বাংলা নিউজ > ঘরে বাইরে > দেশে জনধন অ্যাকাউন্টের সংখ্যা বেড়ে ৪৩০ মিলিয়ন, জমা পড়েছে ১.৪৬ ট্রিলিয়ন টাকা
জনধন অ্যাকাউন্টে টাকার জন্য প্রতীক্ষা। ফাইল ছবি
জনধন অ্যাকাউন্টে টাকার জন্য প্রতীক্ষা। ফাইল ছবি

দেশে জনধন অ্যাকাউন্টের সংখ্যা বেড়ে ৪৩০ মিলিয়ন, জমা পড়েছে ১.৪৬ ট্রিলিয়ন টাকা

  • বর্তমানে দেশে ৪৩০ মিলিয়ন জনধন অ্যাকাউন্ট রয়েছে বলে প্রকল্পের সপ্তম বর্ষপূর্তিতে জানাল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক।

দেশে ক্রমেই বাড়ছে প্রধানমন্ত্রী জনধন যোজনার অ্যাকাউন্ট। বর্তমানে দেশে ৪৩০ মিলিয়ন জনধন অ্যাকাউন্ট রয়েছে বলে জানাল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। এই অ্যাকাউন্টগুলিতে জমা পড়া অর্থের পরিমাণ ১.৪৬। উল্লেখ্য, কেন্দ্রের এই প্রকল্প ৭ বছর পূর্ণ হওয়ার পর এই সংক্রান্ত খতিয়ান দিতেই এই তথ্য তুলে ধরা হয় কেন্দ্রের তরফে।

২০১৪ সালের ১৫ অগস্ট প্রধানমন্ত্রী জনধন যোজনার অ্যাকাউন্ট প্রকল্পের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ঘোষণার ১৩ দিন পর, অর্থাত্, ২০১৪ সালের ২৮ অগস্ট প্রকল্পটি লঞ্চ করা হয়। আজ এই প্রকল্পের সপ্তম বর্ষপূর্তি। গ্রামীণ এলাকাতে এবং শহরেও গরিব মানুষরা যাতে ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে পারেন, তাদের সেই সুযোগ করে দিতেই এই প্রকল্প চালু হয়েছিল।

কেন্দ্রীয় সরকার জানায়, ২০২১ সালের ১৮ অগস্ট পর্যন্ত প্রধানমন্ত্রী জনধন যোজনার অ্যাকাউন্টের সংখ্যা ৪৩০.৪ মিলিয়ন। এর মধ্যে ৫৫.৪৭ শতাংশ (২৩.৮৭ কোটি) অ্যাকাউন্ট মহিলাদের। এদিকে মোট অ্যাকাউন্টের ৬৬.৬৯ শতাংশ (২৮.৭০ কোটি) গ্রামীণ এলাকার বাসিন্দার।

জানানো হয়, এই প্রকল্পের প্রথম বর্ষে ১৭৯ মিলিয়ন প্রধানমন্ত্রী জনধন যোজনার অ্যাকাউন্ট খোলা হয়েছিল। এদিকে ৪৩০.৪ মিলিয়ন অ্যাকাউন্টের ৮৫.৬ শতাংশ বা ৩৬৮.৬ মিলিয়ন অ্যাকাউন্ট চালু রয়েছে। এই অ্যাকাউন্টগুলিতে গড় অর্থ ৩ হাজার ৩৯৮ টাকা। এদিকে ৩১২.৩ মিলিয়ন অ্যাকান্ট হোল্ডারকে রুপে কার্ডও দেওয়া হয়েছে। পাশাপাশি ১ থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত কভারের বিনামূল্য দুর্ঘটনা বীমা দেওয়া হয়েছে অ্যাকাউন্ট হোল্ডারদের।

বন্ধ করুন