বাংলা নিউজ > ঘরে বাইরে > World War II: জার্মানির জন্য ক্ষতি হয়েছিল ১.৩ ট্রিলিয়ন, ক্ষতিপূরণ চায় পোল্যান্ড
জার্মানির জন্য ক্ষতি এক দশমিক তিন ট্রিলিয়ান: পোল্যান্ড। ছবি ডয়চে ভেল

World War II: জার্মানির জন্য ক্ষতি হয়েছিল ১.৩ ট্রিলিয়ন, ক্ষতিপূরণ চায় পোল্যান্ড

পোল্যান্ডের বিরোধী দলগুলির অভিযোগ, সরকার ঘরোয়া রাজনীতিতে সুবিধা পেতে এই বিষয়টি তুলছে। সাবেক প্রধানমন্ত্রী ডনাল্ড টাস্ক দাবি করেছেন, জার্মান-বিরোধী প্রচার করে পোল্যান্ডের মানুষের সমর্থন পেতে চাইছেন পিআইএস নেতারা।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানির জন্য তাদের আর্থিক ক্ষতি হয়েছিল এক দশমিক তিন ট্রিলিয়ান ডলার, জানালো পোল্যান্ড। ক্ষতিপূরণ চায় তারা। জার্মানি বলছে, বিষয়টি ক্লোজড চ্যাপ্টার।

বৃহস্পতিবার পোল্যান্ডের পার্লামেন্টে রক্ষণশীল ল অ্যান্ড জাস্টিস (পিআইএস) দলের নেতা জারোস্ল সংসদীয় কমিটির একটি রিপোর্ট প্রকাশ করেন। সেখানে বলা হয়েছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, জার্মানি পোল্যান্ড দখল করে নেয়। জার্মানির আগ্রাসন ও দখল করে নেয়ার ফলে পোল্যান্ডের এক দশমিক তিন ট্রিলিয়ান ডলারের আর্থিক ক্ষতি হয়েছে। এক ট্রিলিয়ান মানে এক লাখ কোটি টাকা। পোল্যান্ড এখন সেই ক্ষতিপূরণ চাইবে বলেও তিনি জানিয়েছেন।

এরপর জার্মানি জানিয়ে দেয়, তারা মনে করে ক্ষতিপূরণের বিষয়টি বন্ধ অধ্যায়। ক্ষতিপূরণের যে অঙ্কটা দেয়া হয়েছে, তা জার্মানির বর্তমান জিডিপি-র এক তৃতীয়াংশ, আর যুদ্ধের সময় বিশ্বের মোট জিডিপি-র ছয় ভাগের এক ভাগ। এর আগে পোল্যান্ডের হিসাব ছিল, তাদের ক্ষতি হয়েছে ৮৫০ বিলিয়ান ডলার। এবার ক্ষতির পরিমাণ অনেকটাই বেশি বলে জানিয়েছে তারা। জারোস্ল অবশ্য দাবি করেছেন, তারা যে পদ্ধতিতে হিসাব করেছেন, তা সবচেয়ে সাবধানী পন্থায়। না হলে ক্ষতির পরিমাণ আরো বাড়ত। রিপোর্ট প্রকাশের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীও ছিলেন।

১৯৩৯ সালের ১ সেপ্টেম্বর পোল্যান্ড আক্রমণ করে জার্মানি। সেই সময়টাকেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের সূচনা বলে ধরে নেয়া হয়। দুই সপ্তাহ পরে সোভিয়েত ইউনিয়নও পূর্ব দিক থেকে পোল্যান্ড আক্রমণ করে। হিটলারের জার্মানি ও স্ট্যালিনের সোভিয়েত ইউনিয়ন পূর্ব ইউরোপ নিয়ে গোপন সমঝোতা করেছিল।

যুদ্ধে পোল্যান্ডের ৩০ লাখ ইহুদি সহ ৬০ লাখ মানুষ মারা যান। ওয়ারশ ধুলোয় মিশে যায়। জার্মানি এর আগেই জানিয়েছে, ক্ষতিপূরণের বিষয়টির ফয়সালা আগের চুক্তিগুলিতে হয়ে গেছে। কিন্তু পোল্যান্ডের পিআইএস দল মাঝেমধ্যেই ক্ষতিপূরণের বিষয়টি তোলে।

সম্প্রতি বিষয়টি আবার তোলা হচ্ছে। রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনের পর পোল্যান্ড আবার জার্মানির সমালোচনা শুরু করেছে। তারা বলছে, ইউক্রেনকে অস্ত্র দিতে জার্মানি দেরি করছে। তারা রাশিয়ার উপর গ্যাস নিয়ে নির্ভরতা কমাতে পারেনি। বৃহস্পতিবার পোল্যান্ডের প্রেসিডেন্ট ডুডা বলেছেন, যুদ্ধ হলো পোল্যান্ডের ইতিহাসে শোচনীয় ঘটনা।

পোল্যান্ডের বিরোধী দলগুলির অভিযোগ, সরকার ঘরোয়া রাজনীতিতে সুবিধা পেতে এই বিষয়টি তুলছে। সাবেক প্রধানমন্ত্রী ডনাল্ড টাস্ক দাবি করেছেন, জার্মান-বিরোধী প্রচার করে পোল্যান্ডের মানুষের সমর্থন পেতে চাইছেন পিআইএস নেতারা।

(বিশেষ দ্রষ্টব্য: প্রতিবেদনটি ডয়চে ভেলে থেকে নেওয়া হয়েছে। সেই প্রতিবেদনই তুলে ধরা হয়েছে। হিন্দুস্তান টাইমস বাংলার কোনও প্রতিনিধি এই প্রতিবেদন লেখেননি।)

বন্ধ করুন