বাংলা নিউজ > ঘরে বাইরে > ঠাট্টার ছলে কোরান পাঠ! ইসলামের অপমান, সুন্দরী মডেলকে গারদে ভরল তালিবান
আজমল হাকিকি নামে জনপ্রিয় আফগান মডেলকে গ্রেফতার করেছে তালিবান। ফাইল ছবি (AP Photo/Rahmat Gul, File) (AP)

ঠাট্টার ছলে কোরান পাঠ! ইসলামের অপমান, সুন্দরী মডেলকে গারদে ভরল তালিবান

  • ত মাসে তালিবানের তরফে নির্দেশ দেওয়া হয়, সমস্ত টিভি উপস্থাপিকাদের মুখ ঢেকে হাজির হতে হবে। এটাই চূড়ান্ত নির্দেশ বলে জানিয়ে দেওয়া হয়।পশ্চিম হেরাত প্রদেশে তালিবান নির্দেশ জারি করেছে স্বামী স্ত্রীও একসঙ্গে বসে রেস্তোরাঁতে খেতে পারবেন না। 

মঞ্জিরী শচিন চিত্রে

ইসলাম আর কোরানকে অপমান করার অভিযোগ। এবার এক আফগান মডেলকে গ্রেফতার করল তালিবান। নিউজ এজেন্সি সূত্রে খবর, আজমল হাকিকি নামের ওই মডেল আফগানিস্তানে যথেষ্ট জনপ্রিয়। মূলত ফ্যাশন শো, মডেলিং ইভেন্টে তিনি বেশ নাম করেছেন। ইউ টিউবেও তিনি পরিচিত মুখ। ভিডিয়োতে দেখা যাচ্ছে হাতকড়া পরিয়ে তাকে নিয়ে যাওয়া হচ্ছে। তালিবানের প্রকাশ করা ভিডিয়োতে দেখা যাচ্ছে তিনি হালকা বাদামি রঙের জেল ইউনিফর্ম পরে রয়েছেন।

একটি ভিডিয়ো ক্লিপে দেখা গিয়েছিল ওই মডেল তাঁর এক সহকর্মীর সঙ্গে হাসিঠাট্টা করছেন। পাশাপাশি আরবী ভাষায় কোরান পাঠ করছেন ও সেটাও কিছুটা কমিক করে।

এরপরই মডেল ও তার সহকর্মীকে গ্রেফতার করা হয়। তালিবানের তরফে বলা হয়েছে, কোরান অথবা মহানবী হজরত মহম্মদকে কোনওভাবে অসম্মান করা যাবে না। এদিকে অ্যামনেস্টি ইন্টারন্যাশানালের তরফে ইতিমধ্যেই দাবি করা হয়েছে, ওই মডেলকে ও তার সহকর্মীকে অবিলম্বে মুক্তি দিতে হবে।

সংস্থার তরফে জানানো হয়েছে তালিবানরা বাক স্বাধীনতাতেও হস্তক্ষেপ করছেন। এদিকে তালিবানরা আফগানিস্তান দখল করার পর থেকেই মহিলাদের স্বাধীনতা কার্যত খর্ব করে দেওয়া হয় বলে অভিযোগ

গত মাসে তালিবানের তরফে নির্দেশ দেওয়া হয়, সমস্ত টিভি উপস্থাপিকাদের মুখ ঢেকে হাজির হতে হবে। এটাই চূড়ান্ত নির্দেশ বলে জানিয়ে দেওয়া হয়।এরপর একাধিক মহিলা উপস্থাপিকা মুখ ঢেকে ছবি পোস্ট করা শুরু করেন সোশ্যাল মিডিয়ায়। পশ্চিম হেরাত প্রদেশে তালিবান নির্দেশ জারি করেছে স্বামী স্ত্রীও একসঙ্গে বসে রেস্তোরাঁতে খেতে পারবেন না। আলাদা বসতে হবে তাঁদের।

 

বন্ধ করুন