বাড়ি > ঘরে বাইরে > আজই পৃথিবী ঘেঁষে উড়ে যাবে মাস্ক-পরা উল্কাপিণ্ড, আকাশে চোখ বিজ্ঞানীদের
ছুটে আসছে মাস্ক পরা উল্কাপিণ্ড।
ছুটে আসছে মাস্ক পরা উল্কাপিণ্ড।

আজই পৃথিবী ঘেঁষে উড়ে যাবে মাস্ক-পরা উল্কাপিণ্ড, আকাশে চোখ বিজ্ঞানীদের

  • বুধবার পৃথিবীর খুব কাছাকাছি উড়ে যাবে বিশালাকার উল্কাপিণ্ড. জ্যোতির্বিজ্ঞানীদের দেওয়া যার কোডনাম 1998 OR2।

জোর বাঁচবে পৃথিবী! বুধবার নীল গ্রহের কানঘেঁষে উড়ে যাবে বিশালাকার মাস্কমুখো উল্কাখণ্ড। এই তথ্য জানিয়েছেন নাসার বিজ্ঞানীরা।

আজ, বুধবার পৃথিবীর খুব কাছাকাছি উড়ে যাবে বিশালাকার উল্কাপিণ্ড. জ্যোতির্বিজ্ঞানীদের দেওয়া যার কোডনাম 1998 OR2। তবে তার জেরে বিশ্ববাসীর কোনও সমস্যা হবে না জানিয়েছে পুয়ের্তো রিওর আরেসিবো অবজারভেটরি। তাদের মতে, উল্কাপিণ্ডটি ‘পোটেনশিয়ালি হ্যাজারডাস অবজেক্ট’ গোত্রভুক্ত।

উপগ্রহ চিত্রে মাস্ক পরা উল্কাপিণ্ড।
উপগ্রহ চিত্রে মাস্ক পরা উল্কাপিণ্ড।

বিশাল এই উল্কাখণ্ডের সামনের অংশে ধুলো ও জঞ্জালকণার কারণে অদ্ভূত এক আকৃতি তৈরি হয়েছে, উপগ্রহচিত্রে যা দেখে মনে হচ্ছে যেন তার মুখে মাস্ক পরা রয়েছে। করোনাভাইরাস সংক্রমণে আক্রান্ত বিশ্বের নিরিখে বিজ্ঞানীরা তাই এই উল্কাপিণ্ডের নাম দিয়েছেন ‘মাস্ক পরা উল্কাপিণ্ড’।


আরও পড়ুন: ছুটে আসছে 'মাস্ক পরা' উল্কা! প্রভাব পড়তে পারে পৃথিবীতে, বলছে নাসা


গত ১৩ এপ্রিল প্রথম উল্কাপিণ্ডটিকে নজর করে পুয়ের্তো রিওর মানমন্দির। এর পর ২৩ এপ্রিল পর্যন্ত তাকে অনুসরণ করেন বিজ্ঞানীরা। মানমন্দিরের পর্যবেক্ষকরা জানিয়েছেন, উল্কাপিণ্ডটির ব্যাস কমপক্ষে ২ কিমি, এবং প্রতি ৪.১ ঘণ্টায় একপাক ঘোরে।

পৃথিবীর সবচেয়ে কাছাকাছি যে দূরত্ব দিয়ে মাস্ক পরা উল্কাপিণ্ডটি উড়ে যাবে, তা নীল গ্রহ থেকে চাঁদের দূরত্বের ১৬ গুণের বেশি বলে জানা গিয়েছে।

আগামী ২০৭৯ সালে উল্কাপিণ্ডটি পৃথিবীর আরও ৩.৫ গুণ কাছাকাছি উড়ে যাবে বলে জানিয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা।

বন্ধ করুন