বাংলা নিউজ > ঘরে বাইরে > Third Front: কেজরিওয়ালের ডিনারে গেলেন না মমতা, গোড়াতেই ধাক্কা খেল সাধের 'G-8'

Third Front: কেজরিওয়ালের ডিনারে গেলেন না মমতা, গোড়াতেই ধাক্কা খেল সাধের 'G-8'

দিল্লিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের বাসভবনে অতীতে গিয়েছিলেন আপ নেতা অরবিন্দ কেজরিওয়াল। ফাইল ছবি (PTI Photo)  (PTI)

সামনেই লোকসভা নির্বাচন। তার আগে একাধিক মুখ্যমন্ত্রী চাইছেন তৃতীয় ফ্রন্ট তৈরি করতে। এটা কি আদৌ সম্ভব? 

২০২৪ সালের লোকসভা ভোটের আগে এবার তৃতীয় ফ্রন্ট তৈরির চেষ্টা করছেন আপ সুপ্রিমো তথা দিল্লির মুখ্য়মন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি এবার অকংগ্রেসী ও অবিজেপি শক্তিগুলোকে এক করার চেষ্টা করছেন। তবে এই তৃতীয় ফ্রন্ট তৈরির প্রথম ধাপেই তিনি বড় ধাক্কা খেয়েছেন বলে খবর। এদিকে সূত্রের খবর, তিনি ৭ রাজ্য়ের মুখ্যমন্ত্রীকে চিঠি লিখেছিলেন। তার মধ্যে নীতীশ কুমার, বাংলার মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়, কে চন্দ্রশেখর রাও প্রমুখ রয়েছেন। তাদেরকে এই ফ্রন্টে যোগ দেওয়ার জন্য চিঠি পাঠিয়েছিলেন তিনি। ১৮ মার্চ তাঁদেরকে দিল্লিতে ডিনারে ডেকেছিলেন তিনি। এদিকে আপ নেতার সেই ডিনারে যেতে চাননি মমতা সহ বিভিন্ন রাজ্য়ের মুখ্য়মন্ত্রীরা। সেজন্য় নানা ধরনের অজুহাত তারা সামনে এনেছেন।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্য়মের খবর অনুসারে একটি তৃতীয় ফ্রন্ট তৈরির জন্য় কেজরিওয়াল চেষ্টা করছিলেন। কিন্তু গোড়াতেই ধাক্কা। গত ৫ ফেব্রুয়ারি তিনি চিঠি পাঠিয়েছিলেন। এরপর ১৮ মার্চ তিনি সন্ধ্যা ৭টা নাগাদ তাঁদের ডিনারে আসার আমন্ত্রণ জানিয়েছিলেন। সেই তালিকায় ছিলেন, বাংলার মুখ্য়মন্ত্রী, কেরলের মুখ্যমন্ত্রী, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী, ঝাড়খণ্ডের মুখ্য়মন্ত্রী, বিহারের মুখ্যমন্ত্রী, পঞ্জাবের মুখ্য়মন্ত্রী, তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী। সেই গ্রুপের নাম দেওয়া হয়েছিল মুখ্যমন্ত্রীদের প্রগতিশীল গ্রুপ বা জি-৮। ১৯ মার্চ যৌথ সাংবাদিক বৈঠক হওয়ারও কথা ছিল।

কিন্তু কেজরিওয়ালের চিঠি পাওয়ার পরে কেউই বিশেষ ইতিবাচক সাড়া দিতে চাননি। এমনকী তেলেঙ্গানার মুখ্যমন্ত্রীও বেঁকে বসেন।এদিকে কেসিআরের এই ভূমিকায় অবাক হয়ে যান অরবিন্দ কেজরিওয়াল। কারণ কেসিআরের মঞ্চে কিন্তু তিনি গিয়েছিলেন। কিন্তু কেজরিওয়াল যখন আমন্ত্রণ জানালেন সেখানে কেউ এলেন না।

এদিকে নীতীশ ও মমতাও সাড়া দিলেন না সেই আমন্ত্রণে। তবে সূত্রের খবর. নীতীশ কুমার আর মমতা বন্দ্যোপাধ্য়ায় আবার আলাদা করে তৃতীয় ফ্রন্ট তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এদিকে সবাই তাদের মতো করে বিজেপি বিরোধী ফ্রন্ট করার চেষ্টা করছেন। কিন্তু কেউ সফল হচ্ছেন না। এদিকে আপ নেতাও তাঁর মতো করে মুখ্য়মন্ত্রীদের এক ছাতার তলায় আনার চেষ্টা করছেন। কিন্তু গোড়াতেই ধাক্কা খেলেন তিনি।

এদিকে কংগ্রেসকে বাদ দিয়ে কীভাবে কেন্দ্রে বিরোধী জোট করা সম্ভব তা নিয়ে প্রশ্নটা থেকেই গিয়েছে। তবে ইতিমধ্যেই তৃণমূল সহ একাধিক দল কংগ্রেসকে বিঁধতে শুরু করেছেন। সেক্ষেত্রে আদৌ কি বিরোধী জোট সম্ভব। প্রশ্নের উত্তর মেলেনি এখনও।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

স্বপ্নপূরণের দোরগোড়ায় নশিপুর রেলসেতু, তিনদিন বাতিল থাকবে ট্রেন, তালিকাটা দেখুন নিয়মিত টেস্ট খেললে মিলবে বোনাস- লাল-বলের ক্রিকেটে আকর্ষণ বাড়াতে উদ্যোগী BCCI ‘মিথ্যা ও বিভ্রান্তিকর’, পতঞ্জলির অ্যাড পুরো নিষিদ্ধ করল SC, তুলোধোনা রামদেবকে সারোগেসির বাধা কাটল, এবার জট কাটিয়ে সহজে বাবা-মা হতে পারবেন অনেকে, এল নতুন আইন IPL 2024: 'মোহালি' অতীত! মুলানপুরের নতুন স্টেডিয়ামে হোম ম্যাচ খেলবে পঞ্জাব কিংস হার্ভার্ড বিজনেজ স্কুলে ভারতের প্রতিনিধি করিশ্মা, ভিডিয়ো কলে যোগ দিলেন করিনাও অনুপমের সঙ্গে দ্বিতীয় বিয়ে সারছেন প্রশ্মিতা, কোন কোন হিট গান রয়েছে তাঁর কেরিয়ারে ৯৪ বছর বয়সে প্রয়াত দেশের প্রবীণতম সাংসদ, যুগের অবসান উচ্চমাধ্যমিকের অঙ্ক পরীক্ষার প্রশ্ন কেমন হল? কিছু কঠিন এসেছে? জানালেন শিক্ষক ধোপে টিকল না মায়াঙ্কের প্রতিরোধ, কর্ণাটককে ছিটকে দিয়ে রঞ্জির সেমিফাইনালে বিদর্ভ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.