বাংলা নিউজ > ঘরে বাইরে > ফারাক তো আছেই! হিন্দুত্ব নিয়ে মুখ খুলে নয়া বিতর্ক উসকে দিলেন রাহুল
কংগ্রেস নেতা রাহুল গান্ধী (ANI) (HT_PRINT)
কংগ্রেস নেতা রাহুল গান্ধী (ANI) (HT_PRINT)

ফারাক তো আছেই! হিন্দুত্ব নিয়ে মুখ খুলে নয়া বিতর্ক উসকে দিলেন রাহুল

  • তাঁর প্রশ্ন হিন্দুত্ব কি একজন অহিন্দুকে মারধর করার কথা বলে?

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সলমন খুরশিদের বইতে হিন্দুত্বকে ঘিরে বিতর্ক দানা বেঁধেছিল। এবার তার মধ্যেই কংগ্রেস নেতা রাহুল গান্ধী সেই ইস্যুকেই উসকে দিলেন নতুন আঙ্গিকে। তাঁর দাবি হিন্দুইজম আর হিন্দুত্ব এই দুইয়ের মধ্যে ফারাকটা বের করা খুব দরকার। আসলে ওয়ার্ধাতে কংগ্রেসের জাতীয় স্তরের সম্মেলেন হচ্ছে। সেখানেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন রাহুল গান্ধী। তিনি বলেন, বিজেপি হিন্দুত্বের কথা বলে। আমরা বলছি হিন্দুইজম আর হিন্দুত্বের মধ্যে একটা ফারাক রয়েছে। যদি এটা না থাকত তবে নামটা তো একই হত। হিন্দুত্বের হিন্দুকে প্রয়োজন নেই, অন্য়দিকে হিন্দুরও হিন্দুত্বের প্রয়োজন নেই। এরপরেই তাঁর প্রশ্ন হিন্দুত্ব কি একজন অহিন্দুকে মারধর করার কথা বলে? 

কী ধরনের হিন্দু ধর্ম বিজেপি ও সংঘ পরিবার প্রচার করতে চাইছে সেই প্রশ্নও তুলেছেন রাহুল গান্ধী। তিনি বলেন, এটা আমাদের পছন্দ হোক আর নাই হোক, আরএসএস ও বিজেপি ঘৃনা ছড়াচ্ছে, বিভেদের রাজনীতি করছে। এক্ষেত্রে কংগ্রেসের আদর্শকে তুলে ধরার কথা বলেন তিনি। 

এদিকে সলমন খুরশিদও তাঁর বই 'Sunrise Over Ayodhya'তে রাজনৈতিক হিন্দুত্বের সঙ্গে জিহাদির তুলনা করেছেন। হিন্দুত্বের নয়া ভার্সন যেভাবে সনাতন ধর্ম ও ধ্রুপদী হিন্দুধর্মকে দূরে সরিয়ে দিয়েছে, সেই ঘটনাকে তুলনা করা যায় জিহাদি ইসলামিক গ্রুপের সঙ্গে। এদিকে খুরশিদের এই বইকে ঘিরে ইতিমধ্যেই সমালোচনার ঝড় উঠেছে। কেন্দ্রীয় মন্ত্রী আরকে সিং জানিয়েছেন, একটা গোটা ধর্মকে এভাবে বদনাম করা লজ্জাজনক। কংগ্রেস এটা কী করছে? 

 

বন্ধ করুন