বাংলা নিউজ > ঘরে বাইরে > Rifle and Helmet Removed: অমর জওয়ান জ্যোতির পর ইন্ডিয়া গেটের সামনে থেকে সরল উলটানো রাইফেল ও হেলমেটও!

Rifle and Helmet Removed: অমর জওয়ান জ্যোতির পর ইন্ডিয়া গেটের সামনে থেকে সরল উলটানো রাইফেল ও হেলমেটও!

ইন্ডিয়া গেটের সামনে থেকে সরল উলটানো রাইফেল ও হেলমেটও (ছবি - সোশ্যাল মিডিয়া)

National War Memorial: এক অনুষ্ঠানের মাধ্যমে ১৯৭১ সালের যুদ্ধে নিহত সেনাদের স্মৃতিসৌধকে জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধের সঙ্গে জুড়ে দেওয়া হল। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিফ অফ ইন্টিগ্রেটেড ডিফেন্স স্টাফ তথা চিফ অফ স্টাফস কমিটির চেয়ারম্যান এয়ার মার্শাল বি আর কৃষ্ণ (বায়ুসেনা প্রধান) এবং বাকি দুই বাহিনীর প্রধানরা।

দীর্ঘ পাঁচ দশক পর গত ২১ জানুয়ারি নিভে যায় অমর জওয়ান জ্যোতি। বিতর্ক সত্ত্বেও অমর জ্যোতির অনির্বাণ শিখা মিশে যায় ‘ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল’র প্রজ্বলিত অগ্নিশিখার সঙ্গে। এই অমর জ্যোতির সামনেই উলটানো রাইফেল ও তার ওপর একটি হেলমেট ছিল। এবার সরে গেল সেই স্মারকও। উল্লেখ্য, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে আত্মত্যাগ করা ভারতীয় সেনাদের প্রতি শ্রদ্যাজ্ঞাপন করতে অমর জ্যোতি প্রতিষ্ঠিত করেছিলেন তত্কালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী।

উলটানো রাইফেলের স্মারকটি ইন্ডিয়া গেটের সামনে থেকে তুলে নিয়ে গিয়ে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে বসানো হয়েছে। সেখানে ভারতীয় সেনাবাহিনীর পরমবীর চক্র সম্মানপ্রাপ্ত সেনাদের আবক্ষ মূর্তির মাঝখানে রাখা হল উলটানো রাইফেল ও হেলমেট। কেন্দ্র জানিয়েছে, এক অনুষ্ঠানের মাধ্যমে ১৯৭১ সালের যুদ্ধে নিহত সেনাদের স্মৃতিসৌধকে জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধের সঙ্গে জুড়ে দেওয়া হল। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিফ অফ ইন্টিগ্রেটেড ডিফেন্স স্টাফ তথা চিফ অফ স্টাফস কমিটির চেয়ারম্যান এয়ার মার্শাল বি আর কৃষ্ণ (বায়ুসেনা প্রধান) এবং বাকি দুই বাহিনীর প্রধানরা। লাদাখের শায়ক নদীতে সেনার গাড়ি পড়ে গিয়ে যে সাতজন জওয়ান শহিদ হয়েছেন। তাঁদেরকে এই অুষ্ঠানে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়।

জানা গিয়েছে, একটি গাড়িতে করে রাইফেল ও হেলমেটটি সরানো হয়। এর আগে অমর জ্যোতির অনির্বাণ শিখা সরানো হয়েছিল ওয়ার মেমোরিয়ালে। উল্লেখ্য, ২০১৯-এর ২৫ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করেন এই জাতীয় যুদ্ধ স্মারক। স্বাধীনতা-পরবর্তী পর্যায়ে ভারতীয় সেনার আত্মবলিদানকে শ্রদ্ধা জানাতেই এই স্মারক। কেন ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে মিশিয়ে দেওয়া হয় অমর জওয়ান জ্যোতি? কেন্দ্রের বক্তব্য, ইন্ডিয়া গেটে খোদাই করা ৯০ হাজার সেনার কেউই ১৯৭১ সালের যুদ্ধে অংশ নেননি। প্রথম বিশ্বযুদ্ধে অংশ নিয়ে শহিদ হওয়া জওয়ানদের নাম খোদাই করা সেখানে। যদিও অমর জ্যোতির উদ্দেশ্য ছিল ৭১-এর যুদ্ধে শহিদ জওয়ানদের প্রতি সম্মান জ্ঞাপন। আর এই কারণেই ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে স্থানান্তরিত করা হচ্ছে অমর জওয়ান জ্যোতিকে।

 

ঘরে বাইরে খবর

Latest News

২-৩ ঘণ্টার মধ্যে ল্যান্ডফল শুরু ঘূর্ণিঝড় রেমালের! ১৩৫ কিমিতে তাণ্ডব, কোথায় কত? আগামিকাল কেমন কাটবে? বৃষ্টির দিনে ভালো কিছু হবে আপনার সঙ্গে? রইল ২৭ মে’র রাশিফল ভূস্বর্গে হাত ধরাধরি! রাতুল-রূপাঞ্জনা বলছেন, 'কলঙ্ক নেহি, ইয়ে ইশক হ্যায়...' 'মিমি… মেয়ে, আমাদের দোষ ছিল,' সায়নীর প্রচারে গিয়ে সবটা জানিয়ে দিলেন মমতা একদিন পর্দার ‘যুধিষ্ঠি’র বিরুদ্ধে গর্জে ওঠেন, FTII-এর ছাত্রী পায়েলের নামে FIR হয় ডিপ্রেশনের উপর কাঁচি চালান, এই ৯টি উপায়ে সরিয়ে ফেলুন মানসিক অবসাদকে ‘রোহিতদের কোচ হওয়ার সময় নেই’, আইপিএলের মোহে ভারতের কোচ হতে চাননা প্রাক্তন তারকা কেন মে মাসেই আছড়ে পরে ঘূর্ণিঝড়? ইয়াস, আয়লা, রেমাল এই মাসেই ওরা কেন আসে? সুনীলের শেষ ম্যাচকে স্মরণীয় করে রাখতে ছক কষে ফেলেছেন স্টিম্যাচ IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…'

Latest IPL News

IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের জল্পনার অবসান! IPL ফাইনালে KKR-এর পাশে শাহরুখ,হুডিতে মুখ ঢেকে রওনা দিলেন চেন্নাই ক্রিকেট ছেড়ে হঠাৎই অটোওয়ালার ভূমিকায় শ্রেয়স, পিছনে বিশ্বকাপজয়ী কামিন্সও, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.