বাংলা নিউজ > ঘরে বাইরে > বাংলাদেশ- ব্যাঙ্কে কত টাকা থাকলে অতিরিক্ত মাশুল দিতে হবে
ফাইল ছবি

বাংলাদেশ- ব্যাঙ্কে কত টাকা থাকলে অতিরিক্ত মাশুল দিতে হবে

  • ২০২২-২৩ অর্থবর্ষের পেশ হওয়া বাজেটের উপর প্রবল আগ্রহের সঙ্গে লক্ষ্য রাখছিলেন বাংলাদেশের সাধারণ মানুষ থেকে শিল্পপতি সবাই। কারণ এই বাজেট পেশ করা হল করোনা অতিমারির দুই বছর বাদে।

চলতি বছরের বাজেটে বাংলাদেশ সরকারের ঘোষণা অনুযায়ী যে সকল নাগরিক ব্যাঙ্কে বছরে বাংলাদেশি মুদ্রায় ৫ কোটি টাকার বেশি জমা করবেন, তাঁদের উপর অতিরিক্ত শুল্ক ধার্য করা হবে।

২০২২-২৩ অর্থবর্ষের পেশ হওয়া বাজেটের উপর প্রবল আগ্রহের সঙ্গে লক্ষ্য রাখছিলেন বাংলাদেশের সাধারণ মানুষ থেকে শিল্পপতি সবাই। কারণ এই বাজেট পেশ করা হল করোনা অতিমারির দুই বছর বাদে।

এই প্রস্তাবিত বাজেটে বাংলাদেশের অর্থমন্ত্রকের তরফে ঘোষণা করা হয়েছে, সারা বছরে বাংলাদেশি মুদ্রায় ৫ কোটি টাকার অতিরিক্ত জমা হলে, আবগারি শুল্ক কাটা হবে ৫০,০০০ বাংলাদেশি টাকা যার পরিমাণ আগে ছিল ৪০,০০০০ বাংলাদেশি টাকা।

বাংলাদেশ অর্থমন্ত্রক সূত্রে জানানো হয়, বর্তমানে ব্যাঙ্কে জমা ও বিমান টিকিটের উপর আবগারি শুল্ক আরোপ করা হয়ে থাকে। এই বাজেটে ৫ কোটি টাকা জমায় আবগারি শুল্ক ৪০.০০০ টাকা পর্যন্ত রাখা হয়েছে।

বাংলাদেশ সংবাদমাধ্যম সূত্রের খবর— এই ঘোষণায় বাংলাদেশ অর্থনীতির পর্যবেক্ষকদের একাংশ মনে করছেন, এর ফলে কর ফাঁকি বাড়বে। ফলে লাভের চেয়ে ক্ষতিই হবে বেশি।

 

বন্ধ করুন