বাংলা নিউজ > ঘরে বাইরে > 6 Ex CMs in Modi 3.0 cabinet: নতুন মন্ত্রিসভায় হাফডজন প্রাক্তন মুখ্যমন্ত্রী, কে কোন দায়িত্ব পেলেন?

6 Ex CMs in Modi 3.0 cabinet: নতুন মন্ত্রিসভায় হাফডজন প্রাক্তন মুখ্যমন্ত্রী, কে কোন দায়িত্ব পেলেন?

নতুন মন্ত্রিসভায় স্থান পেলেন ৬ Ex CM, রয়েছেন রাজনাথ, শিবরাজ, তালিকায় আর কারা? (HT_PRINT)

রাজনাথ সিং আগে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন। তিনি লখনও আসন থেকে জয়ী হয়েছেন। প্রবীণ এই বিজেপি নেতা ২০১৪ এবং ২০১৯ সালে মোদী সরকারের মেয়াদে প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্ব সামলেছেন। এবারও তিনি মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।শিবরাজ সিং চৌহান এর আগে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন। 

রবিবার তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী হিসেবে হ্যাটট্রিক করে জওহরলাল নেহরুর পাশে জায়গা করে নিয়েছেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী ছাড়াও রবিবার রাষ্ট্রপতি ভবনে গতকাল শপথ নিয়েছেন ৭১ জন মন্ত্রী । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায় এবার একের পর এক চমক দেখা গিয়েছে। তার মধ্যে একটি হল- এবারের মন্ত্রিসভায় স্থান পেয়েছেন ৬ জন প্রাক্তন মুখ্যমন্ত্রী। এঁরা হলেন- বিজেপির রাজনাথ সিং, শিবরাজ সিংহ চৌহান, মনোহর লাল খাট্টার, সর্বানন্দ সোনওয়াল। এছাড়াও এনডিএ-র শরিক দলগুলির মধ্যে থেকে রয়েছেন- জিতেন রাম মাঝি এবং এইচ ডি কুমারস্বামী। 

আরও পড়ুন: মোদী ৩.০ মন্ত্রিসভায় সর্বকনিষ্ঠ মন্ত্রী হলেন TDP-র রামমোহন, ছাপিয়ে গেলেন বাবাকে

রাজনাথ সিং আগে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন। তিনি লখনও আসন থেকে জয়ী হয়েছেন। প্রবীণ এই বিজেপি নেতা ২০১৪ এবং ২০১৯ সালে মোদী সরকারের মেয়াদে প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্ব সামলেছেন। এবারও তিনি প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। শিবরাজ সিং চৌহান এর আগে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন। তিনি বিদিশা কেন্দ্র থেকে রেকর্ড ভোটে জয়ী হয়েছেন। শিবরাজ সিং ‘মামা’ নামেও জনপ্রিয়। তাঁকে কৃষি ও গ্রামোন্নয়ন মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে। গ্রামীণ কেন্দ্রগুলিতে বিজেপির ভোট কমেছে। গত পাঁচ বছরে কৃষক আন্দোলনে উত্তাল হয়েছে দেশ। তা এবার দায়িত্ব দেওয়া হল একজন অভিজ্ঞতাসম্পন্ন নেতাকে। 

সর্বানন্দ সোনওয়াল ছিলেন অসমের প্রথম বিজেপির মুখ্যমন্ত্রী। ২০২১ সালে হিমন্ত বিশ্ব শর্মাকে অসমের মুখ্যমন্ত্রী করা হয়। পরে সর্বানন্দকে কেন্দ্রের বন্দর, জাহাজ এবং জলপথ মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়। এবারও তিনি এই মন্ত্রকের দায়িত্ব পেয়েছেন। এদিকে এইচডি কুমারস্বামী ছিলেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী। তাঁর বাবা এইচডি দেবগৌড়া প্রাক্তন প্রধানমন্ত্রী । কুমারস্বামী মান্ডিয়া আসন থেকে জয়ী হয়েছেন। উল্লেখ্য, কুমারস্বামী কৃষকপন্থী অবস্থানের জন্য পরিচিত। তিনি প্রথমবার কেন্দ্রীয় সরকারের মন্ত্রী হলেন। তাঁকে ভারী শিল্প ও স্টিল দফতরের মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে।

জিতেন রাম মাঝি ছিলেন বিহারের মুখ্যমন্ত্রী। তিনি গয়া আসন থেকে নির্বাচিত হয়েছেন। এবার তাঁকে কেন্দ্রীয় মন্ত্রী করেছে বিজেপি।ক্ষুদ্র, মাঝারি শিল্প দফতরের মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন তিনি। মনোহর লাল খট্টর ২০১৪ সাল থেকে ২০২৪ সালের মার্চ পর্যন্ত হরিয়ানার মুখ্যমন্ত্রী ছিলেন। তাঁকে শক্তি মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে।

অন্যদিকে, আরও যেসমস্ত মুখ্যমন্ত্রী এবার জয়ী হয়ে সাংসদ হয়েছেন তাঁরা হলেন- বাসবরাজ বোম্মাই। তিনিও কর্ণাটকের মুখ্যমন্ত্রী ছিলেন। এবার বিজেপির টিকিটে হাভেরি আসন থেকে তিনি জয় হয়েছেন। এই কেন্দ্রের পূর্বের বিজেপি সাংসদ শিবকুমার উদাসী রাজনীতি ছেড়ে দেওয়ার কথা ঘোষণা করার পরেই বোম্মাইকে প্রথমবার লোকসভার প্রার্থী করে বিজেপি। অন্যদিকে, বিপ্লব কুমার দেব ২০১৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ত্রিপুরার মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরে তাঁকে রাজ্যসভায় পাঠিয়ে দেয় বিজেপি। এরপর মানিক সাহাকে ত্রিপুরার মুখ্যমন্ত্রী করা হয়। বিপ্লব দেব ত্রিপুরা পশ্চিম আসন থেকে জয়ী হয়েছেন।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

শ্রেয়া করেন গানের কথা বদলানোর আর্জি! বাংলায় ‘সামি’ লেখার অভিজ্ঞতা ভাগ শ্রীজাতর চরমে কোন্দল, BJPর প্রার্থী ঘোষণার পরদিনই বাগদায় গোঁজ প্রার্থী দিল বিক্ষুব্ধরা কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন আজ খোলা হচ্ছে কলেজে ভরতির অভিন্ন পোর্টাল! কতদিন চলবে? কতগুলিতে আবেদন করা যাবে? হার্টের অসুখ, ডায়াবিটিস, সহ বহু রোগের ওষুধের সর্বোচ্চ দাম বেঁধে দিল কেন্দ্র বিহারের সেতু ভেঙে পড়ায় দায় কার? স্পষ্ট করলেন সড়ক পরিবহনমন্ত্রী নিতিন গডকড়ী ভোটের ফল প্রকাশের ১৫ দিনের মধ্যে দলের তারকা প্রার্থীকে বহিষ্কার করল রাজ্য বিজেপি অপদার্থতার চরম নজির, রেলের খাতায় মৃত, মালগাড়ির সহকারী চালক ভর্তি হাসপাতালে চিনতে পারল না পুলিশ, মদ্যপ হয়ে গাড়ি চালিয়ে গ্রেফতার পপ তারকা জাস্টিন টিম্বারলেক রাস্তার ধারে শুয়ে থাকা যুবকের ওপর দিয়ে BMW চালালেন সাংসদ-কন্যা,মৃত ১, মিলল জামিন

T20 WC 2024

কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.