বাংলা নিউজ > ঘরে বাইরে > বাড়ছে করোনার সংক্রমণ, রাজ্যগুলিকে তৈরি থাকার নির্দেশ কেন্দ্রের
তৃতীয় ওয়েভেও কারও মুখে নেই মাস্ক। ২ জানুয়ারি জলন্ধরে পিটিআইয়ের তোলা ছবি।  (PTI)
তৃতীয় ওয়েভেও কারও মুখে নেই মাস্ক। ২ জানুয়ারি জলন্ধরে পিটিআইয়ের তোলা ছবি।  (PTI)

বাড়ছে করোনার সংক্রমণ, রাজ্যগুলিকে তৈরি থাকার নির্দেশ কেন্দ্রের

খুব শীঘ্রই সংক্রমণ শীর্ষে পৌঁছবে। এমনটাই বলছেন কেন্দ্রীয় বিশেষজ্ঞরা। ইতিমধ্যেই এ বিষয়ে রাজ্যগুলিকে সতর্ক করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

লাগাতার করোনা কেস বর্তমানে থার্ড ওয়েভের ইঙ্গিত দিচ্ছে। আর খুব শীঘ্রই সংক্রমণ শীর্ষে পৌঁছবে। এমনটাই বলছেন কেন্দ্রীয় বিশেষজ্ঞরা। এ বিষয়ে রাজ্যগুলিকে সতর্কবার্তা দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

'গত কয়েকদিনের কোভিড সংক্রমণ পর্যবেক্ষণ করা হয়েছে। তার থেকে আমার ধারণা, খুব শীঘ্রই ভারত তৃতীয় ঢেউয়ের শীর্ষে পৌঁছবে,' এমনটাই বললেন কেন্দ্রের পরামর্শদাতা গোষ্ঠীর প্রধান এন কে আরোরা।

রাজ্যগুলির কাছে পাঠানো হয়েছে চিঠিও। তাতে কেন্দ্র স্পষ্ট লিখেছে, 'সরকারি-বেসরকারি হাসপাতালে বেড তৈরি রাখতে হবে। প্রয়োজন অনুযায়ী সাময়িক চিকিত্সাকেন্দ্র, ফিল্ড হাসপাতাল স্থাপনের প্রস্তুতি শুরু করে দিতে হবে। শীঘ্রই সংক্রমণ পিকে পৌঁছবে। সেই সময়ে যেন রাজ্যগুলিকে সংকটে না পড়তে হয়।'

আরও পড়ুন : শাপে বর হতে চলেছে ওমিক্রন? নয়া প্রজাতির হাত ধরেই ইতি পড়বে করোনা মহামারীতে?

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের অতিরিক্ত সচিব আরতি আহুজাও রাজ্যগুলির কাছে অনুরোধ করেন। তিনি বলেন, 'হোটেল বা সমগোত্রীয় স্থানগুলিতে কোভিড কেয়ার সেন্টারের ব্যবস্থা শুরু করে দিতে হবে।' এর পাশাপাশি, রাজ্যগুলিকে পর্যাপ্ত টেস্টিং কিট হাতে রাখারও পরামর্শ দেন তিনি।

'তবে আতঙ্কিত হবেন না,' আশ্বাস দিলেন কেন্দ্রীয় সচিব। বরং ঠান্ডা মাথায় টিকাকরণ প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাওয়ার অনুরোধ করলেন তিনি। 'যাঁরা এখনও টিকা নেননি বা একটি ডোজ নিয়েছেন, তাঁরা তাড়াতাড়ি করুন। টিকা নেওয়া থাকলে বাড়াবাড়ি, হাসপাতালে ভর্তি এড়ানো সম্ভব।' সেই সঙ্গে কোভিড বিধিও কড়াভাবে মেনে চলার কথা মনে করিয়ে দিলেন তিনি।

আরও পড়ুন : 'জানুয়ারির দ্বিতীয় সপ্তাহেই রাজ্যে করোনার তৃতীয় ঢেউ চূড়ায় পৌঁছাতে পারে'

মঙ্গলবার দেশে নতুন করে মোট ৫৮,০৯৭ জন করোনা আক্রান্ত হয়েছেন। ২ হাজার ছাড়িয়ে গিয়েছে দেশজুড়ে ওমিক্রন কেসের সংখ্যা। এখনও পর্যন্ত দেশে ২,১৩৫টি ওমিক্রন কেস ধরা পড়েছে।

বন্ধ করুন