বাংলা নিউজ > ঘরে বাইরে > DGCA: সহ পাইলটের দেওয়া তথ্য উপেক্ষা করায় বিমান চালকের লাইসেন্স ৬ মাসের জন্য বাতিল

DGCA: সহ পাইলটের দেওয়া তথ্য উপেক্ষা করায় বিমান চালকের লাইসেন্স ৬ মাসের জন্য বাতিল

দুর্ঘটনার কবলে পড়া স্পাইসজেটের সেই বিমানটি। ছবি রয়টার্স।

বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থা অবিলম্বে দুই বিমান চালককে রোস্টার থেকে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে। সেইসঙ্গে শোকজ করেছে। কেন সমস্যা থাকা সত্ত্বেও এসজি ৯৪৫ বিমানটি ১৯৫ জন যাত্রী নিয়ে অবতরণ করেছিল? তার কারণ জানাতে বলা হয়েছে ওই বিমান সংস্থাকে। ১৫ দিনের মধ্যে বিমান সংস্থাকে এর উত্তর দিতে বলা হয়েছে। 

সহ-পাইলটের দেওয়া তথ্য উপেক্ষা করার জন্য স্পাইসজেট বিমান সংস্থার এক পাইলটের লাইসেন্স ৬ মাসের জন্য বাতিল করল ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (ডিজিসিএ)। গত মে মাসে মুম্বাই-দুর্গাপুরগামী ওই বিমান অবতরণের সময় দুর্ঘটনার কবলে পড়েছিল। যার ফলে ১৪ জন যাত্রী এবং তিনজন ক্রু সদস্য আহত হয়েছিল। অভিযোগ উঠেছিল ওই বিমান চালক সহ পাইলটের দেওয়া তথ্য অবজ্ঞা করেছিলেন বলেই এই দুর্ঘটনা ঘটেছিল।

ডিজিসিএ সূত্রে জানা গিয়েছে, বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থা অবিলম্বে দুই বিমান চালককে রোস্টার থেকে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে। সেইসঙ্গে শোকজ করেছে। কেন সমস্যা থাকা সত্ত্বেও এসজি ৯৪৫ বিমানটি ১৯৫ জন যাত্রী নিয়ে অবতরণ করেছিল? তার কারণ জানাতে বলা হয়েছে ওই বিমান সংস্থাকে। ১৫ দিনের মধ্যে বিমান সংস্থাকে এর উত্তর দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, এসজি ৯৪৫ বিমানটি দুর্গাপুর বিমানবন্দরে অবতরণের সময় এই দুর্ঘটনা ঘটে। ঘটনার পরেই বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া আশ্বস্ত করেছিলেন যে বিষয়টি অত্যন্ত গুরুত্ব সহকারে খতিয়ে দেখা হচ্ছে। এরপরেই ঘটনাটির তদন্ত করার জন্য একটি কমিটি গঠন করেন ডিজিসিএ। জন্য একটি দল নিযুক্ত করেছে।

অন্যদিকে, আরও একটি ঘটনায় এক বিমান চালকের এক মাসের জন্য লাইসেন্স বাতিল করেছে ডিজিসিএ। একটি মিথ্যা জ্বালানী জরুরি মামলায় একটি চার্টার বিমানের পাইলটের লাইসেন্স এক মাসের জন্য স্থগিত করেছে। অভিযোগ, বোকারো থেকে রাঁচিগামী একটি চার্টার বিমানের ওই চালক দ্রুত অবতরণের জন্য জ্বালানি শেষ হয়ে যাওয়া নিয়ে মিথ্যা তথ্য দিয়েছিলেন। তার ভিত্তিতে তাঁর লাইসেন্স এক মাসের জন্য বাতিল করেছে ডিজিসিএ।

বন্ধ করুন