বাংলা নিউজ > ঘরে বাইরে > এটাই দেশের সেরা হাইওয়ে, মিলল NHAI-এর সার্টিফিকেট

এটাই দেশের সেরা হাইওয়ে, মিলল NHAI-এর সার্টিফিকেট

ফাইল চিত্র

নিরাপত্তা, যাতায়াতের স্বাচ্ছন্দ্য, কম সময়ে কতটা রাস্তা যাওয়া যাচ্ছে- এই সকল বিষয়ই ছিল মানদণ্ড।

খ্রিষ্টপূর্ব ৩-এ প্রথম 'উত্তরাপথ' বানিয়েছিলেন চন্দ্রগুপ্ত মৌর্য। আর হাইওয়ে বলতে এখন আমরা যা বুঝি, সেটা তৈরীর কৃতিত্ব মধ্যযুগের আফগান সম্রাট শের শাহ সুরির। পরে যা গ্র্যান্ড ট্যাঙ্ক রোডে পরিণত হয়।

রেল যদি দেশের পরিবহণ মাধ্যমের ধমনী হয়, তবে হাইওয়ে শিরা-উপশিরা। দেশের সেই সবচেয়ে গুরুত্বপূর্ণ ন্যাশানাল হাইওয়েগুলির মধ্যে সেরা ১০টির তালিকা প্রকাশ করল NHAI ।

ন্যাশানাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া প্রায় ১৮,৬৬৮ কিলোমিটার জুড়ে মোট ২১৯ টি হাইওয়ের বর্তমান পরিস্থিতির উপর সমীক্ষা চালায়। সত্যি বলতে, বিশ্বের বিভিন্ন দেশে নিয়মিতই এই ধরণেই পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়। তবে, এভাবে হাইওয়ের পরিস্থিতি, স্বাস্থ্য পরীক্ষা দেশে এই প্রথম।

কোন কোন ভিত্তিতে হাইওয়েগুলির যাচাই করা হল? নিরাপত্তা, যাতায়াতের স্বাচ্ছন্দ্য, কম সময়ে কতটা রাস্তা যাওয়া যাচ্ছে- এই সকল বিষয়ই ছিল মানদণ্ড।

সমীক্ষার রিপোর্ট কার্ড অনুযায়ী দেশের সেরা হাইওয়ে আহমেদাবাদ থেকে ভাদোদরা অংশের NH48 । মোট ৬টি লেনবিশিষ্ট এই হাইওয়ে দেশের অন্যতম গুরুত্বপূর্ণ দুটি শহর- চেন্নাই ও রাজধানী দিল্লিকে যুক্ত করে। সমীক্ষায় এটি ১০০-র মধ্যে ৯১.৮১ নম্বর পেয়ে প্রথম স্থান পায়।

রানার আপ স্থানে রয়েছে গোয়া থেকে কর্ণাটক হয়ে কুন্ডপুর পর্যন্ত বিস্তৃত NH-66 । প্রায় ৯৩ কিলোমিটার জুড়ে বিস্তৃত এই ন্যাশানাল হাইওয়ে ।

তবে, এই সমীক্ষার এখানেই শেষ নয়। NHAI জানিয়েছে এবার থেকে প্রতি ৬ মাস অন্তর চালানো হবে এমন পরীক্ষা। এর ফলে, বিভিন্ন হাইওয়ের ক্ষেত্রে কোথায় কী সমস্যা রয়েছে তার তালিকা বানানো সহজ হবে। ফলে হাইওয়েগুলির স্বাস্থ্য আরও ভাল হবে বলে আশা করা যেতে পারে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

IPL নিয়ে বাটলারের মন্তব্যের তীব্র সমালোচনা পাক প্রাক্তনীর,ব্রিটিশ তারকার পাশে ভন মডেল ভেবে ভুল করবেন!অনন্ত-রাধিকার প্রাক-বিয়ের অনুষ্ঠানে মু্গ্ধ করলেন ইশা আম্বানি আগামিকাল কেমন কাটবে আপনার? রবিবার উজ্জ্বল হবে ভাগ্য? জানুন ২৩ জুনের রাশিফল শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? কাতার থেকে ১২টা সেকেন্ড হ্যান্ড যুদ্ধবিমান কিনতে পারে ভারত, দাম কত পড়ছে? খরচ কমবে ট্রেন যাত্রীদের, কম হবে হস্টেলের ভাড়া- GST বৈঠকে কী কী প্রস্তাব এল? NEET ও NET নিয়ে মুখ বাঁচাতে ভরসা ISRO-র প্রাক্তনী! দিল স্বচ্ছ পরীক্ষার আশ্বাস অভিযুক্তদের নার্কো টেস্ট করাতে পারে বিহার পুলিশ, NEET তদন্তে এবার বিরাট মোড় জমে উঠেছে সুপার ৮ স্টেজে গ্রুপ টু-র লড়াই, অঙ্কটা ঠিক কেমন? শুধু সোনাক্ষী নন, তাঁর হবু বরও বি-টাউনে পা রাখেন সলমনের হাত ধরে

T20 WC 2024

শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর ভিডিয়ো- বাটলারের অনবদ্য দক্ষতায় রান আউট ক্লাসেন! মিস করবেন না এই ভিডিয়োটি দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.