বাংলা নিউজ > ঘরে বাইরে > The Seva Vikas Co-operative Bank Ltd- ফের ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল RBI

পুনের দ্য সেবা বিকাশ কো-অপারেটিভ ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করে দিয়েছে আরবিআই। মূলত পুঁজির অভাব ও আয় করার অক্ষমতার জেরেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে আরবিআই। সোমবার আরবিআইয়ের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিজ্ঞপ্তি প্রকাশ করে কেন্দ্রীয় ব্যাঙ্ক বলেছে যে সেবা বিকাশ এদিন থেকেই কোনও আর্থিক লেনদেন করতে পারবে না। 

একই সঙ্গে এই কো-অপারেটিভ ব্যাঙ্কের কাজকর্ম গুটিয়ে ফেলার জন্য  Commissioner for Cooperation and Registrar of Cooperative Societies, Maharashtra-কে নির্দেশ দিয়েছে আরবিআই। একজন লিক্যুইডেটরকে নিয়োগ করে ব্যাঙ্কের সম্পত্তির হিসেবনিকেশ করতে বলেছে আরবিআই। ব্যাঙ্কিং নিয়ন্ত্রক আইনের অসংখ্য ধারা এই কো-অপারেটিভ ব্যাঙ্ক লঙ্ঘন করছিল বলে আরবিআইয়ের তরফে জানানো হয়েছে। কেন্দ্রীয় ব্যাঙ্ক তাদের বিবৃতিতে জানিয়েছে লগ্নীকারীদের স্বার্থ বিঘ্নিত হত যদি সেবা বিকাশ ব্যাঙ্ক ব্যবসা চালিয়ে দিত। কারণ তাদের কাছে যা পুঁজি আছে, তাতে লগ্নিকারীদের অর্থ ফেরত দেওয়ার ক্ষমতা ছিল না আলোচ্য ব্যাঙ্কটির। এই ভাবে চলতে থাকলে আরো দেরি হয়ে যেত বলে মনে করে আরবিআই। এর ফলে সেবা বিকাশ ব্যাঙ্ক আর কোনও আর্থিক লেনদেন করতে পারবে না। 

চলতি আইনের ধারা অনুযায়ী, কোনও ব্যাঙ্ক উঠে গেলে সর্বোচ্চ পাঁচ লাখ টাকা ফেরত পেতে পারেন লগ্নিকারীরা। বর্তমানে ব্যাঙ্কের ৯৯ শতাংশ লগ্নিকারীর অ্যাকাউন্টে পাঁচ লাখ টাকার কম আছে বলেই জানা গিয়েছে। তাই অধিকাংশ লগ্নিকারীর কোনও ক্ষতি হবে না ব্যাঙ্ক উঠে যাওয়ায়। 

 

বন্ধ করুন