বাংলা নিউজ > ঘরে বাইরে > Thailand Prime Minister Suspended: সমস্ত রকমের দায়িত্ব থেকে বরখাস্ত থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা

Thailand Prime Minister Suspended: সমস্ত রকমের দায়িত্ব থেকে বরখাস্ত থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা

প্রায়ুথ চান ওচা। REUTERS/Jorge Silva/File Photo (REUTERS)

যে বিষয়টি নিয়ে এই বরখাস্তের ঘটনা ঘটেছে তা হল থাইল্যান্ডের তখতে মোট ৮ বছর একজন প্রধানমন্ত্রী শাসন করতে পারেন। তবে প্রায়ুথ ওচার সেই ৮ বছরের মেয়াদ শেষ হয়েছে। বিরোধীরা এই ইস্যুতে সোচ্চার হয়েছে। সেই সংক্রান্ত মামলা সাংবিধানিক আদালতে উঠলে তার পর্যালোচনা এখনও বাকি আছে বলে জানা যায়। তার প্রেক্ষিতেই এই নির্দেশ দিয়েছে আদালত।

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচাকে সমস্ত রকমের দায়িত্ব থেকে বরখাস্ত করা হয়েছে। এক সংবাদসংস্থার খবর অনুযায়ী এই তথ্য প্রকাশ্যে আসে। সেদেশে সাংবিধানিক আদালত জানিয়েছে, সমস্ত দায়িত্ব থেকে ওচাকে বরখাস্ত করার ঘোষণা করেছে বলে জানিয়েছে সংবাদসংস্থা। এক বিজ্ঞপ্তিতে একথা জানিয়েছে থাইল্যান্ডের সাংবিধানিক কোর্ট।

উল্লেখ্য, যে বিষয়টি নিয়ে এই বরখাস্তের ঘটনা ঘটেছে তা হল থাইল্যান্ডের তখতে মোট ৮ বছর একজন প্রধানমন্ত্রী শাসন করতে পারেন। তবে প্রায়ুথ ওচার সেই ৮ বছরের মেয়াদ শেষ হয়েছে। বিরোধীরা এই ইস্যুতে সোচ্চার হয়েছে। সেই সংক্রান্ত মামলা সাংবিধানিক আদালতে উঠলে তার পর্যালোচনা এখনও বাকি আছে বলে জানা যায়। তার প্রেক্ষিতেই এই নির্দেশ দিয়েছে আদালত। মূলত বিরোধী দলগুলোর আবেদনের প্রেক্ষিতেই এই মামলায় নির্দেশ দিয়েছে আদালত। শুনানির সিদ্ধান্ত নেওয়ার পরই আদালত আগে এই নির্দেশ দেয়। মনে করা হচ্ছে প্রায়ুথ চান ওচার জায়গায় অন্তর্রবর্তীকালীন প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব নিতে পারেন সেদেশের উপপ্রধানমন্ত্রী প্রবিথ ওয়াংসুয়ান। লিজের কাছে হারলে কি 'ট্রুস মন্ত্রিসভা'য় থেকে যাবেন ঋষি? কী বললেন সুনাক!

এক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, যে বিচারক মণ্ডলী প্রায়ুথের বিচার করছিল, সেখানে ৯ জনের মধ্যে ৫ জন বিচারকই জানিয়েছেন যে প্রায়ুথকে দায়িত্ব থেকে সরানো হোক। সেই মর্মে তাঁরা ভোটাভুটির মাধ্যমে নিজেদের পক্ষ তুলে ধরেন। তবে আদালতের নির্দেশে এটি উল্লেখ করা নেই যে প্রায়ুথ তাঁর প্রতিরক্ষা মন্ত্রীর পদে আসীন থাকতে পারবেন কি না। উল্লেখ্য, ২০১৪ সালে থাইল্যান্ডে সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে মহিলা প্রধানমন্ত্রী ইংলাক চিনাওয়াত্রাকে গদিচ্যূত করেন প্রায়ুথ তারপরই তিনি এই মসনদে আসীন হন। সেই সময় সেনা প্রধান ছিলেন প্রায়ুথ চান ওচা। আর তারপর থেকে দেশে শাসন নিজের কবজায় রেখেছিলেন তিনি। এবার তা নিয়ে পদক্ষেপ করে থাইল্যান্ডের আদালত।

বন্ধ করুন