বাংলা নিউজ > ঘরে বাইরে > নতুন অভিবাসন বিল আনছে সরকার, জানালেন মন্ত্রী, বিদেশযাত্রায় ঝুটঝামেলা কমবে
নতুন অভিবাসন বিল আনছে সরকার। প্রতীকী ছবি (AFP) (AFP)

নতুন অভিবাসন বিল আনছে সরকার, জানালেন মন্ত্রী, বিদেশযাত্রায় ঝুটঝামেলা কমবে

  • ই-মাইগ্রেশন সিস্টেমের নানা দিকও তুলে ধরেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী। এই ব্যবস্থার মাধ্যমে একটি সরকারি অ্য়াপকে ব্যবহার করতে পারেন বাসিন্দারা।

ঈশা সহায় ভাটনগর

ইমিগ্রেশন বিল ২০২২ আনার তোড়জোড় করছে বিদেশ দফতর। এর মাধ্যমে অত্যন্ত নিরাপদে ও আইনগতভাবে ইমিগ্রেশন করা সম্ভব। পাশাপাশি বাসিন্দাদের এক দেশ থেকে অন্য দেশে স্থানান্তরের ক্ষেত্রে অবৈধ দালালদের উৎপাতও এই বিলের মাধ্যমে কমানো সম্ভব হবে। বৃহস্পতিবার রাজ্যসভায় একথা জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর একটি প্রশ্নের জবাবে জানিয়েছেন, আমরা একটি নতুন ইমিগ্রেশন বিল আনতে চলেছি। এর মাধ্যমে ডিজিটাল ট্র্যাকিং করা সম্ভব হবে। আইনগত মাইগ্রেসনের ক্ষেত্রে সরকার নানা উদ্যোগ নিয়েছে বলেও জানিয়েছেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী। প্রবাসী ভারতীয় বিমা যোজনা, ইন্ডিয়ান কমিউনিটি ওয়েলফেয়ার ফাণ্ডের প্রসঙ্গ উল্লেখ করেন তিনি। ডেনমার্ক, ফ্রান্স, ইউনাইটেড কিংডম, জাপান সহ বিভিন্ন দেশের সঙ্গে মউ স্বাক্ষরের প্রসঙ্গও উল্লেখ করেন তিনি।

অন্যদিকে অভিবাসনের ক্ষেত্রে কেউ যাতে ফাঁদে না পড়েন সেকারণে রাজ্য সরকারের সঙ্গে সমণ্বয় রেখে কেন্দ্র কাজ করছে। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী। ২০২১ সালে তামিলনাড়ু, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, অসম, পশ্চিমবঙ্গে এই ধরনের কর্মসূচির আয়োজন করা হয়েছিল। ২০২২ সালে তামিলনাড়ু ও কেরলে এই ধরনের আউটরিচ কর্মসূচির আয়োজন করা হয়। 

ই-মাইগ্রেশন সিস্টেমের নানা দিকও তুলে ধরেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী। এই ব্যবস্থার মাধ্যমে একটি সরকারি অ্য়াপকে ব্যবহার করতে পারেন বাসিন্দারা। এই সিস্টেমের মাধ্যমে  কোনও ব্যক্তি যখন বিদেশ যাওয়ার জন্য এয়ারপোর্টে আসবেন, ইমিগ্রেশন আধিকারিক সংশ্লিষ্ট ব্যক্তির পাসপোর্ট সংক্রান্ত বিষয়গুলি খতিয়ে দেখবেন। এরপর তিনি ওই ব্যক্তিকে বিদেশে যাওয়ার অনুমতি দেওয়া হয়।

বন্ধ করুন