বাংলা নিউজ > ঘরে বাইরে > Rajiv Gandhi Foundation: নিয়ম লঙ্ঘন করে চিন থেকে অনুদান, রাজীব গান্ধী ফাউন্ডেশনের FCRA লাইসেন্স বাতিল

Rajiv Gandhi Foundation: নিয়ম লঙ্ঘন করে চিন থেকে অনুদান, রাজীব গান্ধী ফাউন্ডেশনের FCRA লাইসেন্স বাতিল

কংগ্রেসের দুই স্বেচ্ছাসেবী সংস্থার লাইসেন্স বাতিল। প্রতীকী ছবি

২০২০ সালে ভারত চিন সম্পর্ক যখন তিক্ত হয়ে উঠেছিল সেই সময় এই অভিযোগ তুলেছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। তিনি অভিযোগ করেছিলেন, ওই সংস্থা ২০০৫-৬ সালে গণপ্রজাতন্ত্রী চিন এবং চিনা দূতাবাস থেকে ৩ লক্ষ ডলার অনুদান নিয়েছিল।

জনসমর্থন পেতে দেশজুড়ে ভারত জোড়ো যাত্রা করছে কংগ্রেস। ঠিক সেই মুহূর্তে ধাক্কা খেল গান্ধী পরিবার। রাজীব গান্ধী ফাউন্ডেশন (আরজিএফ) এবং রাজীব গান্ধী চ্যারিটেবল ট্রাস্ট (আরজিসিটি) নামে দুটি স্বেচ্ছাসেবী সংস্থার ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট (এফসিআরএ) লাইসেন্স বাতিল করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। নিয়ম লঙ্ঘনের অভিযোগে গান্ধী পরিবার ঘনিষ্ঠ এই দুটি স্বেচ্ছাসেবী সংস্থার এফসিআরএ লাইসেন্স বাতিল করেছে স্বরাষ্ট্র মন্ত্রক। এরফলে স্বাভাবিকভাবেই অস্বস্তিতে গান্ধী পরিবার।

খাড়গেজিকে জিজ্ঞাসা করুন…সভাপতি পদের ফলাফল বের হওয়ার আগেই ঘোষণা করলেন রাহুল

নিয়ম না মেনে চিন থেকে অনুদান নেওয়ার অভিযোগ উঠেছিল এই দুই সংস্থার বিরুদ্ধে। ২০২০ সালে ভারত চিন সম্পর্ক যখন তিক্ত হয়ে উঠেছিল সেই সময় এই অভিযোগ তুলেছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। তিনি অভিযোগ করেছিলেন, ওই সংস্থা ২০০৫-৬ সালে গণপ্রজাতন্ত্রী চিন এবং চিনা দূতাবাস থেকে ৩ লক্ষ ডলার অনুদান নিয়েছিল। তার অভিযোগের ভিত্তিতে তদন্তের জন্য স্বরাষ্ট্রমন্ত্রক একটি অভ্যন্তরীণ কমিটি গঠন করে। সেই কমিটির প্রধান ছিলেন এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) থেকে একজন বিশেষ পরিচালক। এছাড়াও আয়কর বিভাগের সদস্য, অর্থ এবং নগর উন্নয়ন মন্ত্রকের সদস্য সেই কমিটিতে ছিলেন। সেই কমিটির রিপোর্টের ভিত্তিতে লাইসেন্স বাতিল করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

এই দুই সংস্থার প্রধান কংগ্রেসের প্রাক্তন সভাপতি সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধী। এছাড়াও কংগ্রেসের শীর্ষ নেতারা সদস্য হিসাবে রয়েছেন। এমনকি প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরমও সদস্য হিসাবে রয়েছেন।শুরু থেকেই কংগ্রেস দাবি করে আসছে, গান্ধী পরিবারের ভাবমূর্তি নষ্ট করতে চাইছে বিজেপি। তবে এরফলে স্বাভাবিকভাবেই অস্বস্তিতে কংগ্রেস।

ঘরে বাইরে খবর

Latest News

২২৮ কেজি সোনা গায়েব কেদারনাথ থেকে? শঙ্করাচার্যের দাবির জবাব দিল মন্দির কমিটি আজ ‘ট্রেলার’ হল! এবার ভারী বৃষ্টি নামবে বাংলার জেলায়-জেলায়, কতদিন চলবে? কোথায়? বিজেপির দুই সাংসদ কি তৃণমূলে যোগ দিচ্ছেন?‌ একুশে জুলাই নিয়ে ইঙ্গিত কুণালের এই জায়গায় স্বামী-স্ত্রী একসঙ্গে সময় কাটান! তাহলে নাকি বাড়বে প্রেম গুরু পূর্ণিমায় শুভ ৩ যোগ! চাকরির অফার থেকে মান-সম্মান মিলবে কাদের? লাকি ৩ রাশি ‘আগলে রাখব..’, শোভনের বেলুড়ের বাড়িতেই ঘরোয়া বউভাত, বরকে কী কথা দিলেন সোহিনী? হাওয়াই চটির দাম ১ লক্ষ টাকা? সুদূর আরব দেশের কাণ্ডে হেসে খুন নেটপাড়া হিন্দু মহিলাদের সঙ্গে মুসলিম যুবকদের গণবিবাহ, উদ্যোগী মৌলবী, শোরগোল যোগী রাজ্যে 'আপনার বাড়ির পাশে রাস্তা বেহাল সেটা আম্বানির দোষ নয়', ট্রোলারদের জবাব অন্তরার অমরনাথ যাত্রার জন্য বালতাল বেস ক্যাম্পে পৌঁছলেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.