বাংলা নিউজ > ঘরে বাইরে > Railway Stocks: বুলেট ট্রেনের বেগে বাড়ছে রেলের নানা শেয়ারের দাম!

Railway Stocks: বুলেট ট্রেনের বেগে বাড়ছে রেলের নানা শেয়ারের দাম!

ফাইল ছবি: পিটিআই ও রয়টার্স (PTI & Reuters)

ইন্ডিয়ান রেলওয়ে ফাইন্যান্স কর্পোরেশন লিমিটেড(IRFC)-র শেয়ার ৫১% পর্যন্ত রিটার্ন দিয়েছে। এদিকে রেল বিকাশ নিগম লিমিটেড(RVNL)-এর শেয়ারে অনেকে ৯৬% পর্যন্ত স্বল্প মেয়াদে রিটার্ন পেয়েছেন। এছাড়াও ইরকন ইন্টারন্যাশানালের শেয়ার ৩০% বৃদ্ধি পেয়েছে।

এখন শেয়ার বাজারে কান পাতলেই ভারতীয় রেলের বিভিন্ন সংস্থার নাম। রাষ্ট্রায়ত্ত্ব, PSU সংস্থাগুলির শেয়ারেই এখন ভাল রিটার্ন পাচ্ছেন বহু বিনিয়োগকারী।

ইন্ডিয়ান রেলওয়ে ফাইন্যান্স কর্পোরেশন লিমিটেড(IRFC)-র শেয়ার ৫১% পর্যন্ত রিটার্ন দিয়েছে। এদিকে রেল বিকাশ নিগম লিমিটেড(RVNL)-এর শেয়ারে অনেকে ৯৬% পর্যন্ত স্বল্প মেয়াদে রিটার্ন পেয়েছেন। এছাড়াও ইরকন ইন্টারন্যাশানালের শেয়ার ৩০% বৃদ্ধি পেয়েছে।

কিন্তু রেলের বিভিন্ন সংস্থার শেয়ার হঠাত্ এত দ্রুত হারে বাড়ছে কেন?

এই বিষয়ে আলোকপাত করলেন শেয়ার ইন্ডিয়ার রিসার্চের প্রধান এবং ভাইস প্রেসিডেন্ট রবি সিং। তিনি বলেন, 'সরকারের বাজেট ঘোষণার আগে রেলের শেয়ারে বিনিয়োগ করছেন অনেকে। RVNL এবং IRFC-র মতো শেয়ারের ক্ষেত্রে তাদের পরিকাঠামো প্রযুক্তিতে ভরসা করছেন অনেকে। ফলে এই সংস্থাগুলির জন্য নতুন কোনও ঘোষণার আশা করছেন বিনিয়োগকারীরা। অনেকেই আপাতত RVNL এবং IRFC-র শেয়ারে যথাক্রমে ৪২ এবং ৯০ টাকার লক্ষ্যমাত্র স্থির করেছেন।'

রেলওয়ে ফাইন্যান্স কর্পোরেশন লিমিটেড(IRFC)

রেলওয়ে ফাইন্যান্স কর্পোরেশন লিমিটেডের(IRFC) শেয়ার। ছবি: গুগল ফাইন্যান্স
রেলওয়ে ফাইন্যান্স কর্পোরেশন লিমিটেডের(IRFC) শেয়ার। ছবি: গুগল ফাইন্যান্স (Google Finance)

IRFC-র শেয়ার বর্তমানে ৩৩.৭৫ টাকার স্তরে আছে। গত ৬ মাসে এটি ৫৮.৮২% বেড়েছে। ১ জুন ২০২২-এ এই শেয়ারের দাম ছিল ২১.২৫ টাকা করে। ১ জানুয়ারি ২০২২ থেকে এখনও পর্যন্ত প্রায় ৪৬% রিটার্ন দিয়েছে এই শেয়ার।

রেল বিকাশ নিগম লিমিটেড(RVNL)

RVNL একটি মিনি রত্ন সংস্থা হিসাবে পরিচিত। এটি রেলের পরিকাঠামো সংক্রান্ত কাজ করে। বিশেষজ্ঞদের ধারণা, আসন্ন বাজেটে পরিকাঠামো খাতে জোর দিতে পারে কেন্দ্র সরকার। আর সেটা হলে RVNL-এর হাতে প্রচুর কাজ এসে যাবে। সেই বিষয়টি মাথায় রেখেই আগেভাগে এই শেয়ার কিনতে শুরু করেছেন অনেকে। প্রি-বাজেট স্তর পর্যন্ত এই শেয়ার ধরে রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। আর সেই কারণেই গত প্রায় এক-দেড় মাস ধরে ক্রমেই উর্ধ্বমুখী হয়েছে শেয়ার।

রেল বিকাশ নিগম লিমিটেড(RVNL)-এর শেয়ার। ছবি: গুগল ফিন্যান্স
রেল বিকাশ নিগম লিমিটেড(RVNL)-এর শেয়ার। ছবি: গুগল ফিন্যান্স (Google Finance)

গত মাত্র ১ মাসেই এই শেয়ার ৮৯.৩০%-এর অবিশ্বাস্য রিটার্ন দিয়েছে। ১ নভেম্বর যে শেয়ার ৪০.২০ টাকা করে ছিল, সেটিই এখন বেড়ে ৭৬ টাকায় পৌঁছে গিয়েছে। বিশেষজ্ঞদের অনুমান, এই শেয়ার প্রি-বাজেট পর্যন্ত আরও বাড়তে পারে। কতটা? রেল বিকাশ নিগম লিমিটেড(RVNL)-এর শেয়ারের বিষয়ে বিশদে জানতে ক্লিক করুন এই লিঙ্কে: রেলের এই শেয়ারে টাকা ডবল বিনিয়োগকারীদের! এখনও কিনলে লাভের সম্ভাবনা

প্রফিশিয়েন্ট ইক্যুইটিজের প্রতিষ্ঠাতা মনোজ কুমার ডালমিয়া বলেন, 'গত ৩ মাসে IRFC, RVNL, RITES, টিটাগড় ওয়্যাগনস, টেক্সমাকো রেল-এর মতো রেলের সঙ্গে জড়িত শেয়ারগুলি ১৮ থেকে সর্বোচ্চ ১৪৭% পর্যন্ত বেড়েছে। এর থেকে স্পষ্ট যে স্বল্প মেয়াদের রিটার্নের জন্য বিনিয়োগকারীরা এই সংস্থাগুলিতে টাকা রাখছেন। এছাড়া বাজারে খবর রয়েছে যে সরকার RailTel, RVNL এবং অন্যান্য ৪টি সংস্থায় তার শেয়ার ১০% পর্যন্ত হ্রাস করতে পারে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘তোর বাবা-মা…’! বিগ বসের ঘরে প্রথম দিনেই পায়েল-আরমানের ঝামেলা, খাবার নিয়ে তর্ক 'পশ্চিমবঙ্গে দুর্নীতির বিরুদ্ধে পদক্ষেপ করা হয় না, কেন্দ্র NEETএ পদক্ষেপ করেছে' শিলিগুড়িতেও চালু হবে যাত্রী সাথী অ্যাপ ক্যাব, পাহাড়ের জন্যও কি বুক করা যাবে? ‘‌সার্কাস চলছে, সেটা উপভোগ করছি’‌, বঙ্গ–বিজেপিকে নিয়ে বিস্ফোরক পোস্ট অনুপমের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আপনিও কি ফোবিয়ায় ভুগছেন? রেহাই পাওয়ার ৪ সহজ উপায় জানেন ইঞ্জিনিয়ারিং পরীক্ষার ‘প্রশ্নপত্র ফাঁস’, নরেন্দ্রপুরে ধরা পড়ল বিহারের ২ ছাত্র! জিতুর সঙ্গে বিচ্ছেদের বছর কাটতে না কাটতেই ফের ‘বিয়ে’ করলেন নবনীতা? ব্যাপার কী? বয়স মাত্র ৩২, অভিনেতা রণদীপের অকাল মৃত্যুতে শোকাহত পরিবার, কেন এই অকাল মৃত্যু? অ্যাপ মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে নিউ টাউনে মৃত্যু তরুণীর

T20 WC 2024

আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আদা মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল ‘পরপর উইকেট পড়া বন্ধ করত হবে…’ বঞ্চনার জবাব দিয়ে রোহিতদের সাবধান করলেন হার্দিক T20-তে শতরান, অর্ধশতরানের চেয়ে গুরুত্বপূর্ণ… নিজের উইকেট ছোড়ার অজুহাত রোহিতের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.