গণ্য করেছে আমেরিকা। এদিকে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স এই ধরণের জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আগে থেকে পাকিস্তানকে চাপ দিচ্ছিল।

 

বন্ধ করুন