বাংলা নিউজ > ঘরে বাইরে > Madras High Court: ধরনায় প্রতীকী অর্থে ব্যবহার করার সময় পশুকে নির্যাতন করা যাবে না: মাদ্রাজ HC

Madras High Court: ধরনায় প্রতীকী অর্থে ব্যবহার করার সময় পশুকে নির্যাতন করা যাবে না: মাদ্রাজ HC

মাদ্রাজ হাইকোর্ট। ফাইল ছবি (HT_PRINT)

জমি জায়গা সংক্রান্ত বিবাদে পুলিশের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ তুলেছিলেন ভিল্লুপুরম জেলার বাসিন্দাথা তথা মামলাকারী কে মুর্থু। এরপর একটি মহিষের কাছে প্রতীকীভাবে একটি পিটিশন জমা দেওয়ার জন্য ধরনা করার অনুমতি চেয়েছিলেন থিরুভেনানাল্লুর থানার পুলিশের কাছে।

প্রতীকী অর্থে ব্যবহার করতে গিয়ে কোনও পশুকে নির্যাতন করা যাবে না। একটি পশুকে নিয়ে প্রতীকী ধরনা সংক্রান্ত একটি মামলায় এমনই পর্যবেক্ষণ মাদ্রাজ হাইকোর্টের। এই পর্যবেক্ষণ করে বিচারপতি এন সতীশ কুমার মামলাকারীর আবেদন খারিজ করেছেন।

মামলার বয়ান অনুযায়ী, জমি জায়গা সংক্রান্ত বিবাদে পুলিশের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ তুলেছিলেন ভিল্লুপুরম জেলার বাসিন্দাথা তথা মামলাকারী কে মুর্থু। এরপর একটি মহিষের কাছে প্রতীকীভাবে একটি পিটিশন জমা দেওয়ার জন্য ধরনা করার অনুমতি চেয়েছিলেন থিরুভেনানাল্লুর থানার পুলিশের কাছে। কিন্তু পুলিশ তাকে অনুমতি দেয়নি এরপরে তিনি এই প্রতীকী ধরনা করার জন্য মাদ্রাজ হাইকোর্টে আবেদন করেন।

সেই মামলায় বিচারক মন্তব্য করেন, গণতান্ত্রিক প্রতিবাদ করতে গিয়ে কোনওভাবেই পশুকে নিষ্ঠুরতার শিকার হতে দেওয়া যাবে না। তাই, মহিষ বা অন্য কোনও পশু নিয়ে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ধর্না করার জন্য আবেদনকারী যে আবেদন জানিয়েছেন তা গ্রহণযোগ্য নয়। বিচারপতির পর্যবেক্ষণ, এই ধরনের একটি কাজ প্রাণীদের প্রতি নিষ্ঠুরতা প্রতিরোধ আইনের পরিপন্থী। তাই সেই আবেদন খারিজ করেন বিচারপতি।

তবে মানুষের গণতান্ত্রিক প্রতিবাদ করার অধিকার রয়েছে। তাই পশু ছাড়ায় মামলকারীকে গণতান্ত্রিক প্রতিবাদের অনুমতি দিয়েছে মাদ্রাজ হাইকোর্ট। পুলিশের নির্দিষ্ট করা জায়গায় ওই ব্যক্তি ধরনায় বসতে পারবেন বলে জানিয়েছে মাদ্রাজ হাইকোর্ট।

বন্ধ করুন