বাংলা নিউজ > ঘরে বাইরে > বিক্ষোভের অধিকার নিয়ে অভিন্ন নীতি হতে পারে না- শাহিন বাগ মামলায় সুপ্রিম কোর্ট

বিক্ষোভের অধিকার নিয়ে অভিন্ন নীতি হতে পারে না- শাহিন বাগ মামলায় সুপ্রিম কোর্ট

শাহিনবাগে প্রতিবাদ (ফাইল ছবি)  (AFP)

ভারসাম্যের পথে হাঁটল শীর্ষ আদালত। 

পথ আটকে বিক্ষোভ করা কি যাবে। নাকি তাদের উঠে যেতে হবে। এরকম প্রশ্নে কোনও একতরফা সিদ্ধান্ত যে দেবে না সুপ্রিম কোর্ট, সেটা শাহিন বাগ মামলার শুনানির সময় স্পষ্ট করে দিল শীর্ষ আদালত। তারা জানাল পরিস্থিতি বদলে যায়, সেই অনুসারে ব্যবস্থা নিতে হয়। 

এদিন শাহিন বাগ মামলায় নিজেদের রায় রিজার্ভ করে রাখল শীর্ষ আদালত। গত বছরের শেষ থেকে এবছর মার্চ অবধি সিএএ-র বিরুদ্ধে দিল্লির শাহিন বাগে রাস্তা আটকে বিক্ষোভ হয়েছিল। কোভিডের জেরে শেষ পর্যন্ত পুলিশ বিক্ষোভকারীদের সরিয়ে দেয়। 

এদিন তিন সদস্যের ডিভিশন বেঞ্চ বলে যে ভগবানই হস্তক্ষেপ করে এই প্রতিবাদ ছত্রভঙ্গ করার ক্ষেত্রে। বেঞ্চ বলে যে রাস্তা পোকো ও প্রতিবাদের অধিকারের মধ্যে ভারসম্য চাই। অভিন্ন নীতি প্রণয়ন করা শক্ত কারণ পরিস্থিতি বদলে যায়। 

নিজেদের রায় রিজার্ভ করার পর আদালত বলে যে তারা সমঝোতাকারী নিযুক্ত করেছিল অচলাবস্থা কাটানোর জন্য। এদিন কেন্দ্রের তরফে সলিসিটার জেনারেল তুষার মেহতা বলেন যে প্রতিবাদের অধিকার সর্বপরিসীম নয়। 

আদালত বলে যে তাদের নিযুক্ত সমঝোতাকারীরা যে সব সমাধান দিয়েছেন, সেগুলিকেও বিচার করা যেতে পারে। পিটিশনকারীদের বক্তব্য রাস্তা আটকানোয় অসুবিধায় পড়েছিলেন সাধারণ মানুষ। এই বিক্ষোভ অশান্ত ছিলেও বলে তাঁদের দাবি। অন্যদিকে প্রতিবাদীদের পক্ষের আইনজীবী বলেন তাদের শান্তিপূর্ণ প্রতিবাদে প্রবেশ করে গণ্ডগোল করে একটি বিশেষ রাজনৈতিক দলের লোকজন। 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

'মমতার এত সাহস!', বাড়িতে পুলিশি হানা হতেই থানায় শুভেন্দু পুলিশের সঙ্গে বচসায় হিরণ, 'দম দেখে নেব', বললেন OC আমদাবাদে জঙ্গি গতিবিধি! কোহলির নিরাপত্তা নিয়ে সংশয়ে অনুশীলন বাতিল RCB-র! হানিমুনে গিয়ে চমক শ্রুতির, মেঘালয়ের নদীতে ভেসে স্বর্ণেন্দুকে শোনালেন কোন গান? 'এই নতুন ভারত বাড়িতে ঢুকে মারে...', বললেন UN-এ নিযুক্ত পাক দূত! জামাইষষ্ঠী ২০২৪ কত তারিখে পড়ছে? উদযাপনের রীতি, উপকরণের তালিকা রইল রাত - বিরেতে ধরপাকড়, পুলিশের বিরুদ্ধে হাইকোর্টের দ্বারস্থ শুভেন্দু ও হিরণ সৌমিত্রের সমর্থনে এলেন না মিঠুন, ভোটারদের কাছে ক্ষমা চাইলেন বিজেপি প্রার্থী ৫ বছরে সর্বনিম্ন প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ, ২০২৩-২৪ অর্থবর্ষে কত টাকা এল ভারতে? আইপিএল গ্রুপ পর্যায়ে প্রথম দুইয়ে থাকা KKR,SRH-এর ক'জন যাচ্ছেন T20 বিশ্বকাপে?

Latest IPL News

আমদাবাদে জঙ্গি গতিবিধি! কোহলির নিরাপত্তা নিয়ে সংশয়ে অনুশীলন বাতিল RCB-র! আইপিএল গ্রুপ পর্যায়ে প্রথম দুইয়ে থাকা KKR,SRH-এর ক'জন যাচ্ছেন T20 বিশ্বকাপে? হঠাৎই IPL-র লাইভ শোতে ঢুকে পড়লেন SRK, চাইলেন ক্ষমা, এরপর কী হল? দেখুন ভিডিয়ো সানরাইজার্স বধ, সাফল্যের জন্য শাহরুখকে কৃতিত্ব দিলেন শ্রেয়স, বেঙ্কটেশরা, ভিডিয়ো কেমন থাকবে পিচ, কী হতে চলেছে দুই দলের প্রথম একাদশ? বৃষ্টিতে খেলা না হলে কী হবে? RR vs RCB ম্যাচ এক তরফা জিতবে এই দল- IPL 2024 নিয়ে গাভাসকরের ভবিষ্যদ্বাণী KKR-এর মেন্টরই হবেন টিম ইন্ডিয়ার পরবর্তী কোচ? BCCI সূত্র থেকে ভেসে আসছে বড় খবর 'হেডের আউট দেখে ভারত ভাবছে যে WC ফাইনালে হল না কেন', রবির কথায় হেসে খুন স্টার্ক প্রত্যেকে নিজেদের দায়িত্ব দারুণ ভাবে পালন করেছে- টিম গেমের স্তুতি শ্রেয়সের মুখে মা এখনও হাসপাতালে, কিন্তু KKR তো আমার পরিবার, তাই দরকারের সময় ফিরে এলাম- গুরবাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.