বাংলা নিউজ > ঘরে বাইরে > বৃহত্তম কুমড়োর বিশ্ব রেকর্ড, ওজনে একটি হন্ডা সিটির চেয়েও বেশি!
বৃহত্তম কুমড়ো নিয়ে বিশ্ব রেকর্ড গড়া কৃষক। ছবি : টুইটার (Twitter)
বৃহত্তম কুমড়ো নিয়ে বিশ্ব রেকর্ড গড়া কৃষক। ছবি : টুইটার (Twitter)

বৃহত্তম কুমড়োর বিশ্ব রেকর্ড, ওজনে একটি হন্ডা সিটির চেয়েও বেশি!

  • ২০০৮ সাল থেকে এই লক্ষ্যে নাওয়া-খাওয়া ভুলেছেন তিনি। কীভাবে বিশালাকায় কুমড়ো ফলানো যায়, তাই নিয়ে চলেছে পরীক্ষা-নিরীক্ষা।

বিশ্বের বৃহত্তম কুমড়ো ফলিয়ে গিনেস বুকে নাম তুললেন ইতালির কৃষক। তাঁর ফলানো কুমড়োর ওজন, একটি সিডান গাড়ির চেয়েও বেশি!

ঠিক কত ওজন এই কুমড়োর? ১,২২৬ কেজি ওজন বিশ্বের বৃহত্তম কুমড়োর। যা কিনা প্রায় ১৭-১৮ জন প্রাপ্তবয়স্ক মানুষের মোট ওজনের সমান!

রেকর্ডধারী কৃষকের নাম স্টেফানো কাটরুপি। টাস্কানির রাড্ডা অঞ্চলের বাসিন্দা তিনি। মূলত শাক-সবজিই চাষ করেন তিনি। তবে এই প্রথম এত বড় কুমড়ো ফলালেন, তা কিন্তু নয়।

গিনেস বুক অফ ওয়ার্লড রেকর্ডসের প্রতিবেদন বলছে, ২০০৮ সাল থেকে এই লক্ষ্যে নাওয়া-খাওয়া ভুলেছেন তিনি। কীভাবে বিশালাকায় কুমড়ো ফলানো যায়, তাই নিয়ে চলেছে পরীক্ষা-নিরীক্ষা।

ইতালিতে গ্রামীণ মেলা, কৃষি উত্সবে বৃহত্তম কুমড়ো চাষের প্রতিযোগিতাও হয়। সেখানে নাম দিতেন তিনি। এর আগেও জিতেছেন পুরস্কার। তবে এ বছরে সমস্ত রেকর্ড ভেঙে দিলেন তিনি।

গত ২৬ সেপ্টেম্বর পিসার কাছে পেকসিওলিতে ক্যাম্পিয়ানাটো ডেলা জুকোন কুমড়া উৎসবের দশম বর্ষ ছিল। সেখানে প্রথম স্থান পান তিনি। সেই সঙ্গে নাম মনোনীত হয় গিনেস বুকের জন্যও।

স্টেফানো জানিয়েছেন, নিজে হাতে বীজ থেকে চারা করেছিলেন। বিশেষ 'অ্যাটলান্টিক জায়ান্ট' প্রজাতির গাছ। গত মার্চে চারা রোপন করেন। ভেবেছিলেন জুলাইয়ের মধ্যেই বিশ্ব রেকর্ড করার মতো বড় কুমড়ো তৈরি হয়ে যাবে।

কিন্তু সব কিছু পরিকল্পনামাফিক হয়নি। 'মে মাসের মাঝামাঝি দেখলাম, রোদে গাছের পাতা জ্বলে যাচ্ছে। জুনের মাঝামাঝি থেকে অগস্টের মাঝামাঝি পর্যন্ত, গড় তাপমাত্রা ছিল ৩৩ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস (৯১-১০৪ ডিগ্রি ফারেনহাইট)। অন্যান্যবারের তুলনায় গরম বেশিই পড়েছিল,' বলেন তিনি।

তবে আশা ছাড়েননি তিনি। চলতে থাকে পরিচর্যা। শেষমেশ কাঙ্খিত সাফল্য পান তিনি।

কিন্তু এত বড় কুমড়োর ফলানোর রহস্য কী? 'কোনও রহস্যই নেই,' হাসতে হাসতে বললেন স্টেফানো। এরপর বললেন, 'সঠিক পদ্ধতি, নিয়মিত পরিচর্যা ও ধৈর্য্য ধরাই একমাত্র উপায়।'

বন্ধ করুন