বাংলা নিউজ > ঘরে বাইরে > 'ব্যাপারটা দেখতে দিন,' জ্ঞানবাপী মসজিদের সমীক্ষা বন্ধ হবে?কী জানাল সুপ্রিম কোর্ট
জ্ঞানবাপী মসজিদে প্রার্থনা করতে যাচ্ছেন মুসলিমরা। (PTI Photo) (PTI)
জ্ঞানবাপী মসজিদে প্রার্থনা করতে যাচ্ছেন মুসলিমরা। (PTI Photo) (PTI)

'ব্যাপারটা দেখতে দিন,' জ্ঞানবাপী মসজিদের সমীক্ষা বন্ধ হবে?কী জানাল সুপ্রিম কোর্ট

  • পাঁচজন হিন্দু মহিলা যৌথভাবে এলাহাবাদ হাইকোর্টে আবেদন করে জানিয়েছিলেন জ্ঞানবাপী মসজিদে সমীক্ষা করার সুযোগ দিতে হবে।এরপর সমীক্ষার নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি মসজিদ চত্বরের একটি দেওয়ালের পেছনে বছরভর প্রার্থনা করতে দেওয়ার অনুমতি চেয়েও আবেদন করেছিলেন ওই মহিলারা।

উৎকর্ষ আনন্দ

বারানসীর জ্ঞানবাপী মসজিদে সমীক্ষা বন্ধ করার আবেদন কার্যত প্রত্যাখ্যান করল সুপ্রিম কোর্ট। বারানসীতে কাশী বিশ্বনাথ মন্দিরের কাছেই এই জ্ঞানবাপী মসজিদ। সেই মসজিদ চত্বরে সমীক্ষাতে স্থগিতাদেশ দেওয়ার আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে গিয়েছিল অঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি। এদিকে অ্যাডভোকেট হুজেফা আহমদি প্রধান বিচারপতি এনভি রামান্নার বেঞ্চের সামনে আবেদন করেছিল যে এই সমীক্ষার কাজে যেন স্থগিতাদেশ দেওয়া হয়। তবে এই মামলায় Status quo দিতে চায়নি বিচারপতিদের বেঞ্চ।

দেশের মুখ্য বিচারপতি জানিয়ে দিয়েছেন, আমরা পেপার দেখিনি। আমরা জানিও না ব্যাপারটা ঠিক কী। আমি কিছুই জানি না, কীভাবে অর্ডার দিয়ে দেব। আমি আগে এনিয়ে পড়ব, তারপর অর্ডার দেব। আমাকে দেখতে দিন। এদিকে Status quoর আবেদন করে কমিটির তরফে আবেদন করা হয়েছিল, বারানসীর সম্পত্তির অংশ হিসাবে সার্ভে করার নির্দেশ দেওয়া হয়েছে। সেক্ষেত্রে আদালতও সার্ভের নির্দেশ দিয়ে দিয়েছে। তবে এটি দীর্ঘদিন ধরেই মসজিদ হিসাবেই রয়েছে

এদিকে পাঁচজন হিন্দু মহিলা যৌথভাবে এলাহাবাদ হাইকোর্টে আবেদন করে জানিয়েছিলেন জ্ঞানবাপী মসজিদে সমীক্ষা করার সুযোগ দিতে হবে।এরপর সমীক্ষার নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি মসজিদ চত্বরের একটি দেওয়ালের পেছনে বছরভর প্রার্থনা করতে দেওয়ার অনুমতি চেয়েও আবেদন করেছিলেন ওই মহিলারা। এরপর অ্য়াডভোকেট কমিশনারকে সরানোর জন্য অঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি অনুরোধ করে। তবে মসজিদ কমিটির দাবিকে প্রত্যাখ্যান করে সার্ভের অনুমতি দিয়েছিল সিভিল কোর্ট।

বন্ধ করুন