বাংলা নিউজ > ঘরে বাইরে > Chinese Economy: মন্দার বাজারে মাথায় হাত ব্যবসায়ীদের, গম-রসুন-তরমুজের বিনিময়ে চিনে বিক্রি হচ্ছে বাড়ি!

Chinese Economy: মন্দার বাজারে মাথায় হাত ব্যবসায়ীদের, গম-রসুন-তরমুজের বিনিময়ে চিনে বিক্রি হচ্ছে বাড়ি!

চিনে তরমুজ, রসুনের বিনিময়ে বিক্রি হচ্ছে বাড়ি, ফ্ল্যাট (প্রতীকী ছবি) (AP)

Real Estate In China: চিনের সম্পত্তির বাজারে গভীর মন্দা চলছে। এই আবহে সেদেশে রিয়েল এস্টেট কোম্পানিগুলি এখন তরমুজ এবং অন্যান্য কৃষি পণ্যের বিনিময়ে বাড়ি বিক্রিতে সম্মত হচ্ছে বলে জানা গিয়েছে।

চিনের সম্পত্তির বাজারে গভীর মন্দা চলছে। এই আবহে সেদেশে রিয়েল এস্টেট কোম্পানিগুলি এখন তরমুজ এবং অন্যান্য কৃষি পণ্যের বিনিময়ে বাড়ি বিক্রিতে সম্মত হচ্ছে বলে জানা গিয়েছে। চিনা দৈনিক গ্লোবাল টাইমসের রিপোর্ট অনুযায়ী, টায়ার-৩ এবং টায়ার-৪ শহরের রিয়েল এস্টেট সংস্থাগুলি একটি প্রচারাভিযান শুরু করেছে যাতে ক্রেতাদের গম এবং রসুনের বিনিময়ে বাড়ি বিক্রির আংশিক বকেয়া মেটানোর কথা বলা হচ্ছে। কৃষকদের নতুন নির্মিত বাড়ি কেনার জন্য আকৃষ্ট করতেই এই পদক্ষেপ বলে জানা গিয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, নানজিং শহরের একজন ডেভেলপারকে উদ্ধৃত করে বলা হয়েছে, তিনি ক্রেতাদের প্রতি কিলোগ্রাম তরমুজ ২০ ইউয়ান ( ২৩৬) হারে বাড়ির জন্য অর্থ প্রদান করতে বলেছেন। জানা গিয়েছে, সর্বোচ্চ ৫০০০ তর্মুজ বা এক লাখ ইউয়ান মূল্যের অর্থ প্রদান করা যাবে বাড়ি কিনতে গেলে। এর আগে চিন রিয়েল এস্টেট খাতকে বাড়ানোর জন্য বেশ কয়েকটি পদক্ষেপ করেছে। যেমন চিনা ব্যাংকগুলি দীর্ঘমেয়াদী ঋণের জন্য মূল সুদের হার কমিয়েছে। তবে তাতেও চাঙ্গা হয়নি রিয়েল এস্টেট বাজার।

পিপলস ব্যাংক অফ চায়না কার্যকরভাবে প্রথম বাড়ির ক্রেতাদের নতুন বন্ধকের জন্য ন্যূনতম সুদের হার কমিয়েছে। এর ফলে তারা ৪.৪%-এর মতো কম সুদের হারে টাকা ধার করতে সক্ষম হয়েছে। এর আগে এই হার ৪.৬% ছিল৷ এককালে যে রিয়েল এস্টেট ব্যবসা চিনের অত্যতম লাভদায়ক ব্যবসাগুলির মধ্যে ছিল। তবে কোভিড পরবর্তী সময়ে এই ব্যবসায় ধস নামে। বর্তমানে চিনা ব্যাঙ্কগুলির মোট ঋণের ২৭ শতাংশই আটকে রিয়েল এস্টেট খাতে। এই আবহে ব্যবসাকে চাঙ্গা করতে অভিনব পন্থা গ্রহণ করেছেন চিনা ব্যবসায়ীরা।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

T20 WC 2024 Points Table: ইংল্যান্ডকে চাপে ফেলল ওয়েস্ট ইন্ডিজ! জমে গেল সেমির রেস নানা গুণে ভরা জামে হার্ট থাকবে সুস্থ! নিয়ন্ত্রণে থাকবে ব্লাডসুগার ভারত সফরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তিস্তা নিয়ে হতে পারে বড় আলোচনা টানা ৯ ঘণ্টা আকাশে উড়ে একই এয়ারপোর্টে ফিরল লন্ডনের প্লেন, রেগে আগুন যাত্রীরা মেয়ের বিয়ের আনন্দে সাজল 'রামায়ণ', কোথায় আইনি বিয়ে সারছেন সোনাক্ষী-জাহির? ১ কোটি জরিমানা থেকে ১০ বছর জেল, NEET বিতর্কের মাঝে কার্যকর প্রশ্নফাঁস বিরোধী আইন ‘‌লোকেদের থেকে টাকা নেবেন, মদ মাংস খাবেন আর ভুক্তভুগী হবে দল?’‌ বার্তা উদয়নের সেমিফাইনালের দৌড় থেকে ছিটকে গেল USA, ৯ উইকেটে জিতে সেমির আশা বাঁচিয়ে রাখল WI শ্মশানঘাটে মায়ের মৃতদেহের সামনে মালাবদল করে বিয়ে করলেন মেয়ে, ইচ্ছেপূরণ বর্ধমানে পুরসভার চেয়ারম্যানদের নিয়ে মুখ্যমন্ত্রীর বৈঠক নবান্নে, ব্রাত্য তাহেরপুর–ঝালদা‌

T20 WC 2024

দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.