বাংলা নিউজ > ঘরে বাইরে > Bombay High court: ভাড়াটে বাড়ির ভিতর অপরাধমূলক কাজ করলে বাড়ির মালিকও দায়ী: বোম্বে হাইকোর্ট
বোম্বে হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

Bombay High court: ভাড়াটে বাড়ির ভিতর অপরাধমূলক কাজ করলে বাড়ির মালিকও দায়ী: বোম্বে হাইকোর্ট

  • বোম্বে হাইকোর্টের পর্যবেক্ষণ, ভাড়াটে ভাড়া বাড়ির ভিতরে যদি কোনও অপরাধমূলক কার্যকলাপ করে তা নিয়ে মালিকের জানা থাকবে না তা মেনে নেওয়া যায় না। আদালতের মতে, ভাড়াটে বাড়ির ভিতরে কী ধরনের কাজ করছেন তা সবই মালিকের জানা থাকে। এরপরে বাড়ির মালিকের আবেদন খারিজ করে দেয় বোম্বে হাইকোর্ট।

শহরে ভাড়াবাড়ির আড়ালে বেআইনিভাবে দেহ ব্যবসা চালানো থেকে শুরু করে বিভিন্ন অপরাধমূলক কার্যকলাপের অভিযোগ প্রায়ই শোনা যায়। এ নিয়ে তাৎপর্যপূর্ণ পর্যবেক্ষণ বোম্বে হাইকোর্টের। কোনও বাড়িতে ভাড়াটে যদি অপরাধমূলক কার্যকলাপ চালায় তাহলে বাড়ির মালিকের উপরেও তার বর্তায়। এমনই পরেরবেক্ষণ বোম্বে হাইকোর্টের। অর্থাৎ যারা ভাড়া বাড়িতে অপরাধমূলক কাজকর্ম চালায় তারা যেমন অপরাধী, তেমনি বাড়ির মালিকও সমানভাবে অপরাধী।

মহারাষ্ট্রের পিম্পরি-ছিন্দওয়াড় শহরে বাড়ি ভাড়া নিয়ে বেআইনি ভাবে স্পা-এর আড়ালে দেহব্যবসা চালানো সংক্রান্ত একটি মামলার পরিপ্রেক্ষিতে বোম্বে হাইকোর্ট এ কথা জানিয়েছে। বোম্বে হাইকোর্টের পর্যবেক্ষণ, ভাড়াটে ভাড়া বাড়ির ভিতরে যদি কোনও অপরাধমূলক কার্যকলাপ করে তা নিয়ে মালিকের জানা থাকবে না তা মেনে নেওয়া যায় না। আদালতের মতে, ভাড়াটে বাড়ির ভিতরে কী ধরনের কাজ করছেন তা সবই মালিকের জানা থাকে। এরপরে বাড়ির মালিকের আবেদন খারিজ করে দেয় বোম্বে হাইকোর্ট।

মামলার বয়ান অনুযায়ী, ওই শহরের একটি ভাড়া বাড়িতে বেআইনিভাবে দেহ ব্যবসা চালানোর অভিযোগ উঠেছিল। ভাড়াটের বিরুদ্ধে সেই মামলায় পুলিশ বাড়ির মালিককেউ অভিযুক্ত করেছিল। তারপর সেই মামলা থেকে অব্যাহতি চেয়ে বোম্বে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন বাড়ি মল্লিক। তার যুক্তি ছিল, তিনি নিয়ম মেনেই ভাড়াটেকে বাড়ি ভাড়া দিয়েছিলেন। তবে ভাড়াটে বাড়ির ভিতরে কী করছেন সে বিষয়ে তার কোনও দায় নেই। এই যুক্তি দেখিয়ে তিনি পুলিশের এফআইআর থেকে অব্যাহতি চেয়ে আবেদন জানান। তবে বাড়ির মালিকের এই বক্তব্য যুক্তিসঙ্গত মনে না হওয়ায় বোম্বে হাইকোর্ট বাড়ির মালিকের আবেদন খারিজ করে দেয়।

বন্ধ করুন