বাংলা নিউজ > ঘরে বাইরে > ১০ ঘণ্টায় কলকাতা- ত্রিপুরা ভায়া ঢাকা ! এক বছরের মধ্যে চালু হবে নয়া রেলপথ

১০ ঘণ্টায় কলকাতা- ত্রিপুরা ভায়া ঢাকা ! এক বছরের মধ্যে চালু হবে নয়া রেলপথ

আগরতলা থেকে বাংলাদেশের আখাউরা পর্যন্ত রেল যোগাযোগ ব্যবস্থা আগামী বছরের মধ্যে শেষ হতে পারে। প্রতীকী ছবি। হিন্দুস্তান টাইমস (MINT_PRINT)

প্রসঙ্গত ইংরেজ আমলে আগরতলা থেকে আখাউরা পর্যন্ত রেল যোগাযোগ ব্যবস্থা কার্যকরী ছিল। এরপর ২০১০সালে এই পথে ফের প্রকল্প শুরু করা হয়। তার তিনবছর পরে ভারত ও বাংলাদেশ এই রেল প্রকল্পের ব্যাপারে মউ স্বাক্ষর করে। 

প্রিয়াঙ্কা দেববর্মন

আগরতলা থেকে বাংলাদেশের আখাউরা পর্যন্ত রেল যোগাযোগ ব্যবস্থা আগামী বছরের মধ্যে শেষ হতে পারে বলে আশা প্রকাশ করলেন অর্থদফতরের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী। তিনি আগরতলা-আখাউরা প্রকল্পও পরিদর্শন করেন। মূলত রেল প্রকল্পের কাজ কতটা হয়েছে তা খতিয়ে দেখার জন্যই তিনি এই প্রকল্প পরিদর্শন করেন। জেলা প্রশাসন, পরিবহণ দফতরের আধিকারিকদের সঙ্গেও তিনি আলোচনা করেন। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, কাজের অগ্রগতি হয়েছে। এই প্রকল্প শেষ হলে বাংলাদেশ যাওয়া অনেকটাই সহজতর হবে। এই প্রকল্পের উদ্বোধন হতে এখনও প্রায় ১ বছর সময় লাগবে।

সূত্রের খবর ইন্দো-বাংলা ওই রেল প্রকল্প আগরতলা ও আখাউরার মধ্যে যোগাযোগ বৃদ্ধি করবে। ইন্দো- বাংলাদেশ সীমান্তে নিয়াচিন্তাপুর ইমিগ্রেশন সেন্টারকে ছুঁয়ে এই রেলপথ থাকবে। এই প্রকল্প বাস্তবায়িত হলে ঢাকা হয়ে কলকাতা ও ত্রিপুরার মধ্যে যোগাযোগ ৩১ ঘণ্টা থেকে কমে হয়ে যাবে ১৯ ঘণ্টা।

প্রসঙ্গত ইংরেজ আমলে আগরতলা থেকে আখাউরা পর্যন্ত রেল যোগাযোগ ব্যবস্থা কার্যকরী ছিল। এরপর ২০১০সালে এই পথে ফের প্রকল্প শুরু করা হয়। তার তিনবছর পরে ভারত ও বাংলাদেশ এই রেল প্রকল্পের ব্যাপারে মউ স্বাক্ষর করে। এদিকে সূত্রের খবর, ২০২০ সালেই এই প্রকল্পে শেষ হতে পারে বলে আশা করা হয়েছিল। কিন্তু পরবর্তী সময়ে তা শেষ হয়নি। মূলত কোভিড অতিমারি ও জমি অধিগ্রহণ সংক্রান্ত সমস্যার জেরে এই প্রকল্পের কিছুটা দেরি হয়ে যায়। 

ঘরে বাইরে খবর

Latest News

১০ টাকার দু'টি ভারতীয় নোট, লন্ডনে নিলাম হবে ২ লক্ষে! কী এমন বিশেষত্ব খোঁজ মিলল ৭০ হাজার বছরের পুরনো ভাইরাসের! এই কারণেই এত রোগ হয় মানুষের ‘‌সিপিএমের কোনও অফিসার এটা করেছেন’‌, না জানিয়ে নোটিশ পাঠানো নিয়ে তোপ মমতার ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের এবারের বর্ষায় স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি! তপ্ত জুনে গরম কেমন হবে?রইল পূর্বাভাস আরব সাগর পারে প্রসাদসম ‘ডুপ্লে’তে সংসার, ফের নতুন বাড়ি কিনলেন শাহিদ, দাম জানেন? অনাগত সন্তানের লিঙ্গ জানিয়ে বিপাকে ইউটিউবার, নোটিশ পাঠাল সরকার মেরু অঞ্চলের জলবায়ু পরিবর্তন নিয়ে বিশদে জানতে স্যাটেলাইট নিক্ষেপ নাসার বুড়ো ব্র্যাড হজ,জর্জ বেইলিরা ওয়ার্ম আপ ম্যাচে নামাবেন ! ভয়ঙ্কর বিড়ম্বনা অজিদের

Latest IPL News

১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর রিঙ্কুর মুখে ইংরেজি শুনেই আওয়াজ রায়নার! 'অনেক মেসেজ আসছে তো', করলেন তুুমুল মজা অরেঞ্জ ক্যাপ দিয়ে আইপিএল ট্রফি জেতা যায় না- RCB ও কোহলিকে খোঁচা দিলেন রায়ডু! জিতল নাইট রাইডার্স তবে চিপকের মাঠে SRK-র গলায় সিএসকে ধ্বনি, দেখুন ভিডিয়ো প্লে অফে টানা অর্ধশতরান,বিরাট-রোহিতদের পিছনে ফেলে রেকর্ড KKR-এর বেঙ্কটেশ আইয়ারের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.