কিউরিওসিটির মাস্টক্যাম থেকে তোলা প্যানোরমা (NASA)
কিউরিওসিটির মাস্টক্যাম থেকে তোলা প্যানোরমা (NASA)

মঙ্গলের মাটিতে দাঁড়িয়ে ১.৮ গিগাপেক্সেল প্যানোরমা তুলে পাঠাল NASA-র কিউরিওসিটি

  • বর্তমানে মঙ্গলের মাউন্ট শার্প-এর একটি গহ্বরের মধ্যে রয়েছে কিউরিওসিটি। এই ছবিতে জুম করে মঙ্গলের প্রতিটি কণাকে দেখা যাচ্ছে।

মঙ্গল গ্রহের বুক থেকে সব চেয়ে স্পষ্ট প্যানোরমা তুলে পাঠাল নাসার সন্ধানীযান কিউরিওসিটি। সম্প্রতি সেই ছবি প্রকাশ করেছে নাসা। যাতে ৩৬০ ডিগ্রি এই ছবি তৈরি হয়েছে অন্তত ১,২০০টি আলাদা আলাদা ছবিকে জুড়ে। যাতে দেখা যাচ্ছে মঙ্গলের প্রতিটি নুড়িপাথর। এটিই এখনো পর্যন্ত মঙ্গলের বুকে তোলা সব চেয়ে বেশি রেজলিউশনের ছবি। যার মাপ ১.৮ গিগাপিক্সেল।

নাসার প্রকাশিত মঙ্গলের প্যানোরমা।
নাসার প্রকাশিত মঙ্গলের প্যানোরমা। (NASA)



নাসা জানিয়েছে, গত বছর ২৪ নভেম্বর থেকে ১ ডিসেম্বরের মধ্যে ছবিগুলি তুলেছে কিওরওসিটি। এই প্রথম স্টিরিও ৩৬০ ডিগ্রি প্যানোরমা তুলল যানটি। কিউরিওসিটিতে থাকা একটি ধাতব খুঁটিতে লাগানো টেলিফটো ক্যামেরা দিয়ে কিছু ছবি তোলা হয়েছে। বাকি ছবিগুলি তোলা হয়েছে যানের গায়ে লাগানো ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরায়।


বর্তমানে মঙ্গলের মাউন্ট শার্প-এর একটি গহ্বরের মধ্যে রয়েছে কিউরিওসিটি। এই ছবিতে জুম করে মঙ্গলের প্রতিটি কণাকে দেখা যাচ্ছে। বড়দিনের ছুটিতে বেশ কয়েকদিন যানটিকে এক জায়গায় দাঁড় করিয়ে রেখেছিলেন গবেষকরা। তখনই এই প্যানোরমা তোলা হয়। সাধারণত এতদিন টানা এক জায়গায় দাঁড়িয়ে থাকে না যানটি।

বন্ধ করুন