বাংলা নিউজ > ঘরে বাইরে > বিক্ষোভের অধিকার নিয়ে অভিন্ন নীতি হতে পারে না- শাহিন বাগ মামলায় সুপ্রিম কোর্ট

বিক্ষোভের অধিকার নিয়ে অভিন্ন নীতি হতে পারে না- শাহিন বাগ মামলায় সুপ্রিম কোর্ট

শাহিনবাগে প্রতিবাদ (ফাইল ছবি)  (AFP)

ভারসাম্যের পথে হাঁটল শীর্ষ আদালত। 

পথ আটকে বিক্ষোভ করা কি যাবে। নাকি তাদের উঠে যেতে হবে। এরকম প্রশ্নে কোনও একতরফা সিদ্ধান্ত যে দেবে না সুপ্রিম কোর্ট, সেটা শাহিন বাগ মামলার শুনানির সময় স্পষ্ট করে দিল শীর্ষ আদালত। তারা জানাল পরিস্থিতি বদলে যায়, সেই অনুসারে ব্যবস্থা নিতে হয়। 

এদিন শাহিন বাগ মামলায় নিজেদের রায় রিজার্ভ করে রাখল শীর্ষ আদালত। গত বছরের শেষ থেকে এবছর মার্চ অবধি সিএএ-র বিরুদ্ধে দিল্লির শাহিন বাগে রাস্তা আটকে বিক্ষোভ হয়েছিল। কোভিডের জেরে শেষ পর্যন্ত পুলিশ বিক্ষোভকারীদের সরিয়ে দেয়। 

এদিন তিন সদস্যের ডিভিশন বেঞ্চ বলে যে ভগবানই হস্তক্ষেপ করে এই প্রতিবাদ ছত্রভঙ্গ করার ক্ষেত্রে। বেঞ্চ বলে যে রাস্তা পোকো ও প্রতিবাদের অধিকারের মধ্যে ভারসম্য চাই। অভিন্ন নীতি প্রণয়ন করা শক্ত কারণ পরিস্থিতি বদলে যায়। 

নিজেদের রায় রিজার্ভ করার পর আদালত বলে যে তারা সমঝোতাকারী নিযুক্ত করেছিল অচলাবস্থা কাটানোর জন্য। এদিন কেন্দ্রের তরফে সলিসিটার জেনারেল তুষার মেহতা বলেন যে প্রতিবাদের অধিকার সর্বপরিসীম নয়। 

আদালত বলে যে তাদের নিযুক্ত সমঝোতাকারীরা যে সব সমাধান দিয়েছেন, সেগুলিকেও বিচার করা যেতে পারে। পিটিশনকারীদের বক্তব্য রাস্তা আটকানোয় অসুবিধায় পড়েছিলেন সাধারণ মানুষ। এই বিক্ষোভ অশান্ত ছিলেও বলে তাঁদের দাবি। অন্যদিকে প্রতিবাদীদের পক্ষের আইনজীবী বলেন তাদের শান্তিপূর্ণ প্রতিবাদে প্রবেশ করে গণ্ডগোল করে একটি বিশেষ রাজনৈতিক দলের লোকজন। 

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

আজ কাদের প্রিয়জনের কাছ থেকে চমক পাওয়ার সম্ভাবনা রয়েছে? দেখুন আজকের প্রেম রাশিফল ‘কীরকম নোংরা’, রাঁচির পিচ নিয়ে মত আথারটনের, তবে আমল নয় স্টোকসদের ‘কাঁদুনিতে’ IND vs ENG 4th Test Live: রাঁচিতে টস হারলেন রোহিত,টেস্ট অভিষেক বাংলার আকাশ দীপের ‘মৃত মহিলা হেঁটে বেড়াচ্ছে’, মৃত্যুর ভুয়ো নাটকের পর মন্দিরে পুনম, হলেন ট্রোল হাইওয়েতে ভয়াবহ দুর্ঘটনার কবলে দামী বিলাসবহুল গাড়ি, মৃত্যু ৩৭ বছর বয়সি বিধায়কের ব্রকোলির ভক্ত? ভুলবশত করছেন না তো এই ভুলগুলি নিয়মিত খেতে থাকুন এই ৫ ভিটামিন, শরীরে একাধিক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে ভোররাতে প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী, বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন দীর্ঘদীন সানির ‘লাহোর ১৯৪৭’এ বলিপাড়ার এই সুপুরুষ অভিনেতা, সদ্য দিয়েছেন বাবা হতে চলার খবর WPL 2024-এ হরমনপ্রীতদের লড়াই ফ্রি-তে দেখবেন কোথায়? কখন শুরু শাহরুখদের অনুষ্ঠান?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.