বাংলা নিউজ > ঘরে বাইরে > ব্রেকফাস্টে এই ৫ খাবারে বাড়বে হজমশক্তি

ব্রেকফাস্টে এই ৫ খাবারে বাড়বে হজমশক্তি

  • কিছু সাধারণ অথচ অসাধারণ পুষ্টিগুণ সমৃদ্ধ ফল প্রাতরাশের তালিকায় রাখলে হজম ক্ষমতা বৃদ্ধি পায়।
পেঁপে- দিনের প্রথম আহারটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেক্ষেত্রে একটি পেঁপে দিন শুরুর জন্য উপযুক্ত। সকালে প্রাতঃরাশের তালিকায় পেঁপে রাখলে, তা সারাদিনের হজম শক্তিকে বৃদ্ধি করতে সহায়তা করে। পেঁপেতে পাপাইন নামক এক উৎসেচক থাকে, যা হজমশক্তিকে বাড়াতে সাহায্য করে।
1/5পেঁপে- দিনের প্রথম আহারটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেক্ষেত্রে একটি পেঁপে দিন শুরুর জন্য উপযুক্ত। সকালে প্রাতঃরাশের তালিকায় পেঁপে রাখলে, তা সারাদিনের হজম শক্তিকে বৃদ্ধি করতে সহায়তা করে। পেঁপেতে পাপাইন নামক এক উৎসেচক থাকে, যা হজমশক্তিকে বাড়াতে সাহায্য করে।
আপেল- ভিটামিন এ ও সি-তে সমৃদ্ধ আপেলে পটাশিয়াম ও একাধিক মিনারেলসও থাকে। ফাইবার সমৃদ্ধ হওয়ার কারণে এটি কোষ্ঠকাঠিন্য দূর করে ও হজম ক্ষমতাকে আরও শক্তিশালী করে।
2/5আপেল- ভিটামিন এ ও সি-তে সমৃদ্ধ আপেলে পটাশিয়াম ও একাধিক মিনারেলসও থাকে। ফাইবার সমৃদ্ধ হওয়ার কারণে এটি কোষ্ঠকাঠিন্য দূর করে ও হজম ক্ষমতাকে আরও শক্তিশালী করে।
শশা- ইরেপসিন নামক এক উৎসেচকের উপস্থিতির কারণে শশা হজমের শক্তি বৃদ্ধিতে উপযোগী। পেপটিক আলসার, অম্বল, গ্যাসের সমস্যা থেকে স্বস্তি দিতে পারে শশা। তাই প্রাতঃরাশে একটি শশা খেলে, তা শরীরের পক্ষে উপকারী প্রমাণিত হতে পারে।
3/5শশা- ইরেপসিন নামক এক উৎসেচকের উপস্থিতির কারণে শশা হজমের শক্তি বৃদ্ধিতে উপযোগী। পেপটিক আলসার, অম্বল, গ্যাসের সমস্যা থেকে স্বস্তি দিতে পারে শশা। তাই প্রাতঃরাশে একটি শশা খেলে, তা শরীরের পক্ষে উপকারী প্রমাণিত হতে পারে।
কলা- কলার গুণাগুণ সম্পর্কে অবহিত নয় এমন লোক কমই রয়েছে। ফাইবার সমৃদ্ধ হওয়ায় এটি কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়ক। পাশাপাশি এটি অন্ত্রের কার্যক্ষমতাও বৃদ্ধি করে।
4/5কলা- কলার গুণাগুণ সম্পর্কে অবহিত নয় এমন লোক কমই রয়েছে। ফাইবার সমৃদ্ধ হওয়ায় এটি কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়ক। পাশাপাশি এটি অন্ত্রের কার্যক্ষমতাও বৃদ্ধি করে।
মধু ও লেবু- ঈষদুষ্ণ জলে মধু ও লেবু মিশিয়ে পান করলে হজম শক্তি ও রোগ প্রতিরোধ ক্ষমতা দুই-ই বৃদ্ধি পায়। সকালে খালি পেটে এটি পান করলে মেটাবলিজম বাড়ে ও ওজন কমাতেও সাহায্য করে।
5/5মধু ও লেবু- ঈষদুষ্ণ জলে মধু ও লেবু মিশিয়ে পান করলে হজম শক্তি ও রোগ প্রতিরোধ ক্ষমতা দুই-ই বৃদ্ধি পায়। সকালে খালি পেটে এটি পান করলে মেটাবলিজম বাড়ে ও ওজন কমাতেও সাহায্য করে।
অন্য গ্যালারিগুলি