বাংলা নিউজ > ঘরে বাইরে > এটাই দেশের সেরা হাইওয়ে, মিলল NHAI-এর সার্টিফিকেট
ফাইল চিত্র
ফাইল চিত্র

এটাই দেশের সেরা হাইওয়ে, মিলল NHAI-এর সার্টিফিকেট

নিরাপত্তা, যাতায়াতের স্বাচ্ছন্দ্য, কম সময়ে কতটা রাস্তা যাওয়া যাচ্ছে- এই সকল বিষয়ই ছিল মানদণ্ড।

খ্রিষ্টপূর্ব ৩-এ প্রথম 'উত্তরাপথ' বানিয়েছিলেন চন্দ্রগুপ্ত মৌর্য। আর হাইওয়ে বলতে এখন আমরা যা বুঝি, সেটা তৈরীর কৃতিত্ব মধ্যযুগের আফগান সম্রাট শের শাহ সুরির। পরে যা গ্র্যান্ড ট্যাঙ্ক রোডে পরিণত হয়।

রেল যদি দেশের পরিবহণ মাধ্যমের ধমনী হয়, তবে হাইওয়ে শিরা-উপশিরা। দেশের সেই সবচেয়ে গুরুত্বপূর্ণ ন্যাশানাল হাইওয়েগুলির মধ্যে সেরা ১০টির তালিকা প্রকাশ করল NHAI ।

ন্যাশানাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া প্রায় ১৮,৬৬৮ কিলোমিটার জুড়ে মোট ২১৯ টি হাইওয়ের বর্তমান পরিস্থিতির উপর সমীক্ষা চালায়। সত্যি বলতে, বিশ্বের বিভিন্ন দেশে নিয়মিতই এই ধরণেই পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়। তবে, এভাবে হাইওয়ের পরিস্থিতি, স্বাস্থ্য পরীক্ষা দেশে এই প্রথম।

কোন কোন ভিত্তিতে হাইওয়েগুলির যাচাই করা হল? নিরাপত্তা, যাতায়াতের স্বাচ্ছন্দ্য, কম সময়ে কতটা রাস্তা যাওয়া যাচ্ছে- এই সকল বিষয়ই ছিল মানদণ্ড।

সমীক্ষার রিপোর্ট কার্ড অনুযায়ী দেশের সেরা হাইওয়ে আহমেদাবাদ থেকে ভাদোদরা অংশের NH48 । মোট ৬টি লেনবিশিষ্ট এই হাইওয়ে দেশের অন্যতম গুরুত্বপূর্ণ দুটি শহর- চেন্নাই ও রাজধানী দিল্লিকে যুক্ত করে। সমীক্ষায় এটি ১০০-র মধ্যে ৯১.৮১ নম্বর পেয়ে প্রথম স্থান পায়।

রানার আপ স্থানে রয়েছে গোয়া থেকে কর্ণাটক হয়ে কুন্ডপুর পর্যন্ত বিস্তৃত NH-66 । প্রায় ৯৩ কিলোমিটার জুড়ে বিস্তৃত এই ন্যাশানাল হাইওয়ে ।

তবে, এই সমীক্ষার এখানেই শেষ নয়। NHAI জানিয়েছে এবার থেকে প্রতি ৬ মাস অন্তর চালানো হবে এমন পরীক্ষা। এর ফলে, বিভিন্ন হাইওয়ের ক্ষেত্রে কোথায় কী সমস্যা রয়েছে তার তালিকা বানানো সহজ হবে। ফলে হাইওয়েগুলির স্বাস্থ্য আরও ভাল হবে বলে আশা করা যেতে পারে।

বন্ধ করুন