বাংলা নিউজ > ঘরে বাইরে > HTLS 2022: বড় প্রযুক্তি সংস্থাগুলি নিয়ে আমাদের সতর্ক থাকা উচিত: বিদেশ মন্ত্রী

HTLS 2022: বড় প্রযুক্তি সংস্থাগুলি নিয়ে আমাদের সতর্ক থাকা উচিত: বিদেশ মন্ত্রী

ফাইল ছবি: এপি (ap)

HTLS 2022: জয়শঙ্কর ব্যাখা করেন, আমাদের সচেতনতা থাকা উচিত। এখন এমন সব প্রাইভেট সংস্থা রয়েছে, যাদের আকার, বাজারের মূলধন অনেক দেশের জিডিপি-র থেকেও বড়।

HTLS 2022: বড় প্রযুক্তি সংস্থাগুলির ক্ষমতা সম্পর্কে সচেতনতা থাকা উচিত। কারণ যত দিন যাচ্ছে, ততই দেখা যাচ্ছে যে, এদেরও কিছু স্বার্থ, অ্যাজেন্ডা এবং দৃষ্টিভঙ্গি রয়েছে। এবং তার বিপুল আর্থিক ও রাজনৈতিক প্রভাব পড়তে পারে সমাজে। বৃহস্পতিবার এইচটি লিডারশিপ সামিটে যোগ দিয়ে এমনটাই বললেন বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর।

বিভিন্ন প্রযুক্তি সংস্থা এবং সোশ্যাল প্ল্যাটফর্মগুলির চ্যালেঞ্জ কী? এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, বর্তমানে তথ্য নিয়ন্ত্রণ এবং মতামত গঠনের ক্ষেত্রে এদের ভূমিকা যথেষ্ট বড়। আরও পড়ুন:  HTLS 2022: শুধু বিশ্বায়নে হবে না,বেকারত্ব ঘোচাতে ‘আত্মনির্ভরতা’র বিকল্প নেই, মত বিদেশমন্ত্রীর

জয়শঙ্কর ব্যাখা করেন, আমাদের সচেতনতা থাকা উচিত। এখন এমন সব প্রাইভেট সংস্থা রয়েছে, যাদের আকার, বাজারের মূলধন অনেক দেশের জিডিপি-র থেকেও বড়।

তিনি যোগ করেন, 'এটি শুধু কোনও সংস্থা কতটা বড়, সেখানেই শেষ নয়। বরং যত দিন যাচ্ছে, দেখা যাচ্ছে যে এই সংস্থাগুলিরও নিজেদের স্বার্থ, অ্যাজেন্ডা, মতামত রয়েছে।'

বিদেশ মন্ত্রী উদ্বেগ প্রকাশ করে বলেন, বিশ্ব জুড়ে নানা অর্থনৈতিক স্বার্থ এবং আদর্শবাদী দৃষ্টিভঙ্গির বহু মানুষ রয়েছেন। তাঁদের ধারণা, সব কিছুরই সমালোচনা করা, সমর্থন করা, ছাড়পত্র দেওয়া এবং অমান্য করার অধিকার রয়েছে তাঁদের। এটি একটি বড় সমস্যা।

তিনি বলেন, আমরা গণতন্ত্র সম্পর্কে এত কথা বলি। কিন্তু আমি এইটুকু বলতে পারি যে, যখনই গণতন্ত্রের নির্বাচনের ফলাফল কোনও অভিজাতের অপছন্দ হলেই এই ধরণের সমালোচনার ঢেউ ধেয়ে আসে। এটি সম্পূর্ণ আদর্শগত ভিন্নতা থেকে তৈরি হচ্ছে।

বিষয়টি একটি উদাহরণ দিয়ে বোঝান জয়শঙ্কর। তিনি বললেন, ধরুন, কোনও খেলার ম্যাচের ফলাফল আপনার মন মতো হয়নি। আর সেই কারণেই আপনি সঙ্গে সঙ্গে গোটা ম্যাচটিরই বৈধতা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করবেন। বলতে শুরু করলেন যে পিচটাই খারাপ, তাতে সমস্যা আছে।'

তবে এগুলি নিয়ে বেশি মাথা ঘামাতেও নারাজ বিদেশমন্ত্রী। তিনি বলেন, 'এটিকে উন্নয়নমূলক সমালোচনা হিসাবে নেওয়ার প্রশ্নই ওঠে না। এটি পরিস্কার রাজনীতি ছাড়া কিছুই নয়।' আরও পড়ুন: HTLS 2022: কীভাবে চাকরি ছেড়ে দেশের অন্যতম সফল ব্যবসায়ী হলেন ফাল্গুনী? জানুন তাঁর মুখেই

হিন্দুস্তান টাইমস লিডারশিপ সামিটের ২০ তম সংস্করণ চলছে। ক্রীড়া, রাজনীতি, ব্যবসা, স্বাস্থ্য এবং বিনোদনের ক্ষেত্রের নেতৃস্থানীয় এবং তারকাদের একত্রিত করা হচ্ছে। তাঁদের সঙ্গে আলাপচারিতার মাধ্যমে আগামীর জন্য #EnvisioningANewTomorrow -র ভাবনা ভাবা হচ্ছে।

বন্ধ করুন