বাংলা নিউজ > ঘরে বাইরে > বৈদ্যুতিক গাড়িতে আমদানি করে ছাড় নয়, কেন্দ্রের নীতিতে ধাক্কা খেতে পারে Tesla
ফাইল ছবি : টুইটার  (Twitter)
ফাইল ছবি : টুইটার  (Twitter)

বৈদ্যুতিক গাড়িতে আমদানি করে ছাড় নয়, কেন্দ্রের নীতিতে ধাক্কা খেতে পারে Tesla

দিন কয়েক আগেই এই শুল্ক কমতে পারে বলে আশা প্রকাশ করেছিলেন টেসলার কর্ণধার ইলন মাস্ক।

ভারতের বাজারে প্রবেশ করতে পারবে টেসলা? কেন্দ্রের নীতির নিয়েই এখন চাপে মার্কিন যুক্তরাষ্ট্রের বৈদ্যুতিক যান প্রস্তুতকারক টেসলা। কেন্দ্রীয় সরকার স্পষ্টতই জানিয়েছে যে বৈদ্যুতিক যানবাহনে আমদানি শুল্ক কমানোর কোনও পরিকল্পনা নেই। এদিকে দিনকয়েক আগেই এই শুল্ক কমতে পারে বলে আশাপ্রকাশ করেছিলেন টেসলার কর্ণধার ইলন মাস্ক।

সম্প্রতি বিদ্যুৎ ও ভারী শিল্প মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী। সোমবার তিনি বলেন, 'টেসলার ভারতে প্রবেশ সহজ করার জন্য কেন্দ্রের কোনও প্রস্তাব নেই।' তিনি আরও বলেন, 'ভারী শিল্প মন্ত্রকে এমন কোনও প্রস্তাব বিবেচনাধীন নয়,' তিনি আরও জানান যে সরকার দেশে তৈরি বৈদ্যুতিক যানে কর কমিয়ে এবং চার্জিং স্টেশন বৃদ্ধি করে বৈদ্যুতিক গাড়ির ব্যবহারকে উৎসাহিত করার চেষ্টা চালাচ্ছে।

এর আগে, টেসলার সিইও এলন মাস্ক টুইট করেছিলেন যে তিনি বৈদ্যুতিক যানবাহনের জন্য ভারতে সাময়িক আমদানি শুল্ক ছাড়ের আশা করছেন। তিনি বলেন যে, 'টেসলা শীঘ্রই ভারতে গাড়ি লঞ্চ করতে চায়, কিন্তু ভারতের আমদানি শুল্ক বিশ্বের যে কোনও বড় দেশ থেকে বেশি।'

ব্লুমবার্গ জানিয়েছে, টেসলা গত মাসে পরিবহন ও শিল্প মন্ত্রককে এ বিষয়ে চিঠি লেখে। সেখানে ইলেকট্রিক গাড়ির ক্ষেত্রে আমদানি শুল্ক বর্তমানের ৬০%-১০০% থেকে কমিয়ে ৪০% করার অনুরোধ জানানো হয়। এদিকে ভারতে কারখানা করার ও পরিকল্পনা নেই টেসলার। ইলন জানিয়েছেন, বাইরে থেকে আমদানিকৃত গাড়িগুলি ভারতে জনপ্রিয় হলে তবেই কারখানার বিষয়ে ভাবা হবে।

বন্ধ করুন