বাংলা নিউজ > ঘরে বাইরে > রেমালে রক্ষা অল্পের জন্যই, কেন বারে-বারে পূর্ব উপকূলে আছড়ে পড়ছে দৈত্যাকার সাইক্লোন?

রেমালে রক্ষা অল্পের জন্যই, কেন বারে-বারে পূর্ব উপকূলে আছড়ে পড়ছে দৈত্যাকার সাইক্লোন?

ঘূর্ণিঝড় মোখার জেরে দমকা হাওয়া ঘণ্টায় ২১৫ কিমি ছুঁতে পারে বলে জানিয়েছে বাংলাদেশের আবহাওয়া অফিস। এই গতি ২২০ কিমি ছুঁলেই ‘সুপার সাইক্লোন’ আখ্যা পেত মোখা। উল্লেখ্য, ঘূর্ণিঝড়ের বাতাসের গতিবেগ ৮৮ থেকে ১১৭ হলে সেটিকে বলা হয় প্রবল ঘূর্ণিঝড়। বাতাস যদি ১১৭ থেকে ২২০ কিলোমিটার বেগে বয়ে যায়, তবে তা হয়ে ওঠে অতি প্রবল ঘূর্ণিঝড়। আর ২২০ কিমির বেশি বেগে বাতাস বয়ে গেলে তাকে সুপার সাইক্লোন বলা হয়।  

আগে যেখানে বড় মাপের এই সাইক্লোনগুলি কয়েক বছর অন্তর আঘাত হানত উপকূলে, সেখানে এখন প্রতি বছর মে মাসের ২০-২৫ তারিখ নাগাদ সিভিয়র সাইক্লোনগুলি উপকূলে আছড়ে পড়ছে। বিজ্ঞানীরা বলছেন, সমুদ্র জলতল বৃদ্ধির ফলে আগামী ৩০-৪০ বছরেও সুন্দরবনের বহু দ্বীপ ডুবে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

সাগরের জলের উষ্ণতা বাড়ছে, মেরু অঞ্চলে গলছে হিমবাহ, আর জলভাগের এই সার্বিক অবক্ষয়-উষ্ণতা বৃদ্ধির ফলে প্রভাব পড়ছে আবহাওয়া-জলবায়ুতের ঘটনাগুলিতেও। প্রশ্ন উঠছে, ঘন ঘন কেন সংগঠিত হচ্ছে এতো ঘূর্ণিঝড়? আমরা সাম্প্রতিককালে একের পর এক ঘূর্ণিঝড় প্রত্যক্ষ করলাম। আমফান, ইয়াস, বুলবুল, রেমাল একের পর এক সাইক্লোন বঙ্গোপসাগর থেকে উৎপন্ন হয়ে আছড়ে পড়েছে ওড়িশা, বাংলা ও বাংলাদেশের বিস্তীর্ণ উপকূলভাগ জুড়ে। আবহাওয়াবিদরা জানান, বিশ্বের উষ্ণতা বৃদ্ধি এবং এল নিনো’র নিরপেক্ষতার কারণে সাগরের পরিবেশগুলোও অতিরিক্ত উত্তপ্ত হয়ে উঠছে। যেমন- ভারত মহাসাগরও স্বাভাবিকের তুলনায় তাপমাত্রা এক-দুই ডিগ্রি বেশি উষ্ণ হয়ে উঠেছে।এসব কারণে ঝড়গুলো এখন ঘন ঘন আঘাত হানছে উপকূলগুলোতে।

আগে যেখানে বড় মাপের এই সাইক্লোনগুলি কয়েক বছর অন্তর আঘাত হানত উপকূলে, সেখানে এখন প্রতি বছর মে মাসের ২০-২৫ তারিখ নাগাদ সিভিয়র সাইক্লোনগুলি উপকূলে আছড়ে পড়ছে। যতদিন বঙ্গোপসাগর, ভারত মহাসাগরের জলের তাপমাত্রা না কমে, ততদিন নিস্তার নেই উপকূলের রাজ্যগুলির। অন্যদিকে কিছু বিশেজ্ঞরা মনে করছেন, মূলত বঙ্গোপসাগরের ত্রিভুজ আকৃতি এবং ভৌগলিক অবস্থানের কারণেই সামুদ্রিক ঘূর্ণিঝড়ের সবচেয়ে বড় শিকারে পরিণত হয়ে আসছে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ-ওড়িশা। আবহাওয়াবিদদের মতে, সামুদ্রিক জলোচ্ছাস সবচেয়ে ভয়ঙ্কর হয়ে ওঠে অবতল আকৃতির অগভীর উপসাগরে। মৌসুমী ঘূর্ণিঝড়ের তীব্র বাতাস যখন এরকম জায়গায় সাগরের জলকে ঠেলতে থাকে, তখন সাগরের ফুঁসে উঠা জলরাশি চোঙা বরাবর ছুটতে থাকে।

'ওয়েদার আন্ডারগ্রাউন্ড' নামের একটি ওয়েবসাইটে বিশ্বের ৩৫টি সবচাইতে ভয়ঙ্কর মৌসুমী ঘূর্ণিঝড়ের তালিকা রয়েছে। জানা গেছে, এই তালিকার ২৬টি ঘূর্ণিঝড়ই তৈরি হয়েছে বঙ্গোপসাগরে। এই ঘূর্ণিঝড়েই বারেবারে বিপর্যস্ত হয় ভারত-বাংলাদেশ। এবছর রেমাল ঘূর্ণিঝড়টি ১২০-১৪০ কিমি বেগে উপকূলে আছড়ে পড়লেও কোটাল কিংবা পূর্ণিমা, অমাবস্যার সময় না হওয়ায় তুলনায় শান্ত ছিল নদী-সাগরের জল। ফলে অল্পের মধ্যেই এবারের দুর্যোগ কেটেছে, তবে আগামীতে সার্বিকভাবে জলবায়ু সংকট রোখা না গেলে আরও ঝড়ে-ঝাপটায় বিপন্ন হলে বদ্বীপ উপকূল অঞ্চল। বিজ্ঞানীরা বলছেন, সমুদ্র জলতল বৃদ্ধির ফলে আগামী ৩০-৪০ বছরেও সুন্দরবনের বহু দ্বীপ ডুবে যাওয়ার সম্ভাবনা রয়েছে। কেবল বাঁধ দিয়ে রক্ষা করা যাবে না দুই বাংলার জীববৈচিত্র্যের গুরুত্বপূর্ণ অঞ্চলটি।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

তুরস্কের ‘মেসি’-র গোলে ঐতিহাসিক পয়েন্ট হাতছাড়া জর্জিয়ার, ভাঙলেন CR-র রেকর্ড ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি দেড় বছরের মেয়ের এই বিষয়ে আলিয়ার খবরদারি না-পসন্দ রণবীরের,সবটা সামলান রাহার বাবা সেঞ্চুরি হাতছাড়া অভিষেক শর্মার, মারকাটারি শতরানে হারা ম্যাচ জেতালেন প্রভসিমরন পুড়ে ছাই হয়ে গেল জলদাপাড়ার হলং বনবাংলো, বিধ্বংসী আগুনে সব শেষ শাহরুখদের পিছনে ফেলে ভারতের সবচেয়ে মূল্য়বান সেলিব্রিটি বিরাট, ব্যান্ড ভ্যালু কত? অশান্ত মণিপুরে জ্বালিয়ে দেওয়া হয় সিআরপিএফ জওয়ানদের বাস, তারপর কী ঘটল? ‘‌রেখা সন্দেশখালির বাঘিনী’‌, বিজেপির কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যদের সম্বোধন দুরন্ত সেঞ্চুরির পুরস্কার, ICC র‍্যাঙ্কিংয়ের তিনে উঠলেন স্মৃতি! উত্থান দীপ্তিরও

T20 WC 2024

ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.