বাংলা নিউজ > ঘরে বাইরে > ব্যাঙ্কের FD-র চেয়েও বেশি ডিভিডেন্ড দিচ্ছে এই ৪টি রাষ্ট্রায়ত্ত্ব সংস্থার শেয়ার

ব্যাঙ্কের FD-র চেয়েও বেশি ডিভিডেন্ড দিচ্ছে এই ৪টি রাষ্ট্রায়ত্ত্ব সংস্থার শেয়ার

ফাইল ছবি: রয়টার্স (Reuters)

এই প্রতিবেদনে এমন ৪টি সংস্থার শেয়ারের সম্পর্কে জানতে পারবেন, যাদের বার্ষিক ডিভিডেন্ডের পরিমাণ যে কোনও ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের সুদের হারের থেকে অনেক বেশি।

মোটা ডিভিডেন্ড। যে কোনও শেয়ার বাজার বিনিয়োগকারীরই লক্ষ্য থাকে এতেই। এমন সংস্থার খোঁজও পেতে চান সবাই। ডিভিডেন্ড প্রদানকারী স্টকগুলি দীর্ঘ মেয়াদে বিনিয়োগকারীদের বেশ কিছুটা অতিরিক্ত মুনাফা দেয়। সম্প্রতি, রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থা REC লিমিটেড ২০২২-২৩ অর্থবর্ষের জন্য শেয়ার প্রতি ৫ টাকার অন্তর্বর্তী ডিভিডেন্ড ঘোষণা করেছে। বৃহস্পতিবার REC-র শেয়ার ৯৬.৫০ টাকায় ক্লোজ হয়েছে।

সংস্থার ডিভিডেন্ডে লাভ ৫%-এরও বেশি। যদি আমরা REC লিমিটেডের বার্ষিক ডিভিডেন্ডের দিকে লক্ষ্য করি, দেখা যাচ্ছে, কোম্পানিটি FY22 অর্থবর্ষে শেয়ার প্রতি মোট ১৩.৩০ টাকা ডিভিডেন্ড দিয়েছে। বলাই বাহুল্য, এটি ব্যাঙ্কের স্থায়ী আমানতের (FD) গড় সুদের হারের থেকে প্রায় ৬% বেশি। আরও পড়ুন: সল্টলেকে বাঙালির তৈরি IT সংস্থা কিনতে চুক্তি Adani গোষ্ঠীর

এই প্রতিবেদনে এমন ৩টি সংস্থার শেয়ারের সম্পর্কে জানতে পারবেন, যাদের বার্ষিক ডিভিডেন্ডের পরিমাণ যে কোনও ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের সুদের হারের থেকে অনেক বেশি।

স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড (SAIL)

রাষ্ট্রায়ত্ত্ব ধাতু সংস্থা সেইল (SAIL) FY22-এ শেয়ার প্রতি মোট ৮.৭৫ টাকা করে ডিভিডেন্ড দিয়েছে। স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড (SAIL) গত অর্থবর্ষে মোট তিনবার ডিভিডেন্ড দিয়েছে। ২০১১ সালের নভেম্বরে ৪ টাকা, ২০২২-এর মার্চে ২.৫০ টাকা এবং ২.৩৫ টাকার চূড়ান্ত ডিভিডেন্ড দিয়েছে। এই নবরত্ন কোম্পানির শেয়ার বর্তমানে প্রায় ৮২ টাকার স্তরে রয়েছে। এর মানে এই দাঁড়াচ্ছে যে, SAIL-এর শেয়ারে বর্তমানে ডিভিডেন্ডের পরিমাণ প্রায় ১০.৭০%। এটি যে কোনও ফিক্সড ডিপোজিটের সুদের হারের তুলনায় বেশি।

পাওয়ার ফাইন্যান্স কর্পোরেশন লিমিটেড(PFC)

পাওয়ার ফাইন্যান্স কর্পোরেশনের (PFC) শেয়ার বর্তমানে ৫২ সপ্তাহের সর্বোচ্চ, ১৪২.৩০ টাকা থেকে প্রায় ২২% কমেছে। এই রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা গত অর্থবর্ষে শেয়ার প্রতি মোট ১২.২৫ টাকা ডিভিডেন্ড দিয়েছে। সংস্থাটি মোট চার দফায় শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ড দিয়েছে। পাওয়ার ফাইন্যান্স কর্পোরেশন (PFC) অগস্ট ২০২১, নভেম্বর ২০২১ এবং ফেব্রুয়ারি ২০২২-এ যথাক্রমে ২.৫০ টাকা, ২.৫০ টাকা এবং ৬ টাকার অন্তর্বর্তী ডিভিডেন্ড দিয়েছে। এছাড়াও, এই সংস্থা FY22-তে ১.২৫ টাকার চূড়ান্ত ডিভিডেন্ড দিয়েছে। PFC-র শেয়ার বর্তমানে ১১০ টাকার লেভেলে ট্রেড করছে।

কোল ইন্ডিয়া লিমিটেড(CIL)

এই রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা FY22-এ তার শেয়ারহোল্ডারদের শেয়ার প্রতি মোট ১৭ টাকা ডিভিডেন্ড দিয়েছে। কোল ইন্ডিয়ার শেয়ারহোল্ডারদের ডিসেম্বর ২০২১ এবং ফেব্রুয়ারি ২০২২-এ যথাক্রমে ৯ টাকা এবং ৫ টাকার অন্তর্বর্তী ডিভিডেন্ড দেওয়া হয়েছে। এর পরে, সংস্থা অগস্ট ২০২২-এ শেয়ার প্রতি ৩ টাকার চূড়ান্ত ডিভিডেন্ড ঘোষণা করে। কোল ইন্ডিয়া লিমিটেডের শেয়ার বর্তমানে ২৪০ টাকার কাছাকাছি রয়েছে। এর মানে এই যে, কোল ইন্ডিয়ার শেয়ারে বার্ষিক ডিভিডেন্ড ৭%-এর বেশি। ফলে FD-র থেকেও এতে বেশি রিটার্ন পেয়েছেন বিনিয়োগকারীরা। আরও পড়ুন: Multibagger Diwali stocks: এক বছরের মধ্যে ‘ডবল’ হতে পারে এই ৫ শেয়ারে! দীপাবলির মুহুরত ট্রেডিংয়ের আগে জানুন

বিঃদ্রঃ- শেয়ার বাজার সংক্রান্ত প্রতিবেদনগুলি বাজার পর্যবেক্ষণ এবং বিশ্লেষণ মাত্র। এগুলি সম্পাদকের বিনিয়োগের সুপারিশ নয়। স্টক মার্কেটে বিনিয়োগ ঝুঁকিপূর্ণ। বিনিয়োগের আগে অবশ্যই প্রতিটি বিষয় খতিয়ে দেখুন।

বন্ধ করুন