বাংলা নিউজ > ঘরে বাইরে > লোকসভা ও বিধানসভা ভোট হতে পারে একই সঙ্গে, বড় পদক্ষেপের দিকে এগোচ্ছেন মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (ANI Photo) (ANI)

লোকসভা ও বিধানসভা ভোট হতে পারে একই সঙ্গে, বড় পদক্ষেপের দিকে এগোচ্ছেন মোদী

  • সাধারণত লোকসভা নির্বাচনের খরচ কেন্দ্রীয় সরকার ও বিধানসভা নির্বাচনের খরচ সংশ্লিষ্ট রাজ্য বহন করে। এক্ষেত্রে একসঙ্গে ভোট হলে কেন্দ্র ও রাজ্য সরকার অর্ধেক করে খরচ বহন করবে।

লোকসভা ও বিধানসভা নির্বাচন একসঙ্গে করার ব্য়াপারে মতামত প্রকাশ করছে কেন্দ্রীয় সরকার।  কেন্দ্রীয় সরকার গোটা বিষয়টি ল কমিশনেও জানিয়েছে যাতে তারা এনিয়ে একটি পথনির্দেশিকা তৈরি করতে পারে। প্রসঙ্গত পরবর্তী লোকসভা নির্বাচন হবে ২০২৪ সালে। তার সঙ্গেই ৬টি রাজ্যে নির্বাচন হতে পারে। 

২০১৮ সালে ল কমিশন একটি রিপোর্টে জানিয়েছিল দেশে লোকসভা ও বিধানসভা নির্বাচন একসঙ্গে করার মতো পরিস্থিতি রয়েছে। সেই সময়কার রিপোর্টে জানানো হয়েছিল আর্টিকেল ৮৩, আর্টিকেল ১৭২ ও রিপ্রেজেন্টেশন অফ পিপল অ্যাক্ট ১৯৫১ সংশোধন করলে একই সঙ্গে দুটি নির্বাচন হতে পারে। এর ফলে ধারাবাহিকভাবে বছরভর নির্বাচন হওয়ার সেই প্রবনতা অনেকটা কমবে।

সরকার গোটা বিষয়টি কমিশনকে জানিয়েছেন। কিন্তু বর্তমানে কমিশনে কোনও চেয়ারম্য়ান নেই। এমনকী আগামী ফেব্রুয়ারি মাসে কমিশনের মেয়াদও শেষ হচ্ছে। সাধারণ অবসরপ্রাপ্ত বিচারপতি এই কমিশনের চেয়ারম্য়ান হন।

এদিকে সংসদীয় কমিটিও উল্লেখ করেছিল, বিধানসভা ও লোকসভা ভোট একসঙ্গে করা দরকার। তবে এনিয়ে একমত হওয়ার জন্য় সমস্ত রাজনৈতিক দলের অন্তত এক দশক সময় লাগতে পারে।

এদিকে সাধারণত লোকসভা নির্বাচনের খরচ কেন্দ্রীয় সরকার ও বিধানসভা নির্বাচনের খরচ সংশ্লিষ্ট রাজ্য বহন করে। এক্ষেত্রে একসঙ্গে ভোট হলে কেন্দ্র ও রাজ্য সরকার অর্ধেক করে খরচ বহন করবে। তবে সূত্রের খবর নির্বাচন কমিশন ইতিমধ্যে মতামত দিয়েছে তাদের এনিয়ে কোনও আপত্তি নেই। শুধু ভোটিং মেশিন বৃদ্ধি করলেই হবে। 

বন্ধ করুন