বাংলা নিউজ > ঘরে বাইরে > কোনও চার্জ নেই, বিনামূল্যে ATM পরিষেবা প্রদান করে এই ব্যাঙ্কগুলি
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

কোনও চার্জ নেই, বিনামূল্যে ATM পরিষেবা প্রদান করে এই ব্যাঙ্কগুলি

  • ইতিমধ্যে এসবিআই সহ একাধিক ব্যাঙ্ক সেই বর্ধিত চার্জ নেওয়া শুরু করে দিয়েছে।

আরবিআই-এর ঘোষণা অনুযায়ী আগামী বছর থেকেই বহু ব্যাঙ্কের এটিএম চার্জ বাড়তে চলেছে। ইতিমধ্যে এসবিআই সহ একাধিক ব্যাঙ্ক সেই বর্ধিত চার্জ নেওয়া শুরু করে দিয়েছে। তবে আরবিআই-এর ঘোষণা সত্ত্বেও বেশ কয়েকটি ব্যাঙ্ক আপাতত এটিএম চার্জ না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এমনকি কয়েকটি ব্যাঙ্ক গ্রাহকদের থেকে কোনও এটিএম চার্জই নেয় না। একনজরে সেই সব ব্যাঙ্কের তালিকা:

আইডিবিআই ব্যাঙ্ক

ভবিষ্যতে যেসকল ব্যক্তি এই ব্যাঙ্কে নিজেদের অ্যাকাউন্ট খুলবেন এবং বর্তমানে যাদের এই ব্যাঙ্কে অ্যাকাউন্ট রয়েছে, তাঁরা বিনামূল্যে এটিএম থেকে টাকা তোলার সুযোগ পাবেন। অবাধেই এটিএম ব্যবহার করতে পারবেন এই ব্যাঙ্কের গ্রাহকরা।

ইন্দাসইন্দ ব্যাঙ্ক

দেশের বেসরকারি ব্যাঙ্কগুলির মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ ব্যাঙ্ক এটি। গ্রাহকদের জন্য বিনামূল্যে অবাধ এটিএম থেকে টাকা তোলার সুযোগে রাশ টানছে না এই ব্যাঙ্ক।

সিটি ব্যাঙ্ক

ভারত থেকে আর কয়েকদিনের মধ্যেই নিজেদের ব্যাঙ্কিং পরিষেবার ব্যবসা সম্পূর্ণভাবে সরিয়ে নিতে চলেছে তারা। তবে যাওয়ার আগে গ্রাহকদের বিনামূল্যে এটিএম পরিষেবা প্রদান করবে এই ব্যাঙ্কটি।

উল্লেখ্য, বর্তমানে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে এটিএম লেনদেনের নিয়মে বড়সড় পরিবর্তনের অনুমোদন দেয় রিজার্ভ ব্যাঙ্ক। বাড়ছে ইন্টারচেঞ্জ ফি। বিভিন্ন ব্যাঙ্কগুলি এটিএম ব্যবহারের জন্য গ্রাহকদের থেকে ২০ টাকা করে নিয়ে থাকে। উল্লেখ্য, নির্দিষ্ট সংখ্যক অবাধ লেনদেনের পরেই এই টাকা গ্রাহকদের কাছ থেকে নেওয়া হয়ে থাকে। এই হিসাবের সঙ্গে যুক্ত হয় জিএসটি। তবে আগামী বছর থেকে এই টাকার অঙ্কটি বাড়তে চলেছে।

বন্ধ করুন